টেস্ট ক্রিকেট ৬০০ বা তার বেশি উইকেট নেওয়া ৪ জন বোলার, দেখে নিন কারা

টেস্ট ক্রিকেট সবচেয়ে মুশকিল আর গুরুত্বপূর্ণ ফর্ম্যাটের মধ্যে একটি। একজন খেলোয়াড় যদি টেস্টে ভালো প্রদর্শন করেন তো তার নাম বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানের পাশাপাশি বোলারদেরও পরীক্ষা হয়। বোলারদের বল হাতে নিজের প্রতিভাকে দর্শাতে হয় যে তারা কতটা ধৈর্য্য আর স্থিরতার সঙ্গে সঠিক লাইন আর লেংথে বোলিং করতে পারেন। একজন বোলারকে আলাদা আলাদা পরিস্থিতিতে বোলিং করতে হয় আর জরুরী নয় যে প্রত্যেক ইনিংসে তারা উইকেট পাবেন। এই কারণে তাদের চ্যালেঞ্জ আরও বেড়ে যায়। তবে কিছু বোলার এমন থাকেন যারা এই ফর্ম্যাটে যথেষ্ট উইকেট নেন। সম্প্রতিই জেমস অ্যাণ্ডারসন টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ম্যাচে আজহার আলির উইকেট নেওয়ার সঙ্গেই অ্যাণ্ডারসন টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট পূর্ণ করে ফেলেছেন। তিনি এই কৃতিত্ব করে দেখানো মাত্র চতুর্থই বোলার। অন্যদিকে টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি একমাত্র জোরে বোলার যিনি টেস্টে ৬০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। এর আগে যে বোলারই টেস্টে ৬০০র বেশি উইকেট নিয়েছেন তারা সকলেই স্পিনার। আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে সেই ৪জন বোলারের ব্যাপারে জানাব যারা টেস্ট ক্রিকেটে এখনো পর্যন্ত ৬০০ বা তার বেশি উইকেট নিয়েছেন।

১. মুথাইয়া মুরলীধরণ – ৮০০ উইকেট

টেস্ট ক্রিকেট ৬০০ বা তার বেশি উইকেট নেওয়া ৪ জন বোলার, দেখে নিন কারা 1

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড প্রাক্তন শ্রীলঙ্কান স্পিনার মুথাইয়া মুরলীধরণের নামে রয়েছে। মুরলী ধরণ নিজের টেস্ট কেরিয়ারে ১৩৩টি ম্যাচে ৮০০ উইকেট নিয়েছেন। এর মধ্যে তিনি ৬৭ বার ৫ আর ২২ বার ১০টি উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন একটি ম্যাচে। সবচেয়ে বিশেষ ব্যাপার এটাই যে মুরলীধরণ নিজের ৮০০তম টেস্ট উইকেট নিজের শেষ টেস্ট ম্যাচে নিয়েছিলেন। মুথাইয়া মুরলীধরণ ছাড়াও আর কোনো বোলার টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট নেননি।

২. শেন ওয়ার্ন -৭০৮ উইকেট

টেস্ট ক্রিকেট ৬০০ বা তার বেশি উইকেট নেওয়া ৪ জন বোলার, দেখে নিন কারা 2

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় শেন ওয়ার্ন দ্বিতীয় নম্বরে রয়েছেন। তিনি নিজের স্পিন বোলিংয়ের দমে অস্ট্রেলিয়াকে বেশকিছু ম্যাচ জিতিয়েছে। ‘বল অফ দ্য সেঞ্চূরি’ করার রেকর্ডও তাঁর নামেই রয়েছে। শেন ওয়ার্ন ১৪৫টি টেস্ট ম্যাচে ৭০৮টি উইকেট নিয়েছেন। এর মধ্যে ৩৭বার তিনি ৫ উইকেট আর ১০ বার ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন।

৩. অনিল কুম্বলে – ৬১৯ উইকেট

টেস্ট ক্রিকেট ৬০০ বা তার বেশি উইকেট নেওয়া ৪ জন বোলার, দেখে নিন কারা 3

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলে এই তালিকায় তৃতীয় নম্বরে রয়েছেন। অনিল কুম্বলে নিজের টেস্ট কেরিয়ারে ১৩২টি টেস্ট ম্যাচে ৬১৯টি উইকেট নিয়েছেন। ১৯৯০ থেকে ২০০৮ পর্যন্ত নিজের কেরিয়ারে অনিল কুম্বলে ৩৫ বার ৫ উইকেট আর ৮ বার ১০টি উইকেট নেওয়ার কৃতিত্ব করেছেন। পাকিস্তানের বিরুদ্ধে ১৯৯৯তে ফিরোজশাহ কোটলার মাঠে তিনি একই ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন আর এটা তার স্মরণীয় প্রদর্শনগুলির একটি।

৪. জেমস অ্যাণ্ডারসন – ৬০০ উইকেট

টেস্ট ক্রিকেট ৬০০ বা তার বেশি উইকেট নেওয়া ৪ জন বোলার, দেখে নিন কারা 4

ইংল্যান্ডের জোরে বোলার জেমস অ্যাণ্ডারসন এই তলিকায় শামিল হওয়া সাম্প্রতিক বোলার। তিনি পাকিস্তানের বিরুদ্ধে সাউথহ্যাম্পটন টেস্ট ম্যাচে এই কৃতিত্ব দেখিয়েছেন। আজহার আলির উইকেট নেওয়ার সঙ্গেই তিনি টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নেওয়া বোলারদের তালিকায় শামিল হয়ে গিয়েছেন। জেমস অ্যাণ্ডারসন এই কৃতিত্ব ১৫৬টি ম্যাচে করেছেন। এই মধ্যে এখনো তিনি ২৯বার ৫ উইকেট আর ৩ বার ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *