৩ খেলোয়াড় যারা টি-২০ বিশ্বকাপ ২০২০তে নিতে পারেন মহেন্দ্র সিং ধোনির জায়গা 1

ভারতীয় ক্রিকেট দলের উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির ক্রিকেট কেরিয়ার শেষের দিকে। তিনি যতই অবসর ঘোষণা না করুন কিন্তু বারবার সিরিজ থেকে নিজের নাম তিনি তুলে নিচ্ছেন। এতে পরিস্কার হচ্ছে যে তাকে বেশি সময় পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে না। এখন ঋষভ পন্থ ওয়ানডে আর টি-২০তে তার জায়গা নিয়েছেন কিন্তু তিনি এখনো পর্যন্ত নিজের জায়গা পাকা করতে পারেননি। এই অবস্থায় তিনি বাদও পড়তে পারেন। এই অবস্থায় আমরা তিনটি নামের ব্যাপারে জানাতে চলেছি যারা অস্ট্রেলিয়ায় হতে চলা টি-২০ বিশ্বকাপে ধোনির জায়গা নিতে পারেন।

৩. ঈশান কিষাণ

৩ খেলোয়াড় যারা টি-২০ বিশ্বকাপ ২০২০তে নিতে পারেন মহেন্দ্র সিং ধোনির জায়গা 2

অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ ২০১৬য় ভারতীয় দলের অধিনায়ক থাকা ঈশান কিষাণ টি-২০ বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির বিকল্প হতে পারেন। কিষাণ ইন্ডিয়া এ আর ঘরোয়া ম্যাচে লাগাতার ভাল প্রদর্শন করেছেন। তিনি যে কোনো জায়গায় এসে দ্রুত রান করার ক্ষমতা রাখেন। আইপিএলে তিনি বেশি সুযোগ পাননি, কিন্তু যেটুকু সুযোগ পেয়েছেন তার ফায়দা তুলেছেন। তার মধ্যে বড়ো শট খেলারও ক্ষমতা রয়েছে।
টি-২০ ক্রিকেটে তিনি এখনো পর্যন্ত ৭০টি ম্যাচ খেলেছেন আর তার মধ্যে তার নামে ১৬২৩ রান রয়েছে। তিনি এই রান ২৬ গড়ে আর ১৩১ এর স্ট্রাইকরেটে করেছেন। তার ব্যাট থেকে দুটি সেঞ্চুরিও বেরিয়েছে। তিনি লাগাতার দুটি টি-২০ সেঞ্চুরি করা ভারতের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান। উইকেটকিপিংয়েও তার প্রদর্শন যথেষ্ট ভাল। ইন্ডিয়া। তিনি এই রান ২৬ গড়ে আর ১৩১ এর স্ট্রাইকরেটে করেছেন। তার ব্যাট থেকে দুটি সেঞ্চুরিও বেরিয়েছে। তিনি লাগাতার দুটি টি-২০ সেঞ্চুরি করা ভারতের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান। উইকেটকিপিংয়েও তার প্রদর্শন যথেষ্ট ভাল। ইন্ডিয়া এ-র ওয়ানডে দলের জন্য তিনি নির্বাচকদের প্রথম পছন্দ।

২. সঞ্জু স্যামসন

৩ খেলোয়াড় যারা টি-২০ বিশ্বকাপ ২০২০তে নিতে পারেন মহেন্দ্র সিং ধোনির জায়গা 3

তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান সঞ্জু স্যামসন ২০১৫য় ভারতের হয়ে ডেবিউ করার সুযোগ পেয়েছিলেন। তিনি জিম্বাবোয়ের বিরুদ্ধে নিজের প্রথম ম্যাচ খেলেছিলেন কিন্তু তারপর থেকে তিনি ফের সুযোগ পাননি। আইপিএল আর ঘরোয়া ম্যাচে তার প্রদর্শন লাগাতার দুর্দান্ত থেকেছে আর এই কারণে তাকেও ধোনির জায়গা নেওয়ার প্রবল দাবীদার মানা হচ্ছে। এখনো পর্যন্ত তিনি ১৪২টি টি-২০ ম্যাচ খেলেছেন আর এর মধ্যে তার নামে ২৮ গড় আর ১২৭ স্ট্রাইকরেটে ৩৩৫৩ রান রয়েছে। এর মধ্যে দুটি সেঞ্চুরিও রয়েছে আর দুটিই সেঞ্চুরিই আইপিএলে এসেছে। সম্প্রতি মিডিয়া রিপোর্টসেও মেনে নেওয়া হয়েছিল যে তিনি ভারতীয় ক্রিকেট দলে উইকেটকিপার হিসেবে নির্বাচকদের দ্বিতীয় পছন্দ। এটাই কারণ যে তাকে আবারো ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ দেওয়া হতে পারে।

১. ঋষভ পন্থ

৩ খেলোয়াড় যারা টি-২০ বিশ্বকাপ ২০২০তে নিতে পারেন মহেন্দ্র সিং ধোনির জায়গা 4

মহেন্দ্র সিং ধোনির বিশ্রাম নেওয়ার পর ঋষভ পন্থকে তার জায়গা দেওয়া হয়েছে। পন্থ এখন ওয়ানডে, টেস্ট আর টি-২০ ক্রিকেট ভারতীয় দলের প্রথম পছন্দ হয়ে রয়েছেন। যদিও তার প্রদর্শনে ধারাবাহিকতার অভাব রয়েছে। ওয়েস্টইন্ডিজ সফরে ৮টি ইনিংসে তার ব্যাট থেকে স্রেফ একটিই ৫০+ স্কোর বেরিয়েছে অন্যদিকে উইকেটের পেছনেও তিনি যথেষ্ট ভুল করেছেন। তার এখনো যথেষ্ট শেখার প্রয়োজন রয়েছে আর এমনটা যদি তিনি না করেন তো দল থেকে বাদ পড়তে পারেন। তার উপর বারবার দায়িত্বজ্ঞানহীন শট খেলার জন্য আঙুল উঠেছে। তা সত্ত্বেও তাকে এখনো টি-২০ বিশ্বকাপ ২০২০তে মহেন্দ্র সিং ধোনির জায়গা নেওয়ার প্রবল দাবীদার মানা হচ্ছে। যদি তিনি সময়ের সঙ্গে সঙ্গে উন্নত হন তো অন্য খেলোয়াড়দের রাস্তা মুশকিল হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *