১৫ বছর পর পাকিস্থানে খেলার কথা ভাবছে নিউজিল্যান্ড

ওয়েলিংটন, ৩ মে: নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) ১৫ বছর পর পাকিস্থানের মাটি্তে পাকিস্থানের বিরুদ্ধে দ্বিপক্ষিক সিরিজ খেলার কথা ভাবছে। নিউজিল্যান্ডের এ বছর অক্টোবর নভেম্বরে পাকিস্থানের বিরুদ্ধে তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি২০ ম্যাচ খেলার কথা রয়েছে। এটা পাকিস্থানের ঘরোয়া সিরিজ, প্রসঙ্গত গত বেশ কয়েক বছর ধরেই পাকিস্থান তাদের ঘরোয়া সিরিজগুলির আন্তর্জাতিক ম্যাচ সংযুক্ত আরব আমিরশাহিতে খেলে আসছে। কিউয়ি দলেরও ইউএইতে যাওয়ার কথা রয়েছে, কিন্তু পাকিস্থান নিউজিল্যান্ডের কাছে আবেদন জানিয়েছে যে তারা যেন এই ম্যাচ পাকিস্থানে এসেই খেলেন। এই আমন্ত্রণকে নিউজিল্যান্ড বোর্ড যথেষ্ট গুরুত্ব দিয়েই বিচার বিবেচনা করছে।
১৫ বছর পর পাকিস্থানে খেলার কথা ভাবছে নিউজিল্যান্ড 1
ইএসপিএন ক্রিকইনফো নিউজিল্যান্ডের এক আধিকারিককে কোট করে জানিয়েছে, “নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড পাকিস্থান ক্রিকেট বোর্ডের কাছ থেকে পাকিস্থানে গিয়ে সিরিজ খেলার আমন্ত্রণ পেয়েছে। আমরা এটা গুরুত্ব দিয়ে বিচার করছি। বর্তমানে আমাদের ক্রিকেট বোর্ড আমাদের সরকার, ক্রিকেটারদের এবং সুরক্ষা পরামর্শদাতাদের সঙ্গে এটা নিয়ে আলোচনা করছে। এই প্রক্রিয়া পূর্ণ হওয়ার পরই আমিরা পিসিবির সঙ্গে এ নিয়ে আলোচনা করব”। নিউজিল্যান্ড ২০০২ এর পর থেকে পাকিস্থানে গিয়ে আর কোনও সিরিজ খেলে নি। ওই সফরে নিউজিল্যান্ডের ২টি টেস্ট ম্যাচ খেলার কথা থাকলেও মাত্র একটি টেস্ট ম্যাচই তারা খেলতে পেরেছিল।
১৫ বছর পর পাকিস্থানে খেলার কথা ভাবছে নিউজিল্যান্ড 2
যেদিন দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার কথা ছিল সেদিনই সকালেই টিম হোটেলের বাইরে বোমা বিস্ফোরণে ১১ জন ফ্রান্সিসি ইঞ্জিনিয়ার সহ মোট ১৫ জনের মৃত্যু হয়েছিল। সেই হামলার পর দ্রুত এই সিরিজ স্থগিত করে দেওয়া হয়। এবং নিউজিল্যান্ড দল দেশে ফিরে যায়। যদিও প্রায় এক বছর পর ২০০৩ এ নিউজিল্যান্ড দল একদিনের সিরিজ খেলতে ফের পাকিস্থানে যায়। প্রসঙ্গত নিউজিল্যান্ড দলের ২০০৯ এও পাকিস্থান সফরে যাওয়ার কথা ছিল, কিন্তু ওই বছরই মার্চে লাহোরে মার্চে শ্রীলঙ্কা ক্রিকেট দলের বাসে বোমা হামলার পর কিউয়ি দল তাদের সফর স্থগিত করে দেয়।
১৫ বছর পর পাকিস্থানে খেলার কথা ভাবছে নিউজিল্যান্ড 3
শ্রীলঙ্কা দলের উপর হামলার পর থেকেই পাকিস্থানে আন্তর্জাতিক ক্রিকেট খেলা বন্ধ হয়ে যায়। যদিও এখন কিছু কিছু আন্তর্জাতিক ম্যাচ খেলা শুরু হয়েছে পাকিস্থানে। জিম্বাবোয়ে এবং ওয়েস্ট ইন্ডিজ তাদের অপেক্ষাকৃত দুর্বল দল নিয়ে পাকিস্থান সফরে গিয়েছিল। কিন্তু এখনও কোনও ক্রিকেট প্রধান দল তাদের ক্রিকেট দল পাকিস্থানে পাঠায় নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *