৩জন খেলোয়াড় যারা প্রথম একাদশে জায়গা পাওয়ার অধিকারী নয়, তাও খেলতে দেখা যাবে সিডনি টেস্টে 1

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলা চার ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ সিডনির মাঠে খেলা হবে। এখনও পর্যন্ত খেলা হওয়া দুটি ম্যাচ একটি করে জিতে দুই দল সিরিজে সমান সমান রয়েছে। এখন তৃতীয় ম্যাচে যে দলই জয় পাবে তারা সিরিজ জেতার প্রবল দাবীদার হয়ে যাবে। আগামি ম্যাচে দুই দলই নিজেদের সেরা একাদশ নিয়ে মাঠে নামতে চাইবে, কিন্তু ভারতীয় দলের জন্য আগামি ম্যাচে নিজের সেরা খেলোয়াড়দের নিয়ে মাঠে নামা ততট সহজ হবে না। কারণ বেশকিছু প্রধান খেলোয়াড় আহত হওয়ার কারণে দলকে এমন বেশকিছু খেলোয়ড়কে নিয়ে মাঠে নামতে হবে যারা দলের প্রথম একাদশে জায়গা পাওয়ার দাবীদার নন। এই প্রতিবেদনে আমরা কথা বলব এমন ৩জন ভারতীয় ক্রিকেটারের ব্যাপারেযারা সিডনি টেস্ট খেলার উপযুক্ত নন,কিন্তু তা সত্ত্বেও তাকে দলের প্রথম একাদশে শামিল করা হতে পারে।

হনুমা বিহারী

৩জন খেলোয়াড় যারা প্রথম একাদশে জায়গা পাওয়ার অধিকারী নয়, তাও খেলতে দেখা যাবে সিডনি টেস্টে 2

ভারতীয় টেস্ট দলের মিডল অর্ডারের নিচের দিকে খেলা হনুমা বিহারীর প্রদর্শনের দিকে তাকালে তিনি দলের প্রথম একাদশে জায়গা পাওয়ার দাবীদার নন। কারণ এখনও পর্যন্ত খেলা হওয়া দুটি ম্যাচে তার কাছ থেকে খুব ভালো প্রদর্শন দেখতে পাওয়া যায়নি। কিন্তু তা সত্ত্বেও তাকে প্রথম একাদশে রাখা হতে পারে, কারণ দলের কাছে হনুমা বিহারী ছাড়া আর কোনো ভালো বিকল্প মজুত নেই। দলের কাছে এর আগে কেএল রাহুল ছিলেন, কিন্তু কব্জিতে চোট লাগার কারণে তিনি পুরো সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। কেএল রাহুল দুর্দান্ত ফর্মে ছিলেন। তিনি ওয়ানদে আর টি-২০ সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো প্রদর্শন করেছিলেন। যদিও নেট প্র্যাকটিস চলাকালীন তিনি আহত হয়ে যান আর এখন সম্পূর্ণ সিরিজ থেকেই তিনি ছিটকে গিয়েছেন।

ঋষভ পন্থ

৩জন খেলোয়াড় যারা প্রথম একাদশে জায়গা পাওয়ার অধিকারী নয়, তাও খেলতে দেখা যাবে সিডনি টেস্টে 3

ভারতীয় দলের তরুণ উইকেটকিপার ঋষভ পন্থেরও সিডনি টেস্টে দলের প্রথম একাদশে থাকা প্রায় নিশ্চিত। তবে যদি ঋষভ পন্থের প্রদর্শনের দিকে দেখেন তো তার ফর্ম খুব বেশি ভালো নয়, কিন্তু দলের কাছে এমন কোনো উইকেটকিপার নেই যিনি ভালো ব্যাটিং করতে পারেন দলের কাছে ঋদ্ধিমান সাহা রয়েছেন, কিন্তু ঋদ্ধির কাছ থেকে ততটা ভালো ব্যাটিং প্রদর্শন দেখতে পাওয়া যাচ্ছে না। ঋষভ পন্থকে দ্বিতীয় টেস্ট ম্যাচের প্রথম একাদশে রাখা হয়েছিল, কিন্তু ওই ম্যাচে ঋষভ পন্থের কাছ থেকে খুব ভালো প্রদর্শন দেখতে পাওয়া যায়নি। ঋষভ পন্থ দ্বিতীয় টেস্টে ব্যাট করে ২৯ রান করেছিলেন, অন্যদিকে উইকেটকিপিং চলাকালীন তিনি ক্যাচও হাতছাড়া করেছিলেন। যদি পন্থের জায়গায় সাহাকে কিপিং করার সুযোগ দেওয়া হয় তো তিনি পন্থের চেয়ে ভালো কিপিং করবেন।

টি নটরাজন

৩জন খেলোয়াড় যারা প্রথম একাদশে জায়গা পাওয়ার অধিকারী নয়, তাও খেলতে দেখা যাবে সিডনি টেস্টে 4

সিডনি টেস্টের আগে আলোচনা চলছে যে টি নটরাজনকে ভারতীয় টেস্ট দলের প্রথম একাদশে রাখা হতে পারে। এর আগে নটরাজন অস্ট্রেলিয়া সফরে একজন নেট বোলার হিসেবে গিয়েছিলেন। কিন্তু উমেশ যাদবের আহত হওয়ার কারণে তাকে টেস্ট দলে রাখা হয়েছে। এখন খবর সামনে আসছে যে তাকে দলের প্রথম একাদশে রাখা হতে পারে। যদি তার ঘরোয়া ক্রিকেটের প্রদর্শনের কথা বলা হয় তো নটরাজনের আগে নভদীপ সাইনি আর শার্দূল ঠাকুর দলে জায়গা পাওয়ার দাবীদার। সাইনি আর শার্দূলের কাছে টি নটরাজনের ছেয়ে ভালো ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞতা রয়েছে। তা সত্ত্বেও টিম ইন্ডিয়া টি নটরাজনকে খেলাতে পারে। ভারতীয় টেস্ট দলকে তরুণ খেলোয়াড়দের উপর এই কারণেও নির্ভর করতে হবে কারণ মহম্মদ শামি আর উমেশ যাদব সিরিজ চলাকালীন আহত হয়ে গিয়েছিলেন আর এখন তারা সম্পূর্ণ সিরিজ থেকে ছিটকে গিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *