IND vs SA: তিন খেলোয়াড় যারা ছিলেন না নির্বাচিত হওয়ার দাবীদার, তাও নির্বাচকরা দিলেন দলে জায়গা 1

গতকাল ২৯ আগস্ট বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা করে দেওয়া হয়েছে। নির্বাচকরা আরো একবার ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে নির্বাচিত দলের উপরেই ভরসা দেখিয়েছেন। স্রেফ ভুবনেশ্বর কুমারকে বিশ্রাম দেওয়া হয়েছে আর তার জায়গায় তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়ার দলে প্রত্যাবর্তন হয়েছে। ভারতের এই নির্বাচিত দলে তিন খেলোয়াড় এমন রয়েছেন যারা নির্বাচিত হওয়ার দাবীদার ছিলেন না, কিন্তু তাও নির্বাচকরা তাদের দলে জায়গা দিয়েছেন। আসুন একবার দেখে নেওয়া যাক তাদের ব্যাপারে।

শিখর ধবন

IND vs SA: তিন খেলোয়াড় যারা ছিলেন না নির্বাচিত হওয়ার দাবীদার, তাও নির্বাচকরা দিলেন দলে জায়গা 2

শিখর ধবনের ফর্ম ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভীষণই খারাপ ছিল। তিনি এর আগেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজেও দারুণভাবে ব্যর্থ হয়েছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি ৩ ম্যাচের টি-২০ সিরিজে ৯ গড়ে এবং ৯৬.৪৩ এর খারাপ স্ট্রাইকরেটে মাত্র ২৭ রান করেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই বছর খেলা হওয়া এই সিরিজেও তার ব্যাট থেকে মাত্র ১৪ রানই এসেছে। টি-২০ ক্রিকেটে লাগাতার খারাপ ফর্ম সত্ত্বেও ভারতীয় দলের নির্বাচকরা তাকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজেও সুযোগ দিয়েছেন। এটা ভাল হবে যে নির্বাচকরা শিখর ধবনের জায়গায় শুভমান গিল বা ময়ঙ্ক আগরওয়ালের মত কোনো তরুণ খেলোয়াড়কে সুযোগ দিতেন।

মনীষ পাণ্ডে

IND vs SA: তিন খেলোয়াড় যারা ছিলেন না নির্বাচিত হওয়ার দাবীদার, তাও নির্বাচকরা দিলেন দলে জায়গা 3

মনীষ পাণ্ডের জন্যও ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজ খুব একটা ভাল যায়নি। তিনি নিজের খেলা ৩টি টি-২০ ম্যাচে ১৩.৫০ গড়ে এবং ১০০র খারাপ স্ট্রাইকরেটে মাত্র ২৭ রানই দলের জন্য করেছিলেন। নির্বাচকরা গত দীর্ঘ সময় ধরে তাকে নিজেকে প্রমান করার সুযোগ দিচ্ছেন, কিন্তু তিনি এখনো পর্যন্ত নিজেকে প্রমান করতে পারেননি। তার বয়সও এখন ৩০ এর কাছাকাছি হয়ে গিয়েছে। এই অবস্থায় নির্বাচকরা মনীষ পাণ্ডের উপর ভরসা না দেখিয়ে কোনো অন্য তরুণ ক্রিকেটারের উপর ভরসা দেখাতেন তো ভাল হত, কিন্তু নির্বাচকরা মনীষ পাণ্ডেকে আরো একটি সুযোগ দিয়ে দিয়েছেন।

ওয়াশিংটন সুন্দর

IND vs SA: তিন খেলোয়াড় যারা ছিলেন না নির্বাচিত হওয়ার দাবীদার, তাও নির্বাচকরা দিলেন দলে জায়গা 4

ওয়াশিংটন সুন্দর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৩টি ম্যাচ খেলেছিলেন আর তিনি মাত্র ২টি উইকেট হাসিল করেন। যদিও তার প্রদর্শন খুব বেশি খারাপ তো ছিল না, কিন্তু তার আগে ভারতীয় দলের নির্বাচকরা কুলদীপ যাদব বা যজুবেন্দ্র চহেলকে বাছতে পারতেন। কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেল দুজনেই ম্যাচ উইনার বোলার আর আগেও তারা ভারতীয় দলকে যথেষ্ট ম্যাচ জিতিয়েছেন। দুই স্পিনারই ওয়াশিংটন সুন্দরের চেয়ে অনেক বেশি অভিজ্ঞও কিন্তু এই দুই স্পিনারকেই উপেক্ষা করে নির্বাচকরা ওয়াশিংটন সুন্দরকে সুযোগ দিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *