টেস্ট সিরিজ অন্তিম পর্বে। তারপর কুড়ি তারিখ থেকে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হবে শ্রীলঙ্কা ও ভারতের মধ্য়ে। এই মুহূর্তে খুব করুণ অবস্থা শ্রীলঙ্কা ক্রিকেটের। কাগজে-কলমে যতই সমীহ দেখানো হোক, আদতে দলটা শ্রেফ অতীতের ছায়া। ব্য়াটিং-বোলিং-ফিল্ডিং সব বিভাগেই কেমন যেন ছন্নছাড়া ভাব। কিংবদন্তি কিছু ক্রিকেটারের অবসর নেওয়ার ধাক্কাটা ঠিকমতো সামলে উঠতে গিয়েও বারবার হোঁচট খাওয়া। ভারতের সঙ্গে টেস্ট সিরিজ শুরুর আগে জিম্বাবোয়ার মতো দলের কাছে ওয়ান-ডে সিরিজে নাকানি-চোবানি খেয়ে এসেছে শ্রীলঙ্কা। ৩-২ ফলে কোনওরকমে মানসম্মান বাঁচিয়ে দেশে ফিরেছে। আর তারপরই অধিনায়কত্ব ছেড়ে দেন অ্য়াঞ্জেলো ম্য়াথিউজ। নতুন অধিনায়ক দিনেশ চান্দিমলের নেতৃত্বে থিতু হওয়ার আগেই ভারতের সামনে পড়েছে শ্রীলঙ্কা। সাম্প্রতিক পারফরমেন্স বিচার করলে টিম ইন্ডিয়া এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটের অন্য়তম প্রবল শক্তিধর দল।

ইংল্য়ান্ডে অনুষ্ঠিত চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারত হেরে গেলেও গোটা টুর্নামেন্টে নিজের আধিপত্য় বজায় রেখেছিল। পাকিস্তানের কাছে হারটা যে শুধুমাত্র একটা দুঃস্বপ্ন ছিল ক্য়ারনিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়ে তা প্রমাণ করে দিয়ে এসেছেন বিরাট কোহলিরা। ইন্ডিয়ান ব্য়াটিং লাইন-আপের টপ থ্রি একাই যথেষ্ট যে কোনও দলের রাতের ঘুম কেড়ে নেওয়ার জন্য়। ভারতীয় দলে এখন এমন অবস্থা ভালো পারফর্ম করেও জায়গা ছেড়ে দিতে হচ্ছে আরওএক প্রতিভাকে সুযোগ করে দিতে। আর তিনিও মাঠে নেমে পারফর্ম করে দিচ্ছেন। প্রথম একাদশের মতো রিজার্ভ বেঞ্চও তেমন শক্তিশালী।

খবরে প্রকাশ, একদিনের সিরিজে হয়ত বিশ্রাম দেওয়া হতে পারে ভারত অধিনায়ককে। চ্য়াম্পিয়ন্স ট্রফিতে গ্রুপ পর্বে শ্রীলঙ্কা ভারতকে হারালেও, ওটা একটা অঘটন হিসেবেই ধরা হচ্ছে। তাছাড়া অঘটন তো আর রোজ রোজ ঘটে না। শ্রীলঙ্কা সফরের পরই আগামী বছর পর্যন্ত ঠাসা ক্রীড়াসূচি অপেক্ষা করছে ভারতীয় ক্রিকেট দলের জন্য়। দম ফেলার একেবারে সুযোগ নেই। ফলে বিরাটকে বিশ্রাম দেওয়ার এটাই সেরা সুযোগ।

বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হলে সীমায়িত ওভারের ক্রিকেট সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন একদিনের ক্রিকেটের সহ-অধিনায়ক রোহিত শর্মা। মুম্বইয়ের এই ক্রিকেটারটির অধিনায়কত্ব নিয়ে কারওরই কোনও সন্দেহ নেই। আইপিএল ক্রিকেটে তাঁর নেতৃত্বেই মুম্বই ইন্ডিয়ান্স তিনবার ট্রফি জিতেছে। ভারতীয় দলকেও নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে, তা প্রমাণ করতে রোহিতও মুখিয়ে আছেন। তার ওপর প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি রয়েছেন, তাঁকে সাহায্য় করার জন্য়। অধিনায়কত্বের দায়ভার থেকে মুক্তি নিলেও, টেলিভিশন ক্য়ামেরায় বারবার ধরা পড়েছে, মাহি এখনও ক্রিকেট মাঠে তাঁর পোড় খাওয়া মগজের টোটকা দিয়ে বিরাটকে সাহায্য় করেন।

ব্য়াটিং অলরাউন্ডার যুবরাজ সিংয়ের জন্য় এটাই শেষ সুযোগ নিজেকে প্রমাণ করার। ক্য়ারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়ে একেবারেই সুবিধা করে উঠতে পারেননি যুবী। বয়স হয়েছে পরিষ্কার বোঝা যাচ্ছে। ২০১৯ বিশ্বকাপে যেতে হলে এই সিরিজে তাঁকে পারফর্ম করতেই হবে। তাছাড়া, আর কোনও রাস্তা নেই। কারণ, আগামী বিশ্বকাপের জন্য় দলগড়া শুরু করে দিয়েছেন বিরাট এবং শাস্ত্রী। তরুণদের বেশি করে সুযোগ দেওয়া পক্ষপাতী তাঁরা। বুড়ো যুবরাজকে বারবার সুযোগ দেওয়ার কোনও অর্থই নেই। কারণ, কেরিয়ারের একেবারে পড়ন্ত বেলায় চলে এসেছেন পাঞ্জাবের এই স্টার অলরাউন্ডার। একই কথা প্রযোজ্য় ধোনির জন্য়। তাঁর ত্রিশ বছর হয়েছে। তবে, ধোনি বারবারই নিজের আগে দলকে প্রাধান্য় দিয়েছেন। নিজের জায়গা কখনও আঁকড়ে পড়ে থাকতে দেখা যায়নি তাঁকে। টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার সঙ্গে সঙ্গে অবসর নিয়ে নেওয়াই তার প্রমাণ। একদিনের ক্রিকেটেও বিরাটকে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন ভবিষ্য়তের কথা ভেবে।

ভারতীয় দলের তরুণ ক্রিকেটারদের দিকে নজর দিলে সবার আগে টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানের নাম নিতে হয়। ওয়েস্ট ইন্ডিজ সফরে টু্র্নামেন্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন। ইদানিং দারুন ছন্দে আছেন। চোটের কারণে বহুদিন দলের বাইরে থাকা ব্য়াকআপ ওপেনার লোকেশ রাহুল কামব্য়াক করছেন। এখন তাঁকে ব্য়াটিং অর্ডারে কোথায় খেলানো হয়, সেটাই দেখার। তবে, টি-২০ সিরিজে শিখর ধওয়নের পরিবর্তে রোহিত শর্মার সঙ্গেই তাঁকেই ওপেনার ভূমিকায় দেখা যেতে পারে বলে খবর। দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয়-এ দলের ক্রিকেটার মণীশ পান্ডে সিরিজের সেরা হয়েছেন। তাঁকে শ্রীলঙ্কা সফরে দলে নেওয়া হবে। ফলে, যুবরাজের জন্য় চাপ আরও বেড়ে গেল।

ভারতীয় বোলিং লাইনআপ প্রধান শক্তি স্পিন। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র  জাদেজা এই মুহূর্তে দুর্দান্ত ছন্দে রয়েছেন। টানা ক্রিকেটের মধ্য়ে থাকলেও নির্বাচকদের কোনও পরিকল্পনা নেই তাঁদের বিশ্রাম দেওয়ার। অক্ষর প্য়াটেল, যযুবেন্দ্র চহল ও কূলদ্বীপ যাদবের মতো তরুণ প্রতিভাকেও পেয়ে গেছে ভারত। ভবিষ্য়তের জন্য় ম্য়াচ ফিনিশার হিসেবে হার্দিক পান্ডিয়া ও কেদার যাদবের অপশনকে পরখ করছে ভারত। তাছাড়া, বলের হাতটাও ভালো পান্ডিয়ার। তাঁর মিডিয়াম পেস বোলিং ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরা, মহম্মদ সামিদের সাহায্য় করবে। উমেশ যাদবকে বিশ্রাম দেওয়া হতে পারে। ভারতীয়-এ দলের হয়ে সম্প্রতি ভালো পারফর্ম করা দুই পেসার শার্দুল ঠাকুর বা সিদ্ধার্থ কউলের মধ্য়ে কোনও একজনকে শ্রীলঙ্কা পাঠানোর পরিকল্পনা করছেন নির্বাচকরা। ২০১৯ বিশ্বকাপের জন্য় এখন থেকেই তরুণদের মানসিক কাঠিন্য় পরখ করে নিতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ডও।

 

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...