সর্বকালীন সেরা একাদশ বাছলেন টিম ব্রেসনান

ইংল্যান্ডের বোলিং অলরাউন্ডার টিম ব্রেসনান, যিনি নিজের সময়ে ক্রিকেটের শীর্ষে পৌঁছে ছিলেন, নিজের সর্বকালীন সেরা একাদশ বেছে নিয়েছেন। মজার কথা হল এই তালিকায় দুই অজি ক্রিকেটারও রয়েছেন যা পরে এই সূচিতে দেখা যায়। যদিও এটা বেশ বিচিত্র ব্যাপার যে তার এই সর্বকালীন তালিকায় বেশ কিছু শীর্ষ স্থানীয় ক্রিকেটারের নাম নেই। আরও মজার ব্যাপার হল ব্রেসনান তার তালিকার শীর্ষে অ্যাডাম লিথকে শামিল করেছেন। মে ২০১৫য় আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর ৩০ বছর বয়েসী লিথ ইংল্যান্ডের হয়ে সাতটি টেস্ট খেলেছেন। মার্চের ১ তারিখ নিজের ৩৩ তম জন্মদিন পালন করার সময় ব্রেসনান তার এই গুরুত্বপূর্ণ সর্বাকালীন তালিকা প্রকাশ করেন। অন্যদিকে লর্ডসের টুইটার অ্যাকাউন্টে ব্রেসনানের ৫৮ সেকেন্ডের একটি ভিডিও আপলোড করা হয়। সমকালীন ক্রিকেটের বেশ কিছু বড়ো নাম তার তালিকায় না থাকা নিয়েও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আলোচনা করেছেন তিনি। এই তালিকায় অস্ট্রেলিয়ার বর্তমান হেড কোচ ডারেন লেম্যানের পাশাপাশি প্রাক্তন স্পিডস্টার মিচেল জনসনেরও নাম রয়েছে। অস্ট্রেলিয়ার মিডিল অর্ডারে অলরাউন্ডার হিসেবে গুরুত্বপূর্ণ নাম ছিলেন ডারেন লেম্যান।

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট দল ইয়র্কশায়ারের প্রতিনিধিত্ব করা ব্রেসনান বিশ্বাস করেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টেয়ার কুক এই তালিকায়র শীর্ষ স্থানে একদম সঠিক পছন্দ। ৩২ বছর বয়েসী বাঁহাতি ব্যাটসম্যান কুক টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান। এটা বেশ আশ্চর্যজনক যে এই বোলার সর্বকালীন সেরা বেশ কিছু ক্রিকেটারকে তার একাদশে স্থান দেন নি। ব্রেসনান বিশ্বাস করেন টেস্ট অধিনায়ক জো রুট তৃতীয় পজিশনের জন্য আদর্শ ব্যক্তি। এবং আশ্চর্যজনকভাবে দেখা যায় পাঁচ নম্বর পজিশনের জন্য গ্যারি বালান্সের সংযুক্তি এবং অধিনায়ক হিসেবে তার নির্বাচন। তিনি আরও বিশ্বাস করেন যে ছয় নম্বর পজিশনের জন্য তিনিই আদর্শ ব্যক্তি। এই বোলার সাধারণত বলেছেন যে স্টিভ হার্মিসনের শত্রুতা এই দলকে আরও শক্তিশালী করেছে জেমস অ্যান্ডারসন এবং স্টূয়ার্ট ব্রডের সঙ্গে যারা নতুন বলের জুড়িদার। মজার কথা হল, এই দলে অ্যাগ্রেসনকে বিবেচনা করে তিনি লেগ স্পিনার আদিল রশিদকে দলে রেখেছেন। ব্রেসনান শীর্ষ ক্রিকেটে তার অভিষেক ঘটান ২০০৬এ।

তিনি ইংল্যান্ডের হয়ে ৮৫টি ওয়ান ডের পাশাপাশি ৩৪টি টি২০ আন্তর্জাতিক এবং ২৩টি টেস্ট খেলেছেন। সমস্ত ফর্ম্যাটে এই ডানহাতি বোলার ২০৫টি উইকেট সংগ্রহ করেন। যদিও ঘরোয়া ক্রিকেটে এই বোলারের দুর্দান্ত রেকর্ড রয়েছে। এই বোলার জাতীয় দলে সুযোগ পাওয়ার জন্যও কঠোর পরিশ্রম করেন। তিনি ১৮২টি প্রথম শ্রেণীর ম্যাচে ৫১১টি উইকেট নেন এছাড়াও তাকে ২৬৬টি ‘এ’ তালিকার ম্যাচে ৩০২টি উইকেটও নিতে দেখা যায়। অন্যদিকে ব্রেসনান ১৫৩টি টি২০ও খেলেন যাতে তাকে দেখা যায় ২৫.80 গড়ে ১৫৩টি উইকেট নিতে। বিগব্যাশ লিগে পার্থ স্কচার্স দলের হয়ে খেলার আগে ব্রেসনানকে মেলবোর্ণ ক্রিকেট ক্লাবের হয়েও খেলতে দেখা যায়।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ইংল্যান্ডে অস্ট্রেলিয়ার হালত দেখে ঘুম ভাঙল ক্রিকেট অস্ট্রেলিয়ার, স্মিথ ওয়ার্নার পেলেন ফেরার অনুমতি

    ইংল্যান্ডে অস্ট্রেলিয়ার হালত দেখে ঘুম ভাঙল ক্রিকেট অস্ট্রেলিয়ার, স্মিথ ওয়ার্নার পেলেন ফেরার অনুমতি
    অস্ট্রেলিয়া ক্রিকেটের হালত এই সময় খুব একটা ভাল নয়। একদিকে যেখানে দলের তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ এবং...

    বিরাট জানালেন এই দুই খেলোয়াড়ের উপর সবচেয়ে বেশি নির্ভর করেই ইংল্যান্ডে জিতবেন সিরিজ

    বিরাট জানালেন এই দুই খেলোয়াড়ের উপর সবচেয়ে বেশি নির্ভর করেই ইংল্যান্ডে জিতবেন সিরিজ
    ভারতীয় দলকে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২৭ এবং ২৯ জুন দুটি টি২০ ম্যাচের সিরিজ খেলতে হবে। আর এর পর...

    সম্পূর্ণ কেরিয়ারে এই ভারতীয় ব্যাটসম্যানকে কোনও বোলারই শূন্য রানে আউট করতে পারেন নি

    সম্পূর্ণ কেরিয়ারে এই ভারতীয় ব্যাটসম্যানকে কোনও বোলারই শূন্য রানে আউট করতে পারেন নি
    ক্রিকেটে প্রত্যেক ব্যাটসম্যানের উপর সবচেয়ে বেশি চাপ থাকে তখন যখন তিনি ব্যাট করার জন্য ক্রিজে আসেন। এই...

    অগ্নিপরীক্ষা দিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণিত করতে চান বিরাট কোহলি

    চার বছর পর আবার ইংল্যান্ড সফর। আবার ভারতীয় ক্রিকেট টিম সহ অধিনায়ক বিরাট কোহলির কাছে অগ্নিপরীক্ষা ইংল্যান্ডের...

    কাররই নেই কোনও আশা, কিন্তু এই তিন ভারতীয় খেলোয়াড় পেতে পারেন ২০১৯ বিশ্বকাপ দলে জায়গা

    ২০১৯ বিশ্বকাপ শুরু হতে আর মাত্র এক বছরেরও কম সময় রয়ে গিয়েছে। ভারতীয় দল বিরাট কোহলির অধীনে...