T20 World Cup 2022: ৩টি বড়ো কারণ যার জন্য এই বছর বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে পারলো না দক্ষিণ আফ্রিকা !! 1
PERTH, AUSTRALIA - OCTOBER 30: Anrich Nortje of South Africa celebrates the wicket of Deepak Hooda of India during the ICC Men's T20 World Cup match between India and South Africa at Perth Stadium on October 30, 2022 in Perth, Australia. (Photo by Paul Kane/Getty Images)
Prev1 of 3
Use your ← → (arrow) keys to browse

অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হয়েছে এই বছরের T20 বিশ্বকাপ। ক্রিকেটের সব থেকে ছোট এই ফরম্যাটের চাহিদা এতটাই বৃদ্ধি পেয়েছে যার ফলে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছোট ছোট দেশগুলি ক্রিকেট খেলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করে চলেছে। এই বছর বিশ্বকাপের মোট ১৬টি দেশ অংশগ্রহন করেছিল কিন্তু তাদের মধ্যে থেকে ১২টি দেশ মূল পর্বে খেলার জন্য ছাড়পত্র পেয়েছে। এছাড়াও আরো একটি বিষয় লক্ষ্য করা গেছে সেটা হলো করোনা মহামারী কাটিয়ে ক্রিকেট মাঠ গুলি পুনরায় দর্শকদের মনোরঞ্জন দেবার জন্য স্টেডিয়ামের দরজা খুলে দিয়েছে। এই বছরের বিশ্বকাপের ফাইনাল ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট মাঠে খেলা হবে জানিয়েছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সমস্থা আইসিসি।

T20 World Cup 2022: ৩টি বড়ো কারণ যার জন্য এই বছর বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে পারলো না দক্ষিণ আফ্রিকা !! 2
ADELAIDE, AUSTRALIA – NOVEMBER 06: Stephan Myburgh of the Netherlands walks off the field after been dismissed by Aiden Markram of South Africa during the ICC Men’s T20 World Cup match between South Africa and Netherlands at Adelaide Oval on November 06, 2022 in Adelaide, Australia. (Photo by Mark Brake-ICC/ICC via Getty Images)

ক্রিকেট মানেই অনিশ্চয়তার খেলা সেটা এই বছরের বিশ্বকাপের মঞ্চে পরিষ্কার ভাবে বোঝা যাচ্ছে। এই বছর বিশ্বকাপের শুরু থেকেই অঘটনের পালা দেখে চলেছে আপামর ক্রিকেট প্রেমীরা। এই বছর বিশ্বকাপের মূল পর্ব শুরুর আগে কোয়ালিফায়ার রাউন্ড থেকেই দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ বিদায় নিয়েছে। এছাড়াও আয়ারল্যান্ডের মতো অনামী দল ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে বিশ্বকাপের মূল পর্বে পরাজিত করেছে। এই বছর বিশ্বকাপে এমন কিছু অনামী ক্রিকেটার আছেন যাদের পারফর্মেন্স দেখে বাকি দলগুলি ছাড়াও সমগ্র ক্রিকেট বিশ্বের ফ্যানরা রীতিমতো অবাক হয়ে চলেছেন। এই রকম একটা অঘটন আজ এডিলেডের মাঠে ঘটতে দেখেছে ক্রিকেট বিশ্ব। দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় গ্রুপের শীর্ষস্থানে ছিল এবং তারা আশা করেছিল নেদারল্যান্ডের বিরুদ্ধে সহজেই জিতে গ্রুপ থেকে সেমিফাইনাল রাউন্ডে পৌঁছে যাবে কিন্তু এই ম্যাচে নেদারল্যান্ড দক্ষিণ আফ্রিকা হারিয়ে নিজেদের সাথে তাদেরকেও বিশ্বকাপের মঞ্চ থেকে ছিটকে দিয়েছে। আমরা এখানে এমন ৩টি বড়ো কারণ নিয়ে আলোচনা করবো যার কারণে দক্ষিণ আফ্রিকা দল এই বছর বিশ্বকাপের সেমী ফাইনাল রাউন্ডে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।

বাজে অধিনায়কত্ব

T20 World Cup 2022: ৩টি বড়ো কারণ যার জন্য এই বছর বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে পারলো না দক্ষিণ আফ্রিকা !! 3
ADELAIDE, AUSTRALIA – NOVEMBER 06: Temba Bavuma of South Africa is bowled by Paul van Meekeren of the Netherlands during the ICC Men’s T20 World Cup match between South Africa and Netherlands at Adelaide Oval on November 06, 2022 in Adelaide, Australia. (Photo by Mark Brake-ICC/ICC via Getty Images)

বিশ্বকাপের আগে থেকেই দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলে চলেছেন টেম্বা বাভুমা (Temba Bavuma)। বিশ্বকাপের আগে ভারতীয় দলের বিরুদ্ধে একটি T20 সিরিজ এবং একদিবসীয় সিরিজ খেলেছিল দক্ষিণ আফ্রিকা দল। সেই সিরিজেও তার অধিনায়কত্বে দক্ষিণ আফ্রিকা দল সিরিজ হারে। এর পরেই তাকে সামনে রেখেই বিশ্বকাপের দল বাছাই করেছিল দক্ষিণ আফ্রিকা টীম ম্যানেজমেন্ট কিন্তু বিশ্বকাপের মতো বড়ো টুর্নামেন্টেও টেম্বা বাভুমা কোনো আশ্চর্য্য করে দেখতে পারেননি। তিনি যে ভাবে দল পরিচালনা করেছেন এবং খেলোয়াড় নির্বাচন করেছেন তাতে করে এটা বলা যেতেই পারে প্রধানত তার খারাপ অধিনায়কত্বের জন্যই দক্ষিণ আফ্রিকা দল এই বছরের বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নিয়েছে।

Prev1 of 3
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published.