এই তিন খেলোয়াড় মেরেছেন আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা, টপ ৩তে স্রেফ একজন ভারতীয় শামিল

ক্রিকেট জগতের সবচেয়ে মনোরঞ্জক টি-২০ লীগ যদি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগকে বলা হয় তো তা একদমই ভুল হবে না। আইপিএল নিজের প্রথম মরশুম থেকেই সকলের পছন্দের হয়ে গিয়েছে, যে লীগের উপর শুধু ভারতীয়দেরই নয় বরং পুরো ক্রিকেট জগতের সমর্থকদের নজর থাকে। ২০০৮ এ শুরু হওয়া এই লীগ বিশেষ সফলতা হাসিল করে ফেলেছে।

এই তিন ব্যাটসম্যানের নামে রয়েছে আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা

এই তিন খেলোয়াড় মেরেছেন আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা, টপ ৩তে স্রেফ একজন ভারতীয় শামিল 1

এমনিতে তী-২০ ক্রিকেট এমন একটা ফর্ম্যাটে যেখানে ছক্কার বৃষ্টি হতে দেখা যায়। কিন্তু যখন আইপিএলের কথা বলা হয় তো এখানে পরিস্থিতি একদমই অন্যরকম কারণ এখানে বিশ্বের সমস্ত বড়ো বড়ো তারকা ব্যাটসম্যানরা খেলেন। এই অবস্থায় ছক্কার জন্য কড়া টক্কর দেখতে পাওয়া যায়। আইপিএলের ইতিহাসের এখনো পর্যন্ত ১২ মরশুমে হাজারো ছক্কা মার হয়েছে। এর মধ্যে বেশকিছু ব্যাটসম্যান তো ছক্কা মারার স্পেশালিস্ট হয়ে গিয়েছেন। তো আসুন আপনাদের এই প্রতিবেদনের মাধ্যমে আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মারা তিনজন ব্যাটসম্যানের ব্যাপারে জানানো যাক।

মহেন্দ্র সিং ধোনি – ২০৯টি ছক্কা

এই তিন খেলোয়াড় মেরেছেন আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা, টপ ৩তে স্রেফ একজন ভারতীয় শামিল 2

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক আর আইপিএলের বর্তমান সময়ে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এই লীগের প্রথম মরশুম থেকেই খেলছেন। মহেন্দ্র সিং ধোনি আইপিএলে একজন ভীষণই ভালো ব্যাটসম্যান থেকেছেন যিনি প্রত্যেক মরশুমে দুর্দান্ত প্রদর্শন করতে সফল থেকেছেন। মহেন্দ্র সিং ধোনির আইপিএলে নেতৃত্ব দেওয়ার তো কোনো জবাব নেই, তেমনি ভাবেই তিনি ব্যাটিংয়েও নিজের জাদু দেখিয়েছেন। সবচেয়ে স্পেশাল ব্যাপার হলো ধোনি বড়ো বড়ো শট সহজেই মারার ক্ষমতা রাখেন আর এই কারণে তিনি আইপিএলের ইতিহাসে বহু ছক্কা মেরেছেন। ধোনি আইপিএলে ১৭০টি ইনিংসে নিজের ব্যাটে ২০৯টি ছক্কা মেরেছেন আর সেই সঙ্গেই তিনি আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা মারার ব্যাপারে তৃতীয় স্থানে রয়েছেন।

এবি ডেভিলিয়র্স – ২১২টি ছক্কা

এই তিন খেলোয়াড় মেরেছেন আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা, টপ ৩তে স্রেফ একজন ভারতীয় শামিল 3

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা ব্যাটসম্যান এবি ডেভিলিয়র্স যতই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান কিন্তু এখনো তিনি টি-২০ ক্রিকেটে সক্রিয় অংশ গ্রহন করে থাকেন। এবি ডেভিলিয়র্স আইপিএলের শুরু থেকেই খেলছেন আর তিনি নিজের ব্যাট হাতে দারুণ প্রদর্শন দেখিয়ে এসেছেন। এবি ডেভিলিয়র্স শুরুতে দিল্লি ক্যাপিটালসের সদস্য ছিলেন, কিন্তু গত বেশকিছু বছর ধরে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলছেন। তিনি নিজের ব্যাটিংয়ে দুর্দান্ত নমুনা পেশ করেছেন। বিশেষ করে যে কোনো অবস্থায় যে কোনো পরিস্থিতিতে এবি ডেভিলিয়র্সের কাছে বড়ো শট মারার ক্ষমতা রয়েছে। এই কারণে তিনি আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মারার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তিনি এখনো পর্যন্ত আইপিএলের ইতিহাসে ২১২টি ছক্কা মেরেছেন।

ক্রিস গেইল – ৩২৬টি ছক্কা

এই তিন খেলোয়াড় মেরেছেন আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা, টপ ৩তে স্রেফ একজন ভারতীয় শামিল 4

ওয়েস্টইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইল কোনো সন্দেহ ছাড়াই টি-২০ ফর্ম্যাটের সবচেয়ে খতরনাক ব্যাটসম্যান। ক্রিস গেইলকে টি-২০ ক্রিকেটে ইউনিভার্সাল বস বলা হয়ে থাকে। বিশ্বজুড়ে টি-২০ ক্রিকেট লীগে ক্রিস গেইল অভূতপূর্ব প্রভাব ফেলেছেন আর তেমনিভাবেই আইপিএলেও তিনি অসাধারণ প্রদর্শন দেখিয়েছেন। ক্রিস গেইলের সবচেয়ে স্পেশাল ব্যাপার হলো ছক্কা মারার ক্ষমতা রয়েছে আর তিনি ছক্কা মারার ব্যাপারে দক্ষতা অর্জন করেছেন। ক্রিস গেইল আইপিএলেও শুরু থেকেই ছক্কা বৃষ্টি করেছেন। গেইল নিজের আইপিএল কেরিয়ারে এখনো পর্যন্ত কেবল ১২৪টি ইনিংসই খেলেছেন, তিনি এই ইনিংসে ৩২৬টি ছক্কা মেরেছেন। সেই সঙ্গে তিনি আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মারার ব্যাপারে না শুধু প্রথম স্থানে রয়েছেন বরং তার আসেপাশে আর কোনো ব্যাটসম্যানকেই দেখা যাচ্ছে না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *