একদিনের ক্রিকেট ইতিহাসের ৪ সবচেয়ে মহান ব্যাটম্যান জুটি, দুই ভারতীয় জুটিও শামিল

ওয়ানডে ক্রিকেটে এখনও পর্যন্ত বেশিরভাগ জনপ্রিয় ব্যাটিং জুটির কম্বিনেশন ডানহাতি বাঁহাতি থেকেছে, যার ফলে বোলারদের নিজেদের বোলিং লাইনে ভারসাম্য রাখতে সমস্যায় পড়েন। অন্যদিকে এমন কিছু ব্যাটিং জুটিও রয়েছেন যেখানে দুই ব্যাটসম্যানই একইভাবে অর্থাৎ ডানহাতে বা বাঁ হাতে ব্যাটিং করেন, তাও তারা বোলারদের সমস্যায় ফেলতে সফল হন। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে ওয়ানডে ক্রিকেটে ৪টি মহানতম ব্যাটিং জুটির ব্যাপারে আলোচনা করব।

৪. অ্যাডাম গিলক্রিস্ট আর ম্যাথু হেডেন

একদিনের ক্রিকেট ইতিহাসের ৪ সবচেয়ে মহান ব্যাটম্যান জুটি, দুই ভারতীয় জুটিও শামিল 1

অ্যাডাম গিলক্রিস্ট আর ম্যাথু হেডেনের অস্ট্রেলিয়ান জুটি ক্রিকেট জগতের সবচেয়ে খতরনাক জুটিগুলির মধ্যে একজন। যতই রান করা বিষয়ে এই জুটি অন্য জুটিগুলির তুলনায় তালিকায় সামান্য নীচের দিকে থাকুন, কিন্তু যে ধরণের আক্রামণাত্মক শট তারা ক্রিজে একসঙ্গে খেলতেন, তা সামাল দেওয়া বোলারদের জন্য দুঃস্বপ্নের মত ছিল।

গিলক্রিস্ট আর হেডেন অস্ট্রেলিয়ার হয়ে ওপেনিং করে ১৬টি সেঞ্চুরি পার্টনারশিপ গড়েন। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্টনারশিপ ছিল ১০৫ রানের, যা এই জুটি ২০০৩ বিশ্বকাপের ফাইনালে তারা ভারতের বিরুদ্ধে করেছিলেন। মাত্র ৮ বছর পর্যন্ত এক সঙ্গে ব্যাটিং করা গিলক্রিস্ট আর হেডেন ১১৭টি ইনিংসে ৪৭.৪৪ গড়ে মোট ৫৪০৯ রান করেছেন।

৩. কুমার সাঙ্গাকারা- মাহেলা জয়বর্ধনে

একদিনের ক্রিকেট ইতিহাসের ৪ সবচেয়ে মহান ব্যাটম্যান জুটি, দুই ভারতীয় জুটিও শামিল 2

কুমার সাঙ্গাকারা আর মাহেলা জয়বর্ধনের শ্রীলঙ্কান জুটি অন্য ব্যাটিং জুটিগুলি থেকে সামান্য আলাদা ছিল। তাদের ব্যাটিংয়ে হাওয়ায় মারা শটের তুলনায় টেকনিকের উপর বেশি নির্ভর ছিল। এই জুটি বেশিরভাগ প্রথাগত শটের উপরই বেশি বিশ্বাস রাখত আর নিজেদের প্রথাগত খেলার মাধ্যমেই তারা ক্রিকেটপ্রেমীদের যথেষ্ট প্রভাবিত করেছিলেন। এই জুটি একসঙ্গে মোট ১৫১টি ইনিংসে একসঙ্গে ব্যাট করে ৪১.৬১ গড়ে ৫৯৯২ রান করেছেন, এর মধ্যে ১৫টি সেঞ্চুরি পার্টনারশিপ ছিল।

২. বিরাট কোহলি – রোহিত শর্মা

একদিনের ক্রিকেট ইতিহাসের ৪ সবচেয়ে মহান ব্যাটম্যান জুটি, দুই ভারতীয় জুটিও শামিল 3

বিরাট কোহলি আর রোহিত শর্মা এই মুহূর্তে আইসিসি র‍্যাঙ্কিংয়ে ক্রমশ ১ নম্বর আর ২ নম্বরে রয়েছেন। এই দুই ব্যাটসম্যান একসঙ্গে ব্যাটিং করে ৭৯টি ইনিংসে ৬৪.০৬ গড়ে ১৭টি সেঞ্চুরি পার্টনারশিপ সহ ৪৭৪১ রান করেছেন। এই দুই জুটির সবচেয়ে বড় পার্টনারশিপ ২৪৬ রানের হয়েছে, যা তারা গত বছর গুয়াহাটিতে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে গড়েছিলেন। বর্তমান সময়ের ক্রিকেটে রোহিত শর্মা এবং বিরাট কোহলি দুজনেই বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে পরিচিত। বিরাট কোহলি ভারতীয় দলের অধিনায়কত্ব সম্প্রতিই ছেড়েছেন, অন্যদিকে রোহিত শর্মার কাঁধে এখন ভারতীয় দলের নেতৃত্ব রয়েছে। নিজেদের দিনে এই দুই ব্যাটসম্যান বিশ্বের যে কোনো সেরা বোলিং লাইনআপকে ধ্বংস করার ক্ষমতা রাখেন।

১. শচীন তেন্ডুলকর- সৌরভ গাঙ্গুলী

একদিনের ক্রিকেট ইতিহাসের ৪ সবচেয়ে মহান ব্যাটম্যান জুটি, দুই ভারতীয় জুটিও শামিল 4

১৯৯২ সালে প্রথমবার শচীন তেন্ডুলকর এবং সৌরভ গাঙ্গুলী একসঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটিং করেছিলেন। শচীন তেন্ডুলকরকে ক্রিকেটের ভগবান হিসেবে ধরা হয়, অন্যদিকে বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট মস্তিষ্ক এবং বাঁহাতি ব্যাটসম্যান বলে পরিচিত সৌরভ গাঙ্গুলী বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের সর্বেসর্বা। এই জুটি একসঙ্গে মোট ১৭৬টি ইনিংস খেলেছেন, যার মধ্যে তারা ৪৭.৫৫ গড়ে ৮২২৭ রান করেছেন। এই দুই ব্যাটসম্যানের মধ্যে ২৬টি সেঞ্চুরি পার্টনারশিপ এবং ২৯টি হাফসেঞ্চুরি পার্টনারশিপ হয়েছে। তেন্ডুলকর আর গাঙ্গুলী ২০০১ এ কেনিয়ার বিরুদ্ধে ২৫৮ রানের রেকর্ড পার্টনারশিপ গড়েছিলেন। এই পার্টনারশিপ এখনও ওয়ানডে ক্রিকেটে ভারতীয় জুটি দ্বারা গড়া সবচেয়ে বেশি রানের পার্টনারশিপের রেকর্ড।

 

Leave a comment

Your email address will not be published.