৩ ভারতীয় ক্রিকেটার যারা এশিয়া কাপে বিশ্রাম পেতে পারেন 1
BCCI

আগামী মাসের ১৫ তারিখে সংযুক্ত আরব আমিরাতে বসতে যাচ্ছে এশিয়া কাপ ২০১৮ এর আসর। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে চলতি বছরের এই আসরে অংশ নিবে এশিয়ার ৬টি দল। ২০১৬ এশিয়া কাপ টি-২০ ফরম্যাটে হলেও এবার তা ভবে ওয়ানডে ফরম্যাটে। ফরম্যাট যাই হোক না কেন সেপ্টেম্বরের ১৯ তারিখে ভারত-পাকিস্তানের যে ম্যাচটি রয়েছে তাকে ঘিরে ইতোমধ্যে উত্তেজনা ক্রমেই বেড়ে চলেছে দুই দেশের ক্রিকেট ভক্তদের মধ্যে। তবে সেই ম্যাচ মাঠে গড়াতে পারে একাধিক ভারতীয় তারকা ক্রিকেটারের উপস্থিতি ছাড়াই!

৩ ভারতীয় ক্রিকেটার যারা এশিয়া কাপে বিশ্রাম পেতে পারেন 2
Getty Images

এর কারণ হিসেবে দেখা হচ্ছে ক্রিকেটারদের টানা ম্যাচ খেলার ক্লান্তি। ভারতের জনপ্রিয় ঘরোয়া আসর আইপিএল, আফগানিস্তানের সাথে ঘরের মাঠে টেস্ট, আয়ারল্যান্ড সফর শেষে বর্তমানে ইংল্যান্ড সফরে রয়েছে ভারতীয় দল। যার ফলে টানা ক্রিকেটে থাকতে হচ্ছে খেলোয়াড়দের। কিছু খেলোয়াড় আবার তিন ফরম্যাটেই খেলে যাচ্ছেন প্রায় সব ম্যাচেই। অন্যদিকে এশিয়া কাপ শেষে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরের দিকেও চোখ রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তাদের। তাছাড়া ২০১৯ বিশ্বকাপ তো রয়েছেই। ভারত দলের এই ঠাসা সূচী থাকার কারনে ক্রিকেটাররা ইঞ্জুরিতে পড়ার শঙ্কা থেকেই এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বোর্ড। গুঞ্জন যদি সত্যি হয় তাহলে যে ৩ ক্রিকেটার বিশ্রাম পেতে যাচ্ছেন তারা হলেন-

শিখর ধবন

৩ ভারতীয় ক্রিকেটার যারা এশিয়া কাপে বিশ্রাম পেতে পারেন 3
Getty Images

ভারত দলে ওপেনিং জুটিতে রোহিত শর্মার সাথে ভালোই কেমেস্ট্রি দেখাচ্ছেন শিখর ধবন। তাঁর ব্যাটও হাসছে নিয়মিতই। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে মাঠ মাতানোর পর খেলেছেন আফগানিস্তানের অভিষেক টেস্ট। দলের সাথে রয়েছেন চলমান ইংল্যান্ড সফরেও। দলের এই গুরুত্বপূর্ণ সদস্যকে ইনজুরির কবল থেকে রক্ষা করার জন্য বিশ্রামে পাঠানো হতে পারে ডানহাতি এই ওপেনারকে। এক্ষেত্রে অবশ্য কপাল খুলতে পারে ওয়ানডে ফরম্যাটে দারুণ পারফর্ম করা কে এল রাহুলের। অন্যদিকে তরুণ পৃথ্বীশ অথবা মায়াঙ্ক আগারওয়ালও হতে পারেন বাজির ঘোড়া।

হার্দিক পান্ডিয়া

৩ ভারতীয় ক্রিকেটার যারা এশিয়া কাপে বিশ্রাম পেতে পারেন 4
Getty Images

সাম্প্রতিক সময়ে ভারতীয় দলের নতুন তারকা হয়ে উঠছেন হার্দিক পান্ডিয়া। ব্যাট কিংবা বল দুই বিভাগেই দলকে দিচ্ছেন নিজের সবটুকু উজাড় করে। যেদিন তাঁর ব্যাট হাসে কিংবা বল হাতে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের বোকা বানাতে পারেন সেদিন প্রতিপক্ষকে একাই গুঁড়িয়ে দেয়ার সামর্থ্য রাখেন তিনি। নিদাহাস ট্রফি থেকে শুরু করে গত বছর ভারত দলের প্রতিটি সিরিজেই ছিলেন দলের সঙ্গী হয়ে। তরুণ এই অলরাউন্ডার রয়েছেন চলমান ইংল্যান্ড সিরিজের দলেও। তাই দলের এই কাণ্ডারিকে নিয়ে কোনোপ্রকার ঝুঁকি নিতে চাইবে না নির্বাচকরা। ফলে এশিয়া কাপে বিশ্রামে থাকতে পারেন তিনি। তাঁর বদলে অবশ্য নির্বাচকরা চোখ রাখতে পারেন ক্রুনাল পান্ডিয়া, অক্ষর প্যাটেল অথবা বিজয় শঙ্করের দিকে।

বিরাট কোহলি

৩ ভারতীয় ক্রিকেটার যারা এশিয়া কাপে বিশ্রাম পেতে পারেন 5
Getty Images

বর্তমান ক্রিকেট বিশ্বে ‘রেকর্ডপুত্র’ হিসেবে পরিচিত বিরাট কোহলিকে নাও দেখা যেতে পারে চলতি বছরের এশিয়া কাপে! বর্তমান ভরত দলের ক্যাপ্টেন তথা নির্ভরতার প্রতীক বিরাট কোহলিকে নিয়ে যথেষ্ট সতর্ক রয়েছে বোর্ড। এই সতর্কতার অংশ হিসেবেই চলতি বছরে দুটি সিরিজ খেলা থেকে বিরত ছিলেন তিনি। চলমান ইংল্যান্ড সিরিজে দুর্দান্ত পারফর্ম করে গেলেও ফিটনেসের কথা মাথায় রেখেই এশিয়া কাপে বিশ্রামে রাখতে পারে বোর্ড। তাছাড়া এশিয়া কাপের পর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সিরিজ আর পরের বছর বিশ্বকাপ ভাবনা থেকেই এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *