গত বছর নিউজিল্য়ান্ডের বিরুদ্ধেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ভারতের তরুণ পেস বোলিং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার। জীবনের প্রথম সুযোগেই ম্য়ান অফ দ্য় ম্য়াচ-এর পুরস্কার ঝুলিতে পুরেছিলেন। বছর ঘুরতে আবার সেই নিউজিল্য়ান্ডের সঙ্গেই খেলা। মাঝের এই সময়টা ভারতীয় দলে সঙ্গে হার্দিক পান্ডিয়া অনেকটা রাস্তা পার করেছেন। তবে, কেরিয়ারের প্রথম ম্য়াচে যে প্রতিভার ঝলক তিনি দেখিয়েছিলেন, তার ধারাবাহিকতা রাখতে পারেননি এখনও পর্যন্ত। তবে, দলের প্রয়োজনে মাঝেমধ্য়েই বড় ভূমিকা নিচ্ছেন।

এবছরটা হার্দিকের জন্য় ভালোই কেটেছে বলা যায়। টেস্ট ক্রিকেটেও সুযোগ পেয়েছেন। সীমিত ওভারের ক্রিকেটে যা সুযোগ দেওয়া হচ্ছে, সেটাকে কাজে লাগানোর চেষ্টা করছেন। কমপ্লিট প্য়াকেজ হওয়ার চেষ্টা করছেন। পেস বোলিং অলরাউন্ডার হওয়ায় অধিনায়ক ও কোচ, তাঁর ওপর একটু বেশি সুনজর দিচ্ছেন।  তিন ধরনের ফরম্য়াটেই হার্দিককে দলে সম্পদ হয়ে ওঠার জন্য় পূর্ণ সমর্থন ও সময় দেওয়া হচ্ছে। আইপিএল ক্রিকেটে ব্য়াট হাতে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে সফল মরশুমের পর চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালে চাপে ভরা পরিস্থিতিতে তাঁর করা ৪৩ বলে ৭৬ রান, সমালোচকদের প্রশংসা কুড়োয়। যদিও ভারত ম্য়াচটি পাকিস্তানের কাছে ১৮০ রানে হেরে যায়।

সীমিত ওভারের ক্রিকেটে একের পর এক ভালো পারফরম্য়ান্স শ্রীলঙ্কায় সফরে হার্দিকের সামনে টেস্টের আসরের দরজা খুলে দেয়। অভিষেক টেস্টেই বিস্ফোরক ব্য়াটিং করে অর্ধ-শতরান করেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে সিরিজের তৃতীয় ম্য়াচে আবার ম্য়াচের সেরাও হন। ওই ম্য়াচে হার্দিক ৯৬ বলে আটটি চার ও সাতটি ছক্কার দৌলতে ১০৮ রান করেন।

শ্রীলঙ্কা সফরে দলের সম্পদ হয়ে ওঠার সঙ্গে নির্বাচকদের মনেও আস্থা তৈরি করে নিয়েছেন এই অলরাউন্ডার। আর তার জেরেই সদ্য়সমাপ্ত অস্ট্রেলিয়া সিরিজে তাঁকে আবারও সুযোগ দেওয়া হয়। ওয়ান-ডে সিরিজে ব্য়াট হাতে ২২২ রান ও বল হাতে ৬টি উইকেট তুলে নেওয়ায়, সিরিজ সেরা হন হার্দিক।

নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে আগামী বাইশ অক্টোবর থেকে তিন ম্য়াচের একদিনের সিরিজ খেলতে নামছে টিম ইন্ডিয়া। হার্দিক এই সিরিজে অধিনায়ক বিরাট কোহলির তুরুপের তাস হয়ে উঠতে চলেছেন বলে বিশেষজ্ঞদের অভিমত। টিম ইন্ডিয়ার এই তরুণ অলরাউন্ডারের সাম্প্রতির পারফরম্য়ান্সের কারণে নিউজিল্য়ান্ডের অধিনায়ক চিন্তায় আছেন। কেন উইলিয়ামসন বলেছেন, হার্দিককে সামলাতে তাঁদের বেগ পেতে হতে পারে আসন্ন সিরিজে। সেজন্য় মানসিক প্রস্তুতি আগে থেকেই নিয়ে রেখেছেন কিউয়িরা।

তবে, হার্দিকের প্রশংসাও করেছেন কিউয়ি অধিয়ানক। গত এক-দুবছরে নিশ্চিতভাবেই বলতে হবে, হার্দিক ভালো খেলছে। আইপিএলেও দেখেছি। আবার আমাদের বিরুদ্ধে গত সিরিজেও, ভালো বল করেছিল। এবার তো ও ব্য়াট হাতেও দলের হয়ে অবদান রাখছে। ওর মতো একজন পরিপূর্ণ অলরাউন্ডার পেলে যে কোনও দল খুশি হবে। কিউয়ি অধিনায়ক এরপর বলেন, ফাস্ট-বোলিং অলরাউন্ডার হওয়ায় টিম ইন্ডিয়ার জন্য় হার্দিক বড় সম্পদ। কারণ, ভারতে ভালো স্পিন বোলার তৈরি হয় বলে সবাই জানে। সেখানে একজন ফাস্ট বোলার তৈরি হয়েছে, যে বেশ জোরে বল করতে পারে, আবার ব্য়াটিংয়ের সময় বলকে বাউন্ডারির ওপারে পাঠাতেও পারে, সত্য়ি অবাক করে দেওয়ার মতো ব্য়াপার।

SHARE

আরও পড়ুন

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...

CONFIRM: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে এই তারকা ভারতীয় খেলোয়াড় পাবেন ডেবিউ করার সুযোগ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ ২১ অক্টোবর থেকে গুয়াহাটিতে খেলা হবে।...

ভিডিয়ো : মহম্মদ সিরাজের ৩ বলে পৃথ্বী শ নিলেন ১৬ রান, তো মাঠেই রোহিত শর্মা তাকে জড়ালেন বুকে

মুম্বাইয়ের তারকা ভরা দল বিজয় হাজারে ট্রফির ফাইনালে পৌঁছে গিয়েছে। ফাইনালে মুম্বাই মুখোমুখি হবে দিল্লির। সেমিফাইনালে মুম্বাই...