৩ জন খেলোয়াড় যারা সামলাতে পারেন ভারতীয় দলের নির্বাচক প্রধানের পদ

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদের কার্যকাল শেষ হয়ে গিয়েছে। তার জায়গায় প্রধান নির্বাচক পদে সুনীল যোশী আসিন রয়েছেন। সুনীল যোশী দক্ষিণ আফ্রিকার সঙ্গে গত মার্চে খেলা হওয়ার কথা থাকা একদিনের সিরিজের জন্য টিম ইন্ডিয়ার নির্বাচন করেছিলেন। কিন্তু করোনা ভাইরাসের কারণে এই সিরিজকে বাতিল করে দেওয়া হয়, আর তখন থেকে ভারতীয় ক্রিকেটাররা মাঠে নামেননি। সুনীল যোগশী ১৫টি টেস্ট এবং ৬৯টি ওয়ানডে ম্যাচে টিম ইন্ডিয়ার প্রতিনিধিত্ব করেছেন। বর্তমানে তো সুনীল যোশীর কার্যকাল ৪ মাসই হয়েছে, কিন্তু আপনারা কী কখনও ভেবেছেন সুনীল টিম ইন্ডিয়ার নির্বাচক পদের জন্য পারফেক্ট নন। আসলে ভারতের কাছে কিছু এমন খেলোয়াড় রয়েছেন যাদের টিম ইন্ডিয়ার যদি নির্বাচক প্রধান করা হত তো তা দলের জন্য বেশি ভালো হতে পারত। তো আসুন এই প্রতিবেদনে আপনাদের ৩জন এমন দিগগজ ভারতীয় ক্রিকেটারের ব্যাপারে জানানো যাক যাদের হওয়া উচিৎ ছিল টিম ইন্ডিয়ার নির্বাচক প্রধান।

ভিভিএস লক্ষ্মণ

৩ জন খেলোয়াড় যারা সামলাতে পারেন ভারতীয় দলের নির্বাচক প্রধানের পদ 1

ভিভিএস লক্ষ্মণের নাম ভারতীয় ক্রিকেটের দিগগজ খেলোয়াড়দের তালিকায় গুনতি করা হয়। ভিভিএস ভারতের হয়ে ১৩৪টি টেস্ট, ৬৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। এর মধ্যে তার ব্যাট থেকে ক্রমশ: ৮৭৮১ এবং ২৩৩৮ রান করেছেন। এখন পরিসংখ্যান এবং ভারতীয় ক্রিকেটে লক্ষ্মণের উচ্চতা সুনীল যোশীর চেয়ে যথেষ্ট বেশি। এই অবস্থায় যদি ভিভিএসকে টিম ইন্ডিয়ার প্রধান নির্বাচক পদে নিযুক্ত করা হত তো টিম ইন্ডিয়ার জন্য তা যথেষ্ট ফায়দার প্রমাণ হতে পারত। এমনটা এই কারণে কারণ ভিভিএস একজন অসাধারণ খেলোয়াড় আর ঘরোয়া ক্রিকেটেও তার ভালো কব্জা রয়েছে। নিজের কেরিয়ারে ভিভিএস স্বয়ং ২৬৭টি ফার্স্টক্লাস ম্যাচ খেলেছেন।
এখন যদি প্রধান নির্বাচক পদে ক্রিকেটের দিগগজ খেলোয়াড়দের বসানো হয় তো এটা তো নিশ্চিত যে ভবিষ্যতে তরুণ খেলোয়াড়দের অনেক বেশি সুযোগ দেওয়া হতে পারে আর টিম ইন্ডিয়াকে ভবিষ্যতে ঘরোয়া ক্রিকেট থেকে নির্বাচিত করে প্রতিভাবান খেলোয়াড় দেওয়া যেতে পারে। ভিভিএস আইপিএল ফ্রেঞ্চাইজি সানরাইজার্স হায়দ্রাবাদের মেন্টর আর ফ্রেঞ্চাইজির নিলামেও ভিভিএসকে খেলোয়াড়দের বাছতে দেখা যায়।

অজিত আগরকর

৩ জন খেলোয়াড় যারা সামলাতে পারেন ভারতীয় দলের নির্বাচক প্রধানের পদ 2

ভারতীয় দলের প্রাক্তন জোরে বোলার অজিত আগরকরের নামও সেই খেলোয়াড়দের তালিকায় রয়েছে যাদের যদি টিম ইন্ডিয়ার নির্বাচক প্রধান পদে বসানো হয় তো তারা টিম ইন্ডিয়ার ভবিষ্যতকে আরও উজ্জ্বল করতে পারেন। আসলে মুম্বাইয়ের খেলোয়াড় অজিত আগরকরকে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের নির্বাচক নিযুক্ত করা হয়েছিল, তার কার্যকালে দলের প্রদর্শন সত্যিই প্রশংসাযোগ্য থেকেছে। আগরকরের স্বভাবের সঙ্গে সকলেই পরিচিত, যখন তিনি কোনো পদে থাকেন তো তিনি দলের জন্য যা সেরা তাইই করেন। এই অবস্থায় বর্তমানে টিম ইন্ডিয়ায় কোচ রবি শাস্ত্রী আর অধিনায়ক বিরাট কোহলির পছন্দের দল দেওয়ার আগে আগরকর দলে নিজের ইনপুটসও দিতেন। আগরকর ২৬টি টেস্ট, ১৯১টি ওয়ানডে আর ৪টি টি-২০ ম্যাচে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। এই অবস্থায় যোগ্যতার হিসেবে আগরকর সুনীল যোশীর চেয়ে অনেক বেশি যোগ্যতা রাখেন।

বীরেন্দ্র সেহবাগ

৩ জন খেলোয়াড় যারা সামলাতে পারেন ভারতীয় দলের নির্বাচক প্রধানের পদ 3

টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ ভারতের সবচেয়ে সফল ওপেনিং ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন। সেহবাগ যতই এখনো পর্যন্ত বিসিসিআইয়ের কোনো বড়ো পদ না সামলান, কিন্তু এই বিষয়ে কোনো দ্বিমত নেই যে প্রাক্তন এই ওপেনিং ব্যাটসম্যান নির্বাচক প্রধান পদে থেকে ঘরোয়া ক্রিকেটের খেলোয়াড়দের জন্য সুযোগ তৈরি করতে পারেন।
বলার জন্য নির্বাচক পদে থাকা সদস্যরা দল বাছেন, কিন্তু বর্তমান সময়ে অধিনায়ক বিরাট কোহলি আর কোচ রবি শাস্ত্রীই দল নির্বাচন করেন। কিন্তু যদি নির্বাচক প্রধান পদে ক্রিকেটের অভিজ্ঞ এবং বড়ো খেলোয়াড় থাকেন, তো তিনি কোচ এবং অধিনায়ককে স্বয়ং টিম বেছে দিতে পারেন। জানিয়ে দিই যে বীরেন্দ্র সেহবাগ ভারতের হয়ে ১০৪টি টেস্ট, ২৫১টি ওয়ানডে এবং ১৯টি টি-২০আইম্যাচ খেলেছেন। এর মধ্যে তার ব্যাট থেকে ক্রমশ: ৮৫৮৬, ৮২৭৩ এবং ৩৯৪ রান করেছেন। এছাড়াও দিল্লির খেলোয়াড় সেহবাগ ঘরোয়া স্তরেও যথেষ্ট ক্রিকেট খেলেছেন, যে কারণে ত্তিনি সেখান থেকে খেলোয়ায়ড় বাছতে সাহায্য পেতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *