আইপিএলে সেঞ্চুরি পাননি ভারতের যে তিন তারকা ক্রিকেটার ! 1

আধুনিক যুগের ক্রিকেট হিসেবে চিহ্নিত টি-২০ ফরম্যাট। যেখানে ব্যাটসম্যানরা চার-ছক্কার সাহায্যে রান ফোয়ারা ছোটান। অন্যদিকে এই ফরম্যাটের জনপ্রিয়তা যখন শীর্ষে তখন ভারতে আয়োজিত হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল। টি-২০ ফরম্যাটের এই ক্রিকেটে বিশ্বের সেরা সব ব্যাটসম্যানরা গড়ে থাকেন একের পর এক রেকর্ড। পিছিয়ে থাকেন না দেশি ক্রিকেটাররাও।

তবে আইপিএলে ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম সেরা অবস্থানে থাকলেও করতে পারেননি কোনো সেঞ্চুরি। এমনই তিনজন ক্রিকেটারের তালিকা এবার দেখে নেওয়া যাক।

 

৩। মহেন্দ্র সিং ধোনি

আইপিএলে সেঞ্চুরি পাননি ভারতের যে তিন তারকা ক্রিকেটার ! 2

আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট এবং ওয়ানডে ফরম্যাটে উইকেট রক্ষকের ভূমিকায় থেকে যথাক্রমে ৪২৫ এবং ২৯৪টি ডিসমিসালের মালিক টিম ইন্ডিয়ার সাবেক এই ক্যাপ্টেন আইপিএলে চেন্নাই সুপার কিংসের জার্সি গায়েও রয়েছেন সেরা অধিনায়কের তালিকায়। আইপিএল শুরুর সময় থেকেই ১.৫ মিলিয়ন ইউএস ডলারে চেন্নাই সুপার কিংস দলে ভেড়ায় ধোনিকে।

আইপিএলে ১৭৫টি ম্যাচ খেলে ৪০.১৬ গড়ে এবং ১৩৮.১৮ স্ট্রাইক রেটে রান করেছেন ৪০১৬। যা আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সপ্তম স্থানে জায়গা করে দিয়েছে তাঁকে। আইপিএলে ২০টি ফিফটির দেখা পেলেও তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়ে দেখা হয়নি তাঁর। ধোনির সর্বোচ্চ রানের ইনিংস হচ্ছে ৭৯ রানের।

 

২। গৌতম গম্ভীর

আইপিএলে সেঞ্চুরি পাননি ভারতের যে তিন তারকা ক্রিকেটার ! 3

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলা ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম সফল ব্যাটসম্যান হিসেবে রয়েছে গৌতম গম্ভীরের নাম। আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে শুরু করলেও কলকাতার জার্সি গায়ে ২০১২ এবং ২০১৪ সালে শিরোপা জিতেন তিনি।

আইপিএলে এখন পর্যন্ত ১৫৪ ম্যাচে ৩১.২৫ গড়ে তাঁর সংখ্যা ৪২১৭। এই টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তাঁর উপরে রয়েছেন কেবল বিরাট কোহলি, সুরেশ রাইনা এবং রোহিত শর্মা। আইপিএলে ৩৬টি হাফ সেঞ্চুরি হাঁকালেও একটি সেঞ্চুরির দেখাও পাননি এই ব্যাটসম্যান। তাঁর সর্বোচ্চ রানের ইনিংস হচ্ছে ৯৩ রানের।

 

১। রবিন উথাপ্পা

আইপিএলে সেঞ্চুরি পাননি ভারতের যে তিন তারকা ক্রিকেটার ! 4

আইপিএলে ব্যাট হাতে ধারাবাহিক পারফরম্যান্স করার পরও সাম্প্রতিক সময়ে জাতীয় দলের হয়ে না খেলতে পারার কারণে আক্ষেপটা একটু বেশিই রবিন উথাপ্পার। ২০১৪ সালে পুনে ওয়ারিয়ার্স থেকে কলকাতা নাইট রাইডার্সে যোগ দেয়া এই ব্যাটসম্যান দলকে চ্যাম্পিয়ন করেন ঐ আসরে ৬৬১ রান করে।

আইপিএলে ১৬৫ ম্যাচ খেলা উথাপ্পা ২৮.৫৬ গড়ে ১৩১.৫১ স্ট্রাইক রেটে সর্বমোট রান করেছেন ৪০৮৬। তাঁর আইপিএল ক্যারিয়ারে ২৩টি অর্ধ শতক হাঁকালেও শতকের ঘরে পৌঁছাতে পারেননি একবারও।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *