ভারত বনাম ইংল্যান্ড: এখন মাত্র এই ৩ পরিবর্তন করেই ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে পারে টেস্ট সিরিজ

বর্তমান সময়ে ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে যথেষ্ট খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। প্রথম দুটি ম্যাচে যে দলকে তারা নির্বাচন করেছিল তা ইংল্যান্ডের বিরুদ্ধে সফল হতে পারে নি। অধিনায়ক কোহলি নিজের দলকে মজবুত করার জন্য দলে পরিবর্তন করেছিলেন, কিন্তু সেই পরিবর্তন করাই ভারতের জন্য ভারি পড়ে যায়। এখন কোহলি নিজের দলকে তৃতীয় টেস্টে মুশকিল থেকে বেরিয়ে আসতে মিডল অর্ডারের ব্যাটিং শক্তিশালী করতে চাইবেন। অন্যদিকে সব মিলিয়ে তিনটি ব্যাপারে নজর দিয়ে তৃতীয় টেস্টে দলকে ফিরে আসার রাস্তায় নিয়ে আসতে চাইবেন।

মিডল অর্ডারের ব্যাটিং শক্তিশালী করা
ভারত বনাম ইংল্যান্ড: এখন মাত্র এই ৩ পরিবর্তন করেই ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে পারে টেস্ট সিরিজ 1
সিরিজের প্রথম দুটি টেস্টের কথা ধরা হলে ভারতীয় দল ইংল্যান্ডের হাতে কড়া হারের সম্মুখীন হয়। ভারতীয় দল প্রথম টেস্টে বোলিং তো ঠিক ঠাক করেছিল, কিন্তু ব্যাটিংয়ে অধিনায়ক ছাড়া আর কোনও ব্যাটসম্যানই দলের কাজে আসেন নি। অন্যদিকে দ্বিতীয় টেস্ট তো এটা সম্পূর্ণরূপে প্রমান করে দিয়েছে যে ভারতীয় ব্যাটিং খুব বেশি মজবুত নন, কারণ দ্বিতীয় টেস্ট ম্যাচের দুই ইনিংসে সবচেয়ে বেশি রান রবিচন্দ্রন অশ্বিনেরই ছিল। এতে এটাই প্রমানিত হয় যে যদি মিডল অর্ডারের ব্যাটিং শক্তিশালী করা যায় তাহলে দলের মুশকিল কম হতে পারে। মিডল অর্ডারে ঋষভ পন্থকে দলে শামিল করতে হবে।

শীর্ষক্রমকে দিতে হবে ভাল শুরুয়াত
ভারত বনাম ইংল্যান্ড: এখন মাত্র এই ৩ পরিবর্তন করেই ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে পারে টেস্ট সিরিজ 2
ভারতীয় দলে শীর্ষক্রমের খারাপ ব্যাটিংকে ধ্যান রাখতে হবে, কারণ ভারত এখনও পর্যন্ত দুটি ম্যাচেই ভাল শুরুয়াত করতে পারে নি। ভারতের শুরুয়াতি ব্যাটসম্যান ইংল্যান্ড বোলিংকে বুঝে উঠতে পারছেন না। ভারতীয় ওপেনাররা দলকে ভাল শুরুয়াত দিতে ব্যর্থ প্রমানিত হচ্ছেন। এই ধরনের ভুলকে শোধরাতে হবে। অধিনায়ককে উপরের দিকের ব্যাটিংয়ে বিশেষ নজর দিতে হবে।

খেলোয়াড়দের উপর করতে হবে বিশ্বাস
ভারত বনাম ইংল্যান্ড: এখন মাত্র এই ৩ পরিবর্তন করেই ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে পারে টেস্ট সিরিজ 3
অধিনায়ক কোহলির দলে এত তাড়াতাড়ি পরিবর্তন না করাই উচিত। কারণ একজন ব্যাটসম্যান বিদেশী পিচে খেলার জন্য সময় নিতে পারেন। অধিনায়ককে নিজের দলের উপর ভরসা রাখতে হবে। দলকে ভাল চিন্তা নিয়ে মাঠে নামতে হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *