৩ জন ভারতীয় খেলোয়াড় যারা চাননা এখন টিম ইন্ডিয়ার অধিনায়ক থাকুন বিরাট কোহলি

বিরাট কোহলিকে ক্রিকেট বিশ্ব রান মেশিন নামে চেনে। ২০০৮এ যখন থেকে এই খেলোয়াড় ডেবিউ করেছেন তখন থেকেই তিনি পেছনে ফিরে দেখেননি। দুর্দান্ত ফর্মকে মাথায় রেখেই বিরাটকে মহেন্দ্র সিং ধোনির পর টিম ইন্ডিয়ার নেতৃত্ব দেওয়া হয়। ২০১৪য় টেস্ট এবং ২০১৭য় বিরাটকে তিন ফর্ম্যাটেই অধিনায়ক করা হয়। এমনিতে তো বিরাটের নেতৃত্বে টিম ইন্ডিয়ার জয়ের হার ভালো, কিন্তু তিনি এখনো পর্যন্ত কোনো আইসিসি খেতাব জেতেননি যে কারণে প্রায়ই তাকে সমালোচিত হতে দেখা যায়। বিরাটের নেতৃত্বের ত্রুটি বের করা খেলোয়াড়দের মধ্যে ভারতের কিছু প্রাক্তন তারকা খেলোয়াড়রাও রয়েছেন। তো আসুন এই বিশেষ প্রতিবেদনে দেখে নাওয়া যাক ভারতের ৩ জন খেলোয়াড়কে যারা বিরাটের নেতৃত্ব নিয়ে অখুশি।

১. গৌতম গম্ভীর

৩ জন ভারতীয় খেলোয়াড় যারা চাননা এখন টিম ইন্ডিয়ার অধিনায়ক থাকুন বিরাট কোহলি 1

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান গৌতম গম্ভীর সম্প্রতিই বিরাট কোহলির নেতৃত্বের উপর প্রশ্ন তুলে দিয়েছেন। এর মধ্যে তাকে বিরাটের অধিনায়কত্বে অখুশি দেখিয়েছে। আসলে গম্ভীর কোহলির ব্যাপারে কথা বলতে গিয়ে বলেন,

“সতভাবে বলতে গেলে বিরাট এই সময় একজন অধিনায়ক হিসেবে কিছুই জেতেননি। ওর কাছে অনেক কিছু রয়েছে। ও নিজের রান করতে পারে। আমার জন্য দলগত খেলায় যতক্ষণ না আপনি সেই বড়ো ট্রফিগুলি না জিতবেন ততক্ষণ আপনাকে একজন সর্বশ্রেষ্ঠ অধিনায়ক আর খেলোয়াড় মনে করা হবে না। সম্ভবত আপনি নিজের পুরো কেরিয়ার কখনো সম্পূর্ণ করতে পারবেন না”।

এটা প্রথমবার নয় যখন গৌতম গম্ভীর বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে কিছু বললেন। বরং তিনি আগেও বেশ কয়েকবার এমনটা বলেছেন। এর আগেই গম্ভীর বেশ কয়েকবার বিরাটের অধিনায়কত্বের উপর প্রশ্ন তুলেছেন।

২. যুবরাজ সিং

৩ জন ভারতীয় খেলোয়াড় যারা চাননা এখন টিম ইন্ডিয়ার অধিনায়ক থাকুন বিরাট কোহলি 2

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত ভারতকে কোনো আইসিসি ট্রফিতে জেতাতে পারেননি। এটি তার নেতৃত্বের পরিসংখ্যানের গ্রাফ নীচের দিকে নামিয়ে দেয়। না হলে কোহলির অধিনায়কত্বে দলের জেতার হার দুর্দান্ত। কিন্তু বিরাট কোহলির নেতৃত্বকে অপছন্দ করা খেলোয়াড়দের তালিকায় যুবরাজ সিংয়ের নামও রয়েছে। যুবরাজ যবে থেকে অবসর নিয়েছে তবে থেকে তিনি যথেষ্ট খোলাখুলি নিজের বক্তব্য রাখতে শুরু করেছেন। যুবরাজ সিং একবার জানিয়েছিলেন যে সৌরভ গাঙ্গুলী তাকে সমর্থন করেছিলেন কিন্তু ধোনি-বিরাটের কাছ থেকে তিনি তেমন সাপোর্ট পাননি। শুধু তাই নয় যুবরাজ টি-২০ রোহিত শর্মাকে দেওয়ার কথাও বলেছেন। তিনি বলেছিলেন,

“আমি সৌরভ গাঙ্গুলীর সঙ্গে ক্রিকেট খেলেছি। ওনার অধিনায়কত্বে আমি অনেক সাপোর্ট পেয়েছি। এরপর মাহী দলের নেতৃত্ব সামলান। সৌরভ আর মাহীর মধ্যে থেকে কোনো একজনকে বাছা যথেষ্ট মুশকিল ছিল। আমার বেশিরভাগ স্মৃতি সৌরভের সঙ্গে যুক্ত, কারণ তিনি আমাকে বেশি সাপোর্ট করেছেন। এই ধরণের সমর্থন আমি মাহী আর বিরাট কোহলির থেকে কখনো পাইনি”।

৩. বীরেন্দ্র সেহবাগ

৩ জন ভারতীয় খেলোয়াড় যারা চাননা এখন টিম ইন্ডিয়ার অধিনায়ক থাকুন বিরাট কোহলি 3

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন বিস্ফোরক ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগও বিরাট কোহলির নেতৃত্ব পছন্দ করেন না। আসলে এখনো পর্যন্ত বিরাট টিম ইন্ডিয়ার হয়ে আইসিসি খেতাব জেতেননি যে কারণে কিছু প্রাক্তন ক্রিকেটার তার নেতৃত্বের দোষ ধরেন। বীরেন্দ্র সেহবাগও তাদের মধ্যে একজন। বীরু বিরাটের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে বলেছিলেন যে তিনি দলের খেলোয়াড়দের সঙ্গে কথাবার্তা বলেন না। অন্যদিকে ধোনি এমনটা করতেন। সেহবাগ বয়ান দিয়ে বলেছিলেন,

“যখন ধোনি অধিনায়ক ছিলেন তো ব্যাটিং ইউনিটে প্রত্যেক খেলোয়াড়ের জায়গা সম্পর্কে স্পষ্টতা থাকত। তিনি প্রতিভার জুহুরী ছিলেন আর তিনি সেই খেলোয়াড়দের চিহ্নিত করেছিলেন যারা ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে গিয়েছেন। তিনি জানতেন যে এরা তার ওপেনার, এরা তার হয়ে মিডল অর্ডারে খেলবেন। ও স্বয়ং পাঁচ নম্বরে আসতেন তারপর কেদার জাধব ৬ নম্বরে আর তারপর হার্দিক পাণ্ডিয়া বা রবীন্দ্র জাদেজা। তো তিনি নীচের দিকে আসা ব্যাটসম্যানদের সমর্থন করতেন। কেএল রাহুল পাঁচ নম্বরে যদি লাগাতার ৪টি ইনিংসে না চলেন তো বিরাট কোহলিকে তাকে বদলে দিতে দেখা যাবে। এমনটা এমএস ধোনির সময় হতো না। ও (ধোনি) স্বয়ং সেখানে খেলতেন।”

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *