আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 1

দলের ম্যাচ জয়ের ক্ষেত্রে প্রতিটি ক্রিকেটারের ব্যাক্তিগত পারফরম্যান্সের পাশপাশি অধিক গুরুত্ব বহন করে ম্যাচ পরিচালনার ক্ষেত্রে অধিনায়কের ভূমিকা। ম্যাচের মেজাজ বুঝে কখন কাকে ব্যাট করতে পাঠাতে হবে কিংবা বল হাতে ব্রেক থ্রু এনে দিতে পারবেন কোন বোলার তা বিচক্ষণতার সাথে বিচার করে সময়মত ঐ বোলারকে বল করতে দেয়া সহ মাঠের অন্যান্য সিদ্ধান্তও নিয়ে থাকেন অধিনায়ক।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ জন অধিনায়কের তালিকা এবার দেখে নেয়া যাক

 

১০। বীরেন্দ্র সেহবাগ

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 2

একসময়ের বিধ্বংসী ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ দিল্লির জার্সি গায়ে অধিনায়কত্ব করে দলকে সেমি ফাইনালে তোলেন তিনি। ২০০৯ সালে তাঁর নেতৃত্বেই পয়েন্ট টেবিলের সবার উপরে ছিল দিল্লি। অন্যদিকে ২০১৪ এবং ২০১৫ সালে পাঞ্জাবের অধিনায়কত্বের দায়িত্বও পালন করেন তিনি। সর্বমোট ৫৩ ম্যাচে অধিনায়কত্ব করে ম্যাচ জিতেছেন ২৮টি আর হেরেছেন ২৫টি। তাঁর আইপিএল ক্যারিয়ারে ৫২.৮৩% ম্যাচ জিতিয়েছেন তিনি।

৯। স্টিভেন স্মিথ 

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 3

অজি এই তারকা তাঁর আইপিএল ক্যারিয়ারে ২৪ ম্যাচে ১৬ জয় এবং ৮ হার নিয়ে শতকরা ৬৬.৬৭ ভাগ ম্যাচ জিতে রয়েছেন তালিকার নয় নম্বর স্থানে।

৮। শচীন তেন্ডুলকর

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 4

আইপিএলে মুম্বাইয়ের হয়ে ৫৩ ম্যাচে অধিনায়কত্ব করে দলকে জিতিয়েছেন ৩১টি আর হেরেছেন ২২টি ম্যাচে। তাঁর অধীনে দল জিতেছে ৬০.৭৮% ম্যাচে।

৭। বিরাট কোহলি

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 5

রয়্যাল চেলেঞ্জার্স বেঙ্গালোরের দায়িত্ব দীর্ঘদিন ধরে সামাল দেয়া বিরাট কোহলি ৯৬ ম্যাচে অধিনায়কত্ব করে দলকে জিতিয়েছেন ৪৪টি ম্যাচে। বিধ্বংসী এই ব্যাটসম্যানের অধীনে ২০১৫ সালে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে বেঙ্গালোর।

৬। অ্যাডাম গিলক্রিস্ট

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 6

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট ২০১০ সালে ডেকেন চার্জার্সকে ফাইনাল পর্যন্ত টেনে নিয়ে রানার্স আপ করেন। অন্যদিকে ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়কত্বের দায়িত্ব পালক করা কালেও প্লে অফ খেলেছিল তাঁর দল।

৫। শেন ওয়ার্ন

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 7

রাজস্থান রয়্যালসের হয়ে দীর্গদিন অধিনায়কত্বে করলেও তাঁর নেতৃত্বে দল কখনো খেলতে পারেনি প্লে অফ। তবে অধিনায়ক হিসেবে ৫৫ ম্যাচ থেকে ৩০ ম্যাচেই জয় পেয়েছে তাঁর দল। তাঁর অধীনে দল জিতেছে ৫৪.৫৪% ম্যাচে।

৪। ডেভিড ওয়ার্নার

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 8

২০১৬ সালে অজি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারের হাত ধরেই শিরোপার স্বাদ পায় অরেঞ্জ আর্মিরা। অন্যদিকে ২০১৭ সালেও টেবিলের তৃতীয় স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে ওয়ার্নারের হায়দ্রাবাদ।

৩। গৌতম গম্ভীর

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 9

কলকাতা নাইট রাইডার্স গৌতম গম্ভীরের নেতৃত্বেই ২০১২ এবং ২০১৪ সালে শিরোপা জয় করে। ১২৯ ম্যাচে অধিনায়কত্ব করে গম্ভীর তাঁর দলকে জিতিয়েছেন ৭১ ম্যাচে আর হেরেছেন ৫৭টি ম্যাচে।

২। রোহিত শর্মা

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 10

২০১৩ সালে মুম্বাইয়ের দায়িত্ব পাওয়ার পর ২০১৫ এবং ২০১৭ সালে দলকে চ্যাম্পিয়ন করা রোহিত অধিনায়ক হিসেবে ৮৯ ম্যাচে দলকে জিতিয়েছেন ৫১ ম্যাচ। অন্যদিকে হেরেছেন ৩৭টি ম্যাচে।

১। মহেন্দ্র সিং ধোনি

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ১০ অধিনায়ক ! 11

আইপিএলে সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তাঁর অধীনে চেন্নাই সুপার কিংস ২০১০, ২০১২ এবং ২০১৮ আসরের শিরোপা জিতে। ১৫৯ ম্যাচে অধিনায়কত্ব করে ধোনি তাঁর দলকে জিতিয়েছেন ৯৪টি ম্যাচ। অন্যদিকে হেরেছেন ৬৪ ম্যাচে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *