Getty Images

পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে নাটকীয় ভাবে হেরেছে সফরকারী ভারত। একদম কম রানের টার্গেটে ব্যাট করতে নেমেও সহজ ম্যাচটিতে পরাজয়ের স্বাদ পেয়েছে ভারত। ১৯৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৬২ রানে অলআউট হয়ে যায় কোহলির দল।

এইরকম সর্বনিম্ন রান তাড়া করতে গিয়ে ভারতের আরো চারটি পরাজয় রয়েছে,

আসুন জেনে নেই সেই চার ম্যাচের বিস্তারিত ফলাফল-

১) টার্গেট ২০৮ রান, বিপক্ষ দল দক্ষিণ আফ্রিকা, ২০১৮ঃ

Getty Images

সাম্প্রতিক সময়ে টেস্টে সাফল্যলাভ করতে পাড়ছেনা অন্যতম সেরা দল ভারত। কম রান তাড়া করতে গিয়ে এবং জয়ের কাছাকাছি পৌঁছে পরাজয় মেনে নেওয়া যেন অভ্যাসে পরিণত হয়েছে ভারতের কাছে। কেপটাউনে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করেছিল ২৮৬ রান জবাবে ভারত প্রথম ইনিংসে করে ২০৯ রান। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা মাত্র ১৩৫ রানে অলআউট করে পুরো ম্যাচকে নিজেদের নিয়ন্ত্রণে আনে ভারত। ২০৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসেও ভারত অঘটনের শিকার হয়। দক্ষিণ আফ্রিকার মতই ১৩০ রানে অল আউট হয় কোহলির দল, যার ফলে সহজ ম্যাচটি ভারত হেরে যায় ৭২ রানে।

২) টার্গেট ১৯৪ রান, বিপক্ষ দল ইংল্যান্ড, ২০১৮ঃ

Getty Images

সদ্য সমাপ্ত হয়েছে এই ম্যাচটি। ইংল্যান্ডের এজবাস্টনে ১৯৪ রান তাড়া করতে নেমে ৩১ রানে হেরেছে ভারত ক্রিকেট দল। ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৮৭ রান করলেও ভারত প্রথম ইনিংসে ভালই লড়েছে অধিনায়ক কোহলির ১৪৯ রানের নৈপুণ্যে ২৭৪ রান করে ভারত। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড মাত্র ১৮০ রানে গুটিয়ে যায় জবাবে ১৯৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৬২ রানে ভারতের ইনিংস থেমে যায়।

৩) টার্গেট ১৭৬ রান, বিপক্ষ দল শ্রীলংকা, ২০১৫ঃ

Getty Images

ক্রিকেটের কয়েকটি নাটকীয় ম্যাচের মধ্যে এটি অন্যতম একটি ম্যাচ। গলে অনুষ্ঠিত এই ম্যাচে শ্রীলংকা প্রথম ইনিংসে মাত্র ১৮৭ রানে অল আউট হয়ে যায়। সেই সুযোগ কাজে লাগিয়ে ভারত প্রথম ইনিংসে করে ৩৭৫ রান। এই ইনিংসে কোহলি ও ধাওয়ান দুইজনেই সেঞ্চুরি করেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ঘুরে দাঁড়ায় শ্রীলংকা ৩৬৭ রান করে সব মিলিয়ে ভারত কে ১৭৬ রানের টার্গেট দেয়। অথচ প্রথম ইনিংসে ৩৭৫ রান করা ভারত দল ১৭৬ রান টার্গেট সংগ্রহ করতে ব্যর্থ হয়। দ্বিতীয় ইনিংসে ১১২ রানে অল আউট হয় ভারত ফলে ৬৩ রানে ম্যাচটি জিতে নেয় শ্রীলংকা।

৪) টার্গেট ১২০, বিপক্ষ দল ওয়েস্ট ইন্ডিজ, ১৯৯৭ঃ

Getty Images

মাত্র ১২০ রানের টার্গেট। এই ম্যাচটি জিতার জন্য ভারতের ছিল সুবর্ণ সুযোগ কিন্তু সহজ ম্যাচটি জিততে পারেনি ভারত ক্রিকেট দল। পরিপূর্ণ ক্রিকেট দল নিয়ে খেলেও এইরকম ম্যাচ হেরেছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ১২০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ভারতে ভিভিএস লক্ষণ ছাড়া আর কেউ দুই অংকের সংখ্যা স্পর্শ করতে পারেননি। যার ফলে ৮১ রানেই থেমে যায় ভারতের ইনিংস এবং ৩৮ রানে ম্যাচ জিতে যায় ওয়েস্ট ইন্ডিজ।

আরও পড়ুন

ছবি: ঠিক এইভাবে হোলি উৎসবে মেতে উঠলেন ক্রিকেট ও ফুটবল তারকারা !

হোলি মানেই রঙের খেলা। হিন্দু ধর্মাবলম্বীদের মতে ভগবান শ্রী কৃষ্ণ এদিন তার বন্ধু ও সখিদের নিয়ে রং...

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম সংস্করণ ২৩ মার্চ থেকে খেলা হবে। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচ গত বিজেতা চেন্নাই...

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...