মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে উজ্জ্বল থেকেছেন এই ৩জন খেলোয়াড়, কিন্তু বিরাটের অধিনায়কত্বে হয়েছেন ফ্লপ

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত বেশকিছু অধিনায়ক থেকেছেন। এই অধিনায়কদের মধ্যে কিছুজন তো ভীষণই মহান অধিনায়ক প্রমানিত হয়েছেন যারা ভারতীয় দলকে সফলতার শিখরে নিয়ে যেতে যথাসাধ্য করেছেন। এই অধিনায়কদের নেতৃত্বে এটা তো দেখা গিয়েছে যে কিছু আলাদা আলাদা খেলোয়াড় হন যাদের বেশকিছু অধিনায়ক স্যুট করে যান আর তারা ভীষণই দুর্দান্ত প্রদর্শন করেন।

এই তিনজন খেলোয়াড়, যারা ধোনির নেতৃত্বে থেকেছেন হিট, কিন্তু বিরাট কোহলির নেতৃত্বে ব্যর্থ

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে উজ্জ্বল থেকেছেন এই ৩জন খেলোয়াড়, কিন্তু বিরাটের অধিনায়কত্বে হয়েছেন ফ্লপ 1

এমন বেশকিছু অধিনায়কের নেতৃত্বে দেখা গিয়েছে যে কিছু খেলোয়াড় তাদের প্রদর্শনের চরমে থাকেন কিন্তু অধিনায়ক বদলানোর সঙ্গেই তাদের প্রদর্শনেও পড়তি দেখতে পাওয়া গিয়েছে। ভারতের হয়ে মহেন্দ্র সিং ধোনি আর বিরাট কোহলি দুই বড়ো অধিনায়ক থেকেছেন। বিরাট কোহলি আর মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে যে খেলোয়াড় খেলেছেন তাদের মধ্যে কিছু এমন খেলোয়াড় থেকেছেন যারা মহেন্দ্র সিং ধোনির অধিনায়ক থাকাকালীন ভীষণই ভালো প্রদর্শন করেছেন কিন্তু বিরাট কোহলির অধিনায়ক হতেই তারা ব্যর্থ হতে থাকেন। এমনই ৩জন খেলোয়াড়ের দিকে তাকানো যাক।

যুবরাজ সিং

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে উজ্জ্বল থেকেছেন এই ৩জন খেলোয়াড়, কিন্তু বিরাটের অধিনায়কত্বে হয়েছেন ফ্লপ 2

ভারতীয় ক্রিকেট ইতিহাসে প্রাক্তন ব্যাটসম্যান যুবরাজ সিংয়ের নাম একজন ভীষণই বড়ো খেলোয়াড় হিসেবে থেকেছে। যুবরাজ সিং ভারতীয় ক্রিকেটে এক বড়ো যোগদান দিয়েছেন। যুবরাজ সিং এমনিতে তো সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে নিজের কেরিয়ারের শুরু করেন যেখানে তিনি অসাধারণ প্রদর্শন করেছেন। এরপর যখন মহেন্দ্র সিং ধোনি ভারতের অধিনায়ক হন তো তার অধিনায়কত্বে যুবি নিজেকে শিখরের উচ্চতায় নিয়ে যান। যুবরাজ মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ১৭৫টি ম্যাচে প্রায় ৩৫ গড়ে ৫০০২ রান করেছেন। ধোনির অধিনায়কত্বে যুবরাজ খুব সফল হয়েছেন, কিন্তু ধোনির অধিনায়কত্ব ছাড়ার পর যুবি কোহলির নেতৃত্বে ১৪টি ম্যাচে ৪১৫ রান করেছেন, কিন্তু এর মধ্যে তিনি নিজের ধারাবাহিকতা ধরে রাখতে সফল হননি।

সুরেশ রায়না

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে উজ্জ্বল থেকেছেন এই ৩জন খেলোয়াড়, কিন্তু বিরাটের অধিনায়কত্বে হয়েছেন ফ্লপ 3

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বেশকিছু খেলোয়াড় নিজের কেরিয়ারকে গড়েছেন। এর মধ্যে মিডল অর্ডারে একটি নাম সুরেশ রায়নাও থেকেছেন, যিনি মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে মাটি থেকে আকাশে উঠেছেন। সুরেশ রায়না ধোনির দলের ভীষণই উপযোগী আর ভরসাযোগ্য খেলোয়াড় হিসেবে শামিল থেকেছেন। সুরেশ রায়না ধোনির অধিনায়কত্বে দীর্ঘ সময় ভারতীয় দলে থেকেছেন। এর মধ্যে তিনি মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে মোট ২২৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৩৫ এর দুর্দান্ত গড়ে ৬২২৮ রান করেছেন। ধোনির অধিনায়কত্বে প্রদর্শন করা রায়নার জন্য কোহলির অধিনায়কত্ব সঠিক থাকেনি। তিনি কোহলির নেতৃত্বে ২৬টি ওয়ানডে ম্যাচে ৫৪২ রানই করেছেন।

আর অশ্বিন

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে উজ্জ্বল থেকেছেন এই ৩জন খেলোয়াড়, কিন্তু বিরাটের অধিনায়কত্বে হয়েছেন ফ্লপ 4

ভারতীয় ক্রিকেট দলে বিরাট কোহলির নেতৃত্ব আর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আলাদা আলদা দল তৈরি হয়েছে। যার মধ্যে বেশকিছু এমন খেলোয়াড় থেকেছেন যারা ধোনির নেতৃত্বে দারুন প্রদর্শন করতে সফল থেকেছেন কিন্তু কোহলির অধিনায়ক হতেই তারা নিভে গিয়েছেন। এই খেলোয়াড়দের মধ্যে আর অশ্বিনও একটি নাম। আর অশ্বিন বর্তমান সময়ে ভারতীয় টেস্ট দলের একজন বিশেষ হাতিয়ার। কিন্তু অশ্বিন এই মুহূর্তে ওয়ানডে আর টি-২০ ফর্মাটে দল থেকে দূরে রয়েছেন। আর অশ্বিন বহু বছর ধরে ধোনির নেতৃত্বে অসাধারণ প্রদর্শন করেছেন। অশ্বিন যেখানে ধোনির নেতৃত্বে ৭৮টি ওয়ানডে ম্যাচে ১০৫টি আর ৪২টি ওয়ানডে ম্যাচে ৪৯টি উইকেট নিয়েছেন সেখানে কোহলির অধিনায়কত্বে অশ্বিন ২০টিই ওয়ানডে খেলেছেন যার মধ্যে তিনি মাত্র ২৫টিই উইকেট নিতে পেরেছেন। অর্থাৎ ধোনির নেতৃত্বে অশ্বিন বেশি সফল থেকেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *