৩ জন ভারতীয় খেলোয়াড় যারা অন্য দেশের হয়ে ফিল্ডিং করেছেন 1
Prev1 of 3
Use your ← → (arrow) keys to browse

ক্রিকেট হলো এমন একটি খেলা যেকানে ব্যাটিং এবং বোলিং এর পাশাপাশি ফিল্ডিংকেও একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে বিবেচনা করা হয়। ক্রিকেট ইতিহাসে আমরা এই রকম বহু উদাহরণ দেখতে পাই যেকানে একটি দল অল্প রান করেও তাদের অসাধারণ বোলিং এবং ফিল্ডিংয়ের দৌলতে বিপক্ষ দলকে খুব সহজেই হারাতে সক্ষম হয়েছে। ভারতীয় ক্রিকেট ইতিহাসের শুরুর দিকে ফিল্ডিংকে সেই ভাবে গুরুত্ব দেওয়া হতো না তাই ভারতীয় ক্রিকেট দল তাদের অসাধারণ ব্যাটিং বোলিংয়ের জন্য সারা দুনিয়া বিখ্যাত হলেও ফিল্ডিংয়ের জন্য তাদের অনেক দুর্নাম ছিল। কিন্তু সময়ের সাথে সাথে ভারতীয় ক্রিকেটে অনেক পরিবর্তন হয় এবং আধুনিক যুগের ক্রিকেটে ভারতীয় দলের ফিল্ডিং বিভাগ এবং ফিটনেস সারা ক্রিকেট দুনিয়ার কাছে এক দৃষ্টান্ত স্থাপন করেছে। প্রাক্তন ক্রিকেটার রবিন সিং থেকে শুরু করে বর্তমানে বিরাট কোহলি ভারতীয় ক্রিকেটের ফিল্ডিং বিভাগের এক প্রকৃত উদাহরণ স্বরূপ হয়ে রয়েছে।৩ জন ভারতীয় খেলোয়াড় যারা অন্য দেশের হয়ে ফিল্ডিং করেছেন 2

 

আমরা এখানে জন এমন ভারতীয় ক্রিকেটারদের নিয়ে আলোচনা করবো যারা শুধু ভারতীয় ক্রিকেট নয় বরঞ্চ অন্য কোনো দেশের হয়েও ফিল্ডিং করেছেন।

সচিন তেন্ডুলকর

৩ জন ভারতীয় খেলোয়াড় যারা অন্য দেশের হয়ে ফিল্ডিং করেছেন 3

ভারতীয় ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটে ভগবান হিসাবে পরিচিত সচিন তেন্ডুলকর। মাত্র ১৬বছর বয়েসে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অভিষেক করে এই ডানহাতি ব্যাটসম্যান ক্রিকেট ইতিহাসে বহু রেকর্ডের মালিক। সচিন শুধুমাত্র একজন মহান ব্যাটসম্যান হিসাবে নয় বরঞ্চ একজন স্পিন বলার এবং ভালো ফিল্ডার হিসাবেও বিশ্ব ক্রিকেটে পরিচিত ছিলেন। ১৯৮৬-৮৭ সালে পাকিস্তান দল যখন ভারতে খেলতে আসে তখন একটি প্রস্তুতি ম্যাচ চলাকালীন পাকিস্তান ক্রিকেট দল তাদের পরিবর্ত ফিল্ডার হিসাবে সচিন তেন্ডুলকরের নাম উল্লেখ করে। এই ম্যাচে লাঞ্চ এর বিরতির পর পাকিস্তান দলের দুই নির্ভরযোগ্য খেলোয়াড় উঠে যাওয়াতে ১৩ বছর বয়সী সচিন তেন্ডুলকর পাকিস্তান অধিনায়ক ইমরান খান এর নেতৃত্বে মাঠে ফিল্ডিং করতে নামেন এবং তিনি ফিল্ডিং করার সময় তৎকালীন ভারতীয় খেলোয়াড় কপিল দেব এর ক্যাচ নিয়েছিলেন। এর কয়েক বছর পরেই তিনি ভারতীয় দলের হয়ে অভিষেক করেন।

Prev1 of 3
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *