৪ এমন ভারতীয় ক্রিকেটার,যারা মহান অধিনায়ক প্রমানিত হতে পারতেন, কিন্তু পাননি খুব বেশি সুযোগ
Indian cricketer Gautam Gambhir (C), Manoj Tiwary (L), and Sri Lankan cricketer Nuwan Pradeep (R) look on during the fifth and final one-day international (ODI) match between Sri Lanka and India at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 4, 2012. Indian cricket team captain Mahendra Singh Dhoni elected to bat after winning the toss against Sri Lnka in the fifth and final one-day international (ODI) in Pallekele. AFP PHOTO/ Ishara S.KODIKARA (Photo credit should read Ishara S.KODIKARA/AFP/GettyImages)

ভারতীয় ক্রিকেট ইতিহাসে বেশ কয়েকজন দুর্দান্ত অধিনায়ক থেকেছেন। যার মধ্যে কপিল দেব, এমএস ধোনি, সৌরভ গাঙ্গুলী, বিরাট কোহলি, আর মহম্মদ আজহারউদ্দিনের মত খেলোয়াড়দের নাম রয়েছে। ভারতের এমন কয়েকজন খেলোয়াড়ও ছিলেন যারা ভারতের অধিনায়ক হতে পারতেন, কিন্তু এই খেলোয়াড়দের ভারতীয় দলের অধিনায়কত্ব করার বেশি সুযোগ দেওয়া হয়নি। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে এমন চার ভারতীয় খেলোয়াড়দের ব্যাপারেই জানাব।

গৌতম গম্ভীর

India’s Gautam Gambhir plays a shot during the third One-Day International cricket match against Sri Lanka in Colombo, July 28, 2012. REUTERS/Dinuka Liyanawatte (SRI LANKA – Tags: SPORT CRICKET)

গৌতম গম্ভীর ভারতের অধিনায়কত্ব করার সুযোগ মাত্র ৬টি ওয়ানডে ম্যাচে পেয়েছিলেন। গৌতম গম্ভীরের অধিনায়কত্ব ভারতীয় দল ৬টি ম্যাচের সবকটিতেই জিতেছিল। তার অধিনায়কত্ব সবসময়ই যথেষ্ট ভাল থেকেছে। তিনি নিজের অধিনায়কত্বে সবসময়ই পজিটিভ ভাবনার সঙ্গেই মাঠে নামতেন। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্বেও তিনি সকলকেই প্রভাবিত করেছিলেন আর কেকেআরকে দু’বার আইপিএল চ্যাম্পিয়নও করেছেন। তার ঘরের দল দিল্লিও তার অধিনায়কত্বে যথেষ্ট সফলতা হাসিল করেছে। তিনি ভারতের অধিনায়কত্ব করে একজন মহান অধিনায়ক প্রামানিত হতে পারতেন, কিন্তু এমএস ধোনির দলে থাকার কারণে তিনি ভারতীয় দলের অধিনায়কত্ব করার বেশি সুযোগ পাননি।

অজয় জাদেজা

অজয় জাদেজাও ভারতের এক মহান অধিনায়ক প্রমানিত হতে পারতেন। তিনি ভারতীয় দলের অধিনায়কত্ব ১৩টি ম্যাচে করেছিলেন। যার মধ্যে ভারতীয় দল মোট ৮টি ম্যাচ জিতেছে। তার অধিনায়কত্বও দুর্দান্ত ছিল। তার অধিনায়কত্বে ফিল্ড প্লেসিং এবং বোলিং পরিবর্তন তিনি দারুণভাবে করতেন। তিনি স্বয়ং নিজের অধিনায়কত্বে যথেষ্ট অ্যাকটিভও থাকতেন।

বীরেন্দ্র সেহবাগ

বীরেন্দ্র সেহবাগও ভারতের ভালো অধিনায়ক প্রমানিত হতে পারতেন। তার অধিনায়কত্বে ভারত ১২টি ওয়ানডে ম্যাচের মধ্যে ৭টি ম্যাচ জিতেছে। তিনিও একজন আক্রামণাত্মক অধিনায়ক ছিলেন। তিনি ভারতের হয়ে ৪টি টেস্ট ম্যাচেও অধিনায়কত্ব করেছেন। সেহবাগের ভাবনা সবসময়ই আক্রামণত্মক অধিনায়কত্ব করার দিকে ছিল এবং নিজের অধিনায়কত্ব বিপক্ষ দলকে তিনি সবসময়ই চাপে রাখতেন। সেহবাগ আইপিএলেও দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়কত্ব দীর্ঘ সময় ধরে করেছেন।

রবি শাস্ত্রী

রবি শাস্ত্রীও ভারতীয় দলের অধিনায়কত্ব করেছেন, কিন্তু তিনি মাত্র ১১টি ওয়ানডে ম্যাচেই ভারতীয় দলের অধিনায়কত্ব করার সুযোগ পেয়েছিলেন। রবি শাস্ত্রীও একজন দারুণ অধিনায়ক প্রমানিত হতে পারতেন। তার দলকে একজোট করে রাখার সক্ষমতা ছিল আর তিনিও ভীষণ দুর্দান্তভাবে রণনীতি তৈরি করতেন। তিনি মুম্বাই রঞ্জি দলের হয়েও বেশ কয়েক বছর অধিনায়কত্ব করেছিলেন।

আরও পড়ুন

প্রথম দল হিসেবে এবারের বিশ্বকাপ সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেলো এই দেশ !

গতকাল শুরু থেকেই বিরাটদের দারুন ভাবে চাপে রেখেছিলো আফগান বোলাররা।এইদিন টসে জিতে প্রথমে ব‍্যাটিং করার সিদ্ধান্ত নেন...

জয়ের পর মাশরফি মোর্তাজা এই খেলোয়াড়ের দমে ভারত আর পাকিস্তানকে দিলেন খোলা চ্যালেঞ্জ

জয়ের পর মাশরফি মোর্তাজা এই খেলোয়াড়ের দমে ভারত আর পাকিস্তানকে দিলেন খোলা চ্যালেঞ্জ
বাংলাদেশের দল আফগানিস্তানকে বিশ্বকাপ ২০১৯ এর ৩১তম ম্যাচে ৬২ রানে হারিয়ে দিয়েছে। এই ম্যাচে প্রথমে ব্যাট করতে...

আফগানিস্তানের লাগাতার সপ্তম হারের দায় অধিনায়ক গুলাবউদ্দিন নইব এই খেলোয়াড়দের বললেন

আফগানিস্তানের লাগাতার সপ্তম হারের দায় অধিনায়ক গুলাবউদ্দিন নইব এই খেলোয়াড়দের বললেন
বাংলাদেশের দল আফগানিস্তানকে বিশ্বকাপ ২০১৯ এর ৩১তম ম্যাচে ৬২ রানে হারিয়ে দিয়েছে। এই ম্যাচে প্রথমে ব্যাট করতে...

BANvsAFG: স্ট্যাটস: ম্যাচে হল ক৩টি ঐতিহাসিক কীর্তি, শাকিব আল হাসান ছুঁলেন যুবরাজ এবং কপিলদেবকে

BANvsAFG: স্ট্যাটস: ম্যাচে হল ক৩টি ঐতিহাসিক কীর্তি, শাকিব আল হাসান ছুঁলেন যুবরাজ এবং কপিলদেবকে
একদিনের বিশ্বকাপে আজ বাংলাদেশ আর আফগানিস্তান মুখোমুখি হয়েছিল। যেখানে বাংলদেশ দল প্রথমে ব্যাট করে ২৬২/৭ স্কোর করে।...

নিজের দেশের সমর্থকের বিদ্রুপের স্বীকার হয়েছিলেন সরফরাজ, এইবার পাশে পেলেন ভারতকে

ভারতের বিপক্ষে হারের পর থেকেই খবরের শিরোনামে রয়েছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ।একদিকে হতে হচ্ছে সমালোচিত আবার একদিকে...