বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 1
Former Indian cricketers and commentators for the upcoming World Twenty20 world cup, Saurav Ganguly (L) and Sanjay Manjrekar speak at a press conference in New Delhi on August 28,2012. ESPN-STAR Sports said it had syndicated broadcast rights of World Twenty20 cricket to 218 territories across the world. AFP PHOTO/ SAJJAD HUSSAIN

ক্রিকেটে ধারাভাষ্যের বিষয়টি অনেকটা তরকারিতে নুন দেওয়ার মতো বিষয়।একটি ক্রিকেট ম‍্যাচ’কে অন‍্যমার্গে পৌঁছে দেন ধারাভাষ্যকার তার প্রাঞ্জল ধারাভাষ্যের মধ্যে দিয়ে।তাদের পুঙ্খানুপুঙ্খভাবে ম‍্যাচ বিশ্লেষণ সমৃদ্ধ করে দর্শকদের।এতোবছরের ক্রিকেটের ইতিহাসে আমরা একাধিক ধারাভাষ্যকারদের দেখে এসেছি টিভি’র পর্দায়।এদের মধ্যে কাউকে আমরা গ্রহণ করেছি,আবার কেউ কেউ হয়ে উঠেছে আমাদের বিরক্তির পাত্র।আজ এমনই ” দশ ” বিরক্তিকর ধারাভাষ্যকারের কথা আলোচনা করা হলো এখানে।

১০. ড‍্যানি মরিসন ( নিউজিল্যান্ড )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 2

আশির দশকে দ্বিতীয় পর্যায়ে নিউজিল্যান্ডের হয়ে অভিষেক হয় ড‍্যানি ম‍্যারিসনের।এরপর ক্রমশ দুরন্ত বোলিং পারফরম্যান্সের মধ‍্যে দিয়ে নিউজিল্যান্ডের জাতীয় দলের নিয়মিত সদস্যরা হয়ে ওঠেন তিনি।১৯৯৪ সালে মার্চ মাসে ভারতের বিপক্ষে একটি একদিবসীয় ম‍্যাচে তৃতীয় কিউয়ি বোলার হিসেবে ওয়ানডে ম‍্যাচে হ‍্যাটট্রিক করার কৃতিত্ব অর্জন করেন তিনি।নিজের ক্রিকেটীয় দিনে সফল এই আউটসুইংগার বোলার খেলা ছাড়েন ১৯৯৭ সালে।ক্রিকেট ছাড়ার পর ধারাভাষ্যকার হিসেবে দেখা যায় মরিসন’কে ।বিভিন্ন দেশের ক্রিকেট মাঠে পরিচিত মুখ তিনি‌, এমনকি এদেশের আইপিএলে’ও দেখা যায় তাকে।ধারাভাষ্য টা’কে মাঝেমধ্যে ভাড়ামো’র পর্যায়ে নিয়ে যান তিনি।একাংশ ক্রিকেট প্রেমীদের কাছে অপ্রিয় পাত্র এই প্রাক্তন কিউয়ি বোলার।

৯. ইয়ান হিলি ( অস্ট্রেলিয়া )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 3
BRISBANE, AUSTRALIA – OCTOBER 06: Television commentator Ian Healy does an interview before the start of play during the Matador BBQs One Day Cup match between Victoria and South Australia at The Gabba on October 6, 2014 in Brisbane, Australia. (Photo by Ian Hitchcock/Getty Images)

নিজের সময়কার সবচেয়ে সেরা উইকেট কিপারের একজন ইয়ান হিলি ব‍্যাটিংয়ের ক্ষেত্রে’ও যথেষ্ট নজর কেড়েছেন।টেস্টে তার রান সংখ্যা ৪০০০, এছাড়া নব্বইয়ের দশকে একাধিক ম‍্যাচে অস্ট্রেলিয়ার জয়ের ক্ষেত্রে পালন করেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।গ্লাভস হাতে তার স্কিলের প্রশংসা গোটা বিশ্ব জুড়ে।

অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন ১১৯ টি টেস্ট ম‍্যাচ এবং ১৬৮ টি একদিবসীয় ম‍্যাচ।মোট রান সংখ্যা ৬০০০, আছে চারটি সেন্চুরী ( সবকটি টেস্টে )।একসময় অজি দলে হিলি’র ব‍্যাটিং এনে দিয়েছিলো এক দুরন্ত ভারসাম্য, টেলএন্ডার’দের সাথে তার যুগলবন্দী ছিলো ঋতিমতো প্রশংসনীয় একটি বিষয়।

ক্রিকেট হিসেবে যতোটা সফল হয়েছিলেন হিলি, ধারাভাষ্যকার হিসেবে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি।বড্ডো পক্ষপাত দোষে দোষী তার ধারাভাষ্য, কমেন্ট্রি বক্সে তার নিরপেক্ষ না থাকা নিয়ে সমালোচনার পাত্র হতে হয় তাকে।

৮. রামিজ রাজা ( পাকিস্তান )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 4

আশি এবং নব্বই দশকে পাকিস্তানের হয়ে ক্রিকেট খেলেছেন।একসময় ছিলেন জাতীয় দলের অধিনায়ক।পরবর্তী সময়ে ধারাভাষ্যকার হিসেবে অবতীর্ণ হন রামিজ রাজা।এমনকি নিজস্ব ইউটিউব চ‍্যানেলে ক্রিকেট নিয়ে বক্তব্য দিতে দেখা যায় তাকে।যদিও ধারাভাষ্যকার হিসেবে সমালোচনার মুখোমুখি হতে হয় তাকে।সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে হন খিল্লির পাত্র।অনেকেই এইসময়ের সবচেয়ে খারাপ ধারাভাষ্যকারের তকমা সেঁটে দিয়েছে তার মাথায়।ভুল তথ্য উপস্থাপন, ভারত- পাকিস্তান ম‍্যাচে পক্ষপাতপুন্ন তার ধারভাষ‍্যকার তাকে বিতর্কের শিরোনামে এনেছে অতীতে।

৭. সন্জয় মান্জেরেকর ( ভারত )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 5

পাকিস্তানের যেমন আছে রামিজ রাজা, ঠিক তেমন ভারতের আছে সন্জয় মান্জেরেকর।প্রাক্তন এই ভারতীয় ক্রিকেটার পরবর্তী সময়ে অবতীর্ণ হয়েছিলেন ধারাভাষ্যকার হিসেবে।এমন একাধিক বিতর্কের দরুণ উঠে এসেছেন খবরের শিরোনাম।ধারাভাষ্যকার হিসেবে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ চলাকালীন দেশের তারক অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার সম্পর্কে বিতর্কিত টুইট করে তীব্র সমালোচনা’র মুখে পড়তে হয় তাকে।দেশের ক্রিকেটারদের পাশে না থেকে তার এমন মন্তব্য এনে দেয় জনরোষের মুখে।অনেকেই তাকে ধারাভাষ্যের চাকরী ছাড়ার পরামর্শ দেন।

৬. রন্জিত ফার্নান্দো ( শ্রীলঙ্কা )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 6
10 Jul 1998: Portrait of Sri Lankan Manager Ranjit Fernando before a tour match against England at Lord’s in London. Mandatory Credit: Mike Hewitt/Allsport

প্রাক্তন এই শ্রীলঙ্কার উইকেট- কিপার দেশের হয়ে খেলেছিলেন প্রথম ক্রিকেট বিশ্বকাপ।পরবর্তী সময়ে দেশের ক্রিকেট বোর্ডে একাধিক ভুমিকায় দেখা গেছে তাকে।এসেছেন কমেন্ট্রির জগতে।অত‍্যাধিক পরিমাণে দেশের হয়ে বলতে গিয়ে ম‍্যাচে তার ধারাভাষ্যে নিরপেক্ষতা নিয়ে উঠেছে প্রশ্ন।তার মুখে শুধু তার দেশ এবং তার দেশের ক্রিকেটারদের জয়গান, যে বিষয়টিকে একেবারেই ভালো ভাবে দেখেননা কেউ।

৫. ডিন জোন্স ( অস্ট্রেলিয়া )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 7
GEELONG, AUSTRALIA – JANUARY 03: Kevin Pietersen of the Stars (L) and former Australian cricketer Dean Jones are seen during the Big Bash League match between the Melbourne Renegades and the Sydney Sixers on January 3, 2018 in Geelong, Australia. (Photo by Michael Dodge/Getty Images)

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ডিন জোন্স পরবর্তী সময়ে ঋতিমতো সাফলতা লাভ করেন ধারাভাষ্যকার হিসেবে।যদিও অতীতে একাধিকবার নানান বেফাঁস মন্তব্য তাকে দাড় করিয়েছে কাঠগড়ায়‌।একটা ঘটনার কথা বলি , ২০০৬ সালে সাউথ আফ্রিকা বনানী শ্রীলঙ্কার টেস্ট ম‍্যাচ চলাকালীন তিনি তারকা প্রোটিয়াস ব‍্যাটসম‍্যান হাসিম আমলাকে ” টেরারিস্ট ” বলে তীব্র বিতর্কের মাঝে পড়েন‌।গোটা বিশ্বে ক্রিকেট মহলে তার এমন মন্তব্যের দারুণ সমালোচনা হয়।এমনকি সেই সময় একটি খেলা সম্প্রচার সংস্থার চাকরি হারান তিনি।

৪.আথার আলী খান ( বাংলাদেশ )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 8

বাংলাদেশের ক্রিকেট ধারাভাষ্যকার হিসেবে খুব কম ব‍্যক্তি আছেন, তাদের মধ্যে অন্যতম একজন আথার আলী খান।প্রাক্তন এই বাংলাদেশের ক্রিকেটার ধারাভাষ্যের জগতে এক পরিচিত নাম।যদিও প্রায়শই বিতর্কে জড়িয়ে পড়েন এই প্রাক্তন বাংলাদেশের ক্রিকেট অধিনায়ক।

৩. লক্ষণ শিবরামাকৃষ্ণান ( ভারত )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 9

তামিলনাড়ুর প্রাক্তন এই ক্রিকেটার দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন আশির দশকে।পরবর্তী সময়ে ।এই শতকের শুরুতে ধারাভাষ্যকার রুপে আবির্ভাব হয় তার।দুই দশক ছুঁয়ে ফেলেছে তার ধারভাষ‍্যকার হিসেবে কাজ।কিন্তু বর্তমানে অনেকটাই অপ্রাসঙ্গিক হয়ে পড়েছেন তিনি।একাংশ ক্রিকেট ভক্তদের কাছে তার ধারাভাষ্য একঘেয়েমির ন‍্যায়।

২. মাইকেল হোল্ডিং ( ওয়েস্ট ইন্ডিজ )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 10

২০২০ সালে এপ্রিল মাসে ধারাভাষ্য থেকে অবসর নিয়েছেন প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ তারকা মাইকেল হোল্ডিং।যদিও তার কারণ খোলসা করেননি তিনি।ধারভাষ‍্যকার হিসেবে তার সবচেয়ে বড়ো সমস্যা স্মৃতিমেদুরতা।ধারাভাষ‍্যকার হিসেবে প্রায়শই খেই হারিয়ে নিজের ক্রিকেট জীবন এবং ওয়েস্ট ইন্ডিজের ” গোল্ডেন পিরিয়ড ” এর গল্প শোনাতেন তিনি।বিষয়টি একেবারে ভালো চোখে দেখেননি ক্রিকেটপ্রেমীরা।

১. নবজোত সিং সিধু , আকাশ চোপড়া ( ভারত )

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 11
CAPTION-
Punjab Local Bodies Minister Navjot Singh Sidhu during crossing over to Pakistan at Attari-Wagah Border. He left for Pakistan to be guest in swearing ceremony of Imran Khan as Prime Minister of Pakistan at Attrai on Friday, August 17 2018. EXPRESS PHOTO BY RANA SIMRANJIT SINGH

ক্রিকেটার হিসেবে নবজোত সিং সিধু কে নিয়ে কোনও প্রশ্ন থাকেনা।কিন্তু ধারাভাষ্যকার হিসেবে তাকে খুব বেশি সময় অবধি সহ‍্য করা যায়না‌।এমনটাই ধারণা ক্রিকেট ভক্তদের।অতিকথন তার ক্রিকেট ধারভাষ‍্যের সবচেয়ে বড়ো সমস্যা , আর এই একই সমস্যা লক্ষ করা যায় আকাশ চোপড়ার ক্ষেত্রে।

বিশ্ব ক্রিকেটের বিরক্তিকর দশ জন কমেন্টেটর 12

দুজনেই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ট্রেন্ডে থাকেন নানান মজার বিষয়কে কেন্দ্র করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *