সুনীল গাভাস্কার মনে করেন এত তাড়াতাড়ি টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়া উচিৎ হয়নি ধোনির
Indian cricketer Mahendra Singh Dhoni bats during a practice session at the during a practice session at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 26, 2017. The third one day international (ODI) cricket match between Sri Lanka and India takes place in Pallekele on August 27. / AFP PHOTO / ISHARA S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)
Indian cricketer Mahendra Singh Dhoni bats during a practice session at the during a practice session at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 26, 2017.
The third one day international (ODI) cricket match between Sri Lanka and India takes place in Pallekele on August 27. / AFP PHOTO / ISHARA S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

প্রাক্তন ভারতীয় ওপেনার এবং এবং নিজের সময়ে বিশ্বের সেরা ব্যাটসম্যান সুনীল গাভাস্কারের মতে প্রাক্তন ভারতীয় অধিনায়ক তথা উইকেটকীপার মহেন্দ্র সিং ধোনির উচিৎ হয়নি এত তাড়াতাড়ি টেস্ট ক্রিকেট থেকে নিজের ব্যাটপ্যাড তুলে রাখা। তিনি ডিসেম্বর ২০১৪য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজের শেষ টেস্ট খেলে ক্রীকেটের এই দীর্ঘ ফর্ম্যাট থেকে অবসর ঘোষনা করেন। তার অবসরের পর থেকেই উইকেটকীপার হিসেবে ভারতের প্রথম পছন্দ ছিল ঋদ্ধিমান সাহা। কিন্তু প্রথম টেস্টে তার চোটের পাওয়ার কারণে সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্ট পার্কের দ্বিতীয় টেস্টে দলে জায়গা পান পার্থিব প্যাটেল। কিন্তু এই অভিজ্ঞ উইকেটকীপার গ্লাভস হাতে ম্যাচে তার প্রভাব ফেলতে ব্যর্থ হন এবং এই ম্যাচে বেশ কিছু ক্যাচও হাতছাড়া করেন। তিনি দ্বিতীয় ইনিংসে ডিন এলগারের ক্যাচ মিস করেন, এবং সেই সঙ্গে প্রথম ইনিংসেও তিনি হাসিম আমলা এবং ফাফ দু’প্লেসির ক্যাচও ফেলে দেন। গাভাস্কার সম্প্রতি বলেছিলেন যতদিন ধোনি ভারতীয় দলে ছিলেন ভারত বড়ো সময়ের জন্য তার ফায়দা তুলেছিল।

যদিও তিনি ধোনির সেই সময়ে নেওয়া সিদ্ধান্তকে তখন সমর্থন জানিয়েছিলেন গাভাস্কার। সেঞ্চুরিয়ানের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন খেলা চলাকালীন সোনি টেনের একটি অ্যানালিসিস শোয়ে গাভাস্কার জানান, “ যদি এমএসডি চালিয়ে যেতে চাইতেন, তাহলে ও চালাতেই পারে। আমার মনে হয় ওর ওপর অধিনায়কত্বের প্রচুর পরিমাণে বোঝা ছিল। আমি বাস্তবে চাইতাম ও অধিনায়কত্ব ছেড়ে দিক, এবং এখনও দলে থাকুক একজন উইকেটকীপার ব্যাটসম্যান হিসেবে, কারণ ড্রেসিংরুমে ওর পরামর্শ অমূল্য। কিন্তু হয়ত ও ভেবেছিল ওর জন্য সবচেয়ে ভালো হল দলে না থাকা”।

বাস্তবে এব্যাপারে কোনো সন্দেহ নেই যে ঋদ্ধিমান সাহা এই মুহুর্তে সর্বশ্রেষ্ট ভারতীয় উইকেটকীপার। এবং ওপেনিং টেস্টে তার ১০টি ক্যাচ নেওয়া স্ট্যাম্পের পেছনে তার সক্ষমতা এবং প্রচেষ্টারই সেরা প্রমান। গাভাস্কার জানিয়েছেন যে ভারতীয় দল সাহার অভাববোধ করবে। যখন গাভাস্কারকে সাহা এবং পার্থিবের মধ্যে তুলনা করতে বলা হয় তিনি জানান, যে পার্থিব যেমন ব্যাটহাতে ফ্লুয়েন্ট স্ট্রোক মেকার, সেখানে সাহার উইকেটকীপিং স্কিল অন্য মাত্রার, এবং সেদিক থেকে পার্থিব তার ধারে কাছেও আসেন না। এই লিটিল মাস্টার জানান, “ ঋদ্ধিমান সাহার অভাব অনুভুত হবে। সেটা নিয়ে কোনো প্রশ্নই চলে না। ওর উইকেটকীপিং সম্পূর্ণরূপে অন্য মাত্রার। পার্থিব প্যাটেল যদিও ওর প্রতিযোগি উইকেটকীপার। ও একজন ছোটো যোদ্ধা যখন ওকে আমরা ব্যাট হাতে দেখি। যদিও কিছু কিছু ক্ষেত্রে গ্লাসভ হাতে ওকে সমস্যায় পড়তে দেখা গিয়েছে। আমরা দেখতে পারি কিভাবে ও সুযোগ নষ্ট করেছে (ডিন এলগারের ক্যাচ)। যদি ও ক্যাচটা ধরতে গিয়ে মিস করত তাহলে সমস্যা ছিল না। কিন্তু ক্যাচের জন্য না যাওয়া আপনাকে সামান্য হতাশার দিকে ঠেলে দিতে পারে”। ভারতকে দ্বিতীয় ইনিংসে একতা কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে হতে পারে। এবং দ্বিতীয়বার এই ধরনের উইকেটে ভারতের ব্যাট করার ক্ষেত্রে গাভাস্কার মনে করেন যে ২৫০ ওপর লক্ষ্যমাত্রা তাড়া করা ভারতের পক্ষে যথেষ্টই সমস্যার বিষয় হয়ে দাঁড়াবে। এব্যাপারে গাভাস্কার জানান, “যদি আপনি দেখেন, কিছু বল নীচু হয়ে আসছে আবার কিছু বল বাউন্স হচ্ছে। পিচে গুড লেংথ এরিয়ায় বেশ কিছু স্পট তৈরি হয়েছে। যদি অশ্বিন ওই স্পটগুলোকে ভালোভাবে ব্যবহার করতে পারে, তাহলে ও বিশাল সমস্যা তৈরি করে দিতে পারেন। কিন্তু তার আরও একটা মানে দাঁড়ায় যে ভারতও চতুর্থ ইনিংসে ব্যাট করতে সমস্যায় পড়তে পারে। ভারতকে এটা নিশ্চিত করতে হবে যে তাদের যেনো ২৫০-২৬০ এর বেশি রান তাড়া করতে না হয়। এর থেকে বেশি রান তাড়া করতে গেলে তা মোটেই সহজ হবে না”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...