তিন ম্য়াচের একদিনের আন্তর্জাতিক সিরিজের আগেই, কিউয়ি শিবিরে বড় ধাক্কা। ফর্মে থাকা লেগ-স্পিনার টড অ্য়াসল কুঁচকির চোটের কারণে ভারত সিরিজ থেকে ছিটকে গেলেন। লেগ-স্পিনার ইশ সোধিকে প্রথম একাদশে খেলানো হবে তাঁর জায়গায়। বৃহস্পতিবার (ঊনিশ অক্টোবর) সকালে সংবাদমাধ্য়মকে এই কথা জানানো হয় কিউয়ি টিম ম্য়ানেজমেন্ট তরফে।
সতেরো অক্টোবর গত মঙ্গলবার মুম্বইয়ের ব্রেবোর্ন স্টেডিয়ামে গা-ঘামোনর প্রথম ম্য়াচে বোর্ড সভাপতি একাদশের বিরুদ্ধে কুঁচকিতে চোট পান অ্য়াসল। ওই ম্য়াচে তাঁর প্রথম ওভারে বল করতে এসেই চোটগ্রস্ত হয়ে পড়েন তিনি। তিন বলের বেশি ফেলতে পারেননি। অ্য়াসল মাঠ ছাড়ার পর অধিনায়ক কেন উইলিয়ামসন ওভারটি পুরো করেন।
ওয়ান-ডে সিরিজ শুরুর আগেই অ্য়াসলের মতো একজন ফর্মে থাকা স্পিনার ছিটকে যাওয়ায় চিন্তার ভাঁজ নিউজিল্য়ান্ড শিবিরে। কারণ, ভারতীয় দল এখন একদিনের ক্রিকেটে এক নম্বর। সম্প্রতি ভারতীয় এ দল ও নিউজিল্য়ান্ড এ দলের মধ্য়ে হওয়া একদিনের সিরিজে অ্য়াসল দুর্দান্ত ফর্মে ছিলেন। ২৭.৮৩ গড় সহ ছ’টি উইকেট নেন সিরিজে। সেই কারণেই ইশ সোধির আগে তাঁকে প্রথম একাদশে চাইছিল টিম ম্য়ানেজমেন্ট।
লেগ-স্পিনার টড অ্য়াসলের ছিটকে যাওয়া প্রসঙ্গে নিউজিল্য়ান্ডের বর্তমান নির্বাচক মণ্ডলীর প্রধান ও প্রাক্তন পেস বোলার গ্য়াভিন লারসেন এ ব্য়াপারে বলেন, ”নয় ওভারে বাইশ রান দিয়ে চার উইকেট। ভাইজ্য়াগে ভারতীয় এ দলের বিরুদ্ধে ওর পারফরম্য়ান্স ছিল। তাও এমন উইকেটে পারফর্ম করেছিল, যেখানে উইকেট আর্দ্র ছিল। ফলে বল ভিজে ওঠার কারণে নিয়ন্ত্রিত করা সহজ ছিল না ওই পরিস্থিতিতে। কিন্তু, অ্য়াসল খুব ভালো বল করেছিল। রাহুল দ্রাবিড় পরে আমাকে বলেছিল যে ওর দলের ছেলেদের ও বলেছিল, ‘ভারতীয় পরিবেশে (বিপক্ষ দেশের) একজন সেরা লেগ-স্পিনারকে বল করতে দেখলাম।’ এটা কিন্তু প্রশংসনীয় ব্য়াপার।”
টড অ্য়াসলের মতো একজন বিশ্বমানের তরুণ স্পিনার সিরিজ শুরু হওয়ার আগেই আহত হয়ে পড়ায় হতাশা প্রকাশ করেছেন নিউজিল্য়ান্ডের কোচ মাইক হেনসন। তিনি বলেন, ”এই কয়েকদিন আগে নিউজিল্য়ান্ড এ দলের ভারত সফর শেষ হয়েছে। ভারতীয় এ দলের বিরুদ্ধে টড খুব ভালো বল করেছিল। ভারতীয় দলের বিরুদ্ধে সিরিজে নিউজিল্য়ান্ড দলে জায়গা পাওয়ার জন্য় সব প্রচেষ্টাই চালিয়েছিল। ফলে, নিউজিল্য়ান্ডের জাতীয় দলে ওর জায়গা পাওয়া প্রাপ্য় ছিল। কিন্তু, চোট পেয়ে ছিটকে যাওয়ায়, দলের সকলের ওর জন্য় সমবেদিত। তবে, আগামী গ্রীষ্মে ও দলে ফিরবে। নিজেকে তৈরিও রাখবে।”

আসন্ন একদিনের সিরিজের স্কোয়াড –
ভারত : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধওয়ন, অজিঙ্কা রাহানে, মণীশ পান্ডে, কেদার যাদব, দিনেশ কার্তিক, এমএস ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, অক্ষর প্য়াটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও শার্দুল ঠাকুর।
নিউজিল্য়ান্ড : মার্টিন গাপ্টিল, টম ল্য়াথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, কলিন ডি গ্র্য়ান্ডহোমে, মিচেল স্য়ান্টনার, টিম সাউদি, অ্য়াডাম মিলনে, ট্রেন্ট বোল্ট, ইশ সোধি, ম্য়াট হেনরি, কলিন মুনরো, গ্লেন ফিলিপ্স, জর্জ ওয়ার্কার ও হেনরি নিকোলস।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...