৩জন সম্ভাব্য ভারতীয় খেলোয়াড় যারা বিরাট কোহলির পর হতে পারেন ভারত অধিনায়ক

ভারতীয় দল বর্তমান সময়ে নিয়মিত ক্রিকেট খেলছে। যার প্রভাব দলের উপর পড়তেও দেখা যাচ্ছে। বেশকিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় বর্তমানে আহত হয়ে দলের বাইরে রয়েছেন। চোটের প্রভাব দলের প্রদর্শনের উপরও পড়তে দেখা গিয়েছে। সম্প্রতিই বিরাট কোহলি জানিয়েছিলেন যে আগামী কয়েক বছরের মধ্যে তিনি সীমিত ওভারের যে কোনো ফর্ম্যাট থেকে সরে দাঁড়াতে পারেন। অন্যদিকে বিরাট আর রোহিত শর্মার কেরিয়ারও আর খুব বেশি হলে কয়েক বছর। এই অবস্থায় বিরাটের পর কে অধিনায়ক হবেন তা নিয়েও জল্পনা শুরু হয়ে গিয়েছে। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে এমন ৩জন প্লেয়ারের কথা বলব যারা আগামীদিনে বিরাট কোহলির পর ভারতীয় দলের সীমিত ওভারের অধিনায়ক হতে পারেন।

১. কেএল রাহুল

৩জন সম্ভাব্য ভারতীয় খেলোয়াড় যারা বিরাট কোহলির পর হতে পারেন ভারত অধিনায়ক 1

এই মুহূর্তে ভারতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান কেএল রাহুল ব্যাট হাতে সকলকেই নিজের প্রদর্শনে প্রভাবিত করে ফেলেছেন। তাকে যে কোনো পজিশনে খেলে ভারতীয় দলের হয়ে নিয়মিত রান করতে দেখা গিয়েছে। যে কারণে তিনিও ওই সিরিজে নেতৃত্বের দাবীদার হতে পারেন। কেএল রাহুলও নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। যার মধ্যে একটি হাফসেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি করেছিলেন। এর মধ্যেই তিনি ভীষণই আক্রামণাত্মক ব্যাটিং করে দলকে বড়ো স্কোরে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের শেষ ম্যাচে যখন বিরাট কোহলি আর রোহিত শর্মা দুজনেই মাঠে উপস্থিত ছিলেন তো কেএল রাহুলই দলের নেতৃত্ব সামলেছিলেন। আইপিএলেও তাকে কিংস ইলেভেন পাঞ্জাব নিজেদের অধিনায়ক করেছেন। ফলে সীমিত ওভারের ক্রিকেট থেকে বিরাট কোহলি সরে দাঁড়ালে তিনি অধিনায়ক হওয়ার দাবীদার হতে পারেন।

২. শ্রেয়স আইয়ার

৩জন সম্ভাব্য ভারতীয় খেলোয়াড় যারা বিরাট কোহলির পর হতে পারেন ভারত অধিনায়ক 2

ভারতীয় দলের চার নম্বরে নিজের জায়গা পাকা করে ফেলা শ্রেয়স আইয়ার সম্প্রতিই ভীষণোই ভালো ব্যাটিং করে সকলকেই যথেষ্ট প্রভাবিত করেছেন। শ্রেয়স আইয়ার নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুশকিল পরিস্থিতিতেও দলের হয়ে রান করেছেন। যেখানে তিনি ২টি হাফসেঞ্চুরি এবং একটি সেঞ্চুরিও করেছেন। শ্রেয়স আইয়ারকে ভবিষ্যতের অধিনায়ক বলা হচ্ছে। যে কারণে তার অধিনায়কত্বে খুব ভালো রেকর্ড হবে বলে মনে করা হচ্ছে। আইপিএলে তিনি দিল্লি ক্যাপিটালসের নেতৃত্ব দেন আর তিনি নিজের দলকে নেতৃত্ব দিয়ে নকআউটেও পৌঁছে দিয়েছিলেন। যারপর থেকেই তার ব্যাটিং স্কিলের পাশপাশি নেতৃত্বের স্কিলও প্রশংসিত হচ্ছে। ফলে বিরাট কোহলি সরে দাঁড়ালে তার ফায়দা তিনি পেতে পারেন।

শুভমান গিল

৩জন সম্ভাব্য ভারতীয় খেলোয়াড় যারা বিরাট কোহলির পর হতে পারেন ভারত অধিনায়ক 3

এই মুহূর্তে ভারতের সবচেয়ে সম্ভাবনাময় তরুণ প্লেয়ারদের মধ্যে শুভমান গিলের নাম সবচেয়ে উজ্জ্বল। গত বেশ কয়েক বছর ধরে তিনি ধারাবাহিকভাবে রান করে চলেছেন। তিনি ২০১৮য় ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের বিশ্বকাপ জয়ের অংশ ছিলেন। ওই বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত প্রদর্শন করার পাশাপাশি পাঞ্জাবের হয়ে ঘরোয়া ক্রিকেটেও তিনি নিজের প্রদর্শনে প্রভাব ফেলেছেন। এমনকী কলকাতা নাইট রাইডার্সের হয়েও তিনি আইপিএলে ভালো প্রদর্শন করেছেন। ২০১৯-২০র দেওধর ট্রফিতে তাকে ভারতীয় সি দলের অধিনায়ক করে ভারতীয় বোর্ড তাকে অধিনায়ক করার ইঙ্গিতও দিয়েছিল। দেওধর ট্রফির ইতিহাসে মাত্র ২০ বছর ৫৭দিন বয়সে দেওধর ট্রফিতে অধিনায়ক হয়ে তিনি বিরাট কোহলিরই সবচেয়ে তরুণ অধিনায়ক হওয়ার রেকর্ড ভেঙে দিয়েছিলেন। ভারতীয় এ দলের হয়েও তিনি নিয়মিত দেশে এবং বিদেশে প্রদর্শন করেছেন। তিনি তার কেরিয়ার সবে মাত্র শুরু করেছেন ফলে এখন তার সামনে পুরো কেরিয়ার পড়ে আছে, এই অবস্থায় বিরাট কোহলির পর তিনিও ভারতীয় দলের অধিনায়ক হওয়ার দাবীদার হতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *