সীমিত ওভারের ক্রিকেটে দলের অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে ক্রমাগত উপেক্ষা করা হলেও, টেস্টের আসরে এখনও তিনি বড় নাম। আগামী ১৬ নভেম্বর থেকে শ্রীলঙ্কার বিরুদ্ধে শুরু হতে চলা তিন ম্য়াচের টেস্ট সিরিজের জন্য় ভারতীয় দলে রয়েছেন তামিলমাডু়র চৌখস অফ-স্পিনারটি। এই সিরিজে অশ্বিনের জন্য় একটি রেকর্ড অপেক্ষা করছে। ওয়ান-ডে এবং টি-২০ ফরম্য়াটে কোনওরকম কারণ না দেখিয়ে ক্রমাগত উপেক্ষার জবাব কিভাবে দেন এই তারকা অফ-স্পিনার, সেজন্য় ক্রিকেট সমালোচকরা অধীর অপেক্ষায় আছেন। তাঁকে টেস্ট সিরিজের দলে নির্বাচন করার পর সোশ্য়াল নেটওয়ার্কিং সাইট ট্য়ুইটারে নমস্কার জানিয়ে যেভাবে তির্যক ভঙ্গিমায় নিজের ক্ষোভ জানিয়েছেন, তাতে এটা নিশ্চিত যে অশ্বিন নির্বাচকদের ভুল প্রমাণ করতে মুখিয়ে রয়েছেন পারফর্ম করার জন্য়। কারণ, মাঝের এই উপেক্ষার পর্বটা ইংল্য়ান্ডে গিয়ে যেমন কাউন্টি খেলে এসেছেন, তেমন রঞ্জিতেও খেলেছেন নিজের রাজ্য়ের হয়ে। আর ফিটনেস কোনও ইস্য়ু নয় অশ্বিনের ক্ষেত্রে। ইয়ো-ইয়ো টেস্টে তিনি বেশ ভালোভাবেই উতরেছেন।
এবার ফিরে আসা যাক রেকর্ডের কথায়। শ্রীলঙ্কা সিরিজে আটটি উইকেট নিজের ঝুলিতে পুরতে পারলে অস্ট্রেলিয়ার লেজেন্ডারি বোলার ডেনিস লিলি’র রেকর্ড ভাঙবেন অশ্বিন। সেই সঙ্গে শ্রীলঙ্কার লেজেন্ডারি অফ-স্পিনার মুথাইয়া মুরলিধরনকেও টপকে যাবেন ওই পথে। টেস্ট ক্রিকেটে অশ্বিনের উইকেট সংখ্য়া এখন ২৯২। ম্য়াচ খেলেছেন ৫২টি। ওদিকে, লিলি ৫৬টি টেস্ট ম্য়াচ খেলে ৩০০টি উইকেট নিয়েছিলেন। অর্থাৎ এই সিরিজের ৮টি উইকেট দখল করতে যদি তিনটি টেস্ট ম্য়াচও নেন অশ্বিন, তাহলেও লিলি’র চেয়ে একটি টেস্ট ম্য়াচ কম খেলে সবচেয়ে দ্রুত এই মাইলস্টোনে পৌঁছবেন ভারতের এই অফ-স্পিনার।

রবিচন্দ্রন অশ্বিন

এখানে বলে রাখা ভালো, কোনও ভারতীয় বোলার হিসেবে টেস্টের আসরে সবচেয়ে দ্রুত তিনশোটি উইকেট নেওয়ার নজির রয়েছে প্রাক্তন অধিনায়ক এবং কিংবদন্তি লেগ-স্পিনার অনিল কুম্বলের দখলে। অশ্বিন শ্রীলঙ্কা সিরিজে তাঁকেও নিজের ছায়ায় চাপা দিতে চলেছেন। কুম্বলেকে ৩০০টি টেস্ট উইকেটে পেতে ৬৬টি টেস্ট ম্য়াচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল।

টেস্টের আসরে সবচেয়ে দ্রুত তিনশো উইকেটের মালিক

নাম

দেশ ম্য়াচ

ডেনিস লিলি

অস্ট্রেলিয়া ৫৬

মুথাইয়া মুরলিধরন

শ্রীলঙ্কা ৫৮

রিচার্ড হ্য়াডলি

নিউজিল্য়ান্ড ৬১

ম্য়ালকম মার্শাল

ওয়েস্ট ইন্ডিজ ৬১
ডেল স্টেইন

দক্ষিণ আফ্রিকা

৬১

শেন ওয়ার্ন অস্ট্রেলিয়া

৬৩

অ্য়ালান ডোনাল্ড দক্ষিণ আফ্রিকা

৬৩

গ্লেন ম্য়াকগ্রা অস্ট্রেলিয়া

৬৪

ফ্রেড ট্রুম্য়ান

ইংল্য়ান্ড ৬৫
ওয়াকার ইউনিস পাকিস্তান

৬৫

 

শ্রীলঙ্কার বিরুদ্ধে অশ্বিনের ভালো ফর্ম
ভারতের প্রতিবেশী ক্রিকেট খেলিয়া দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার বিরুদ্ধে তামিলনাডু়র অফ-স্পিনারটির রেকর্ড বেশ ভালো। একত্রিশ বছরের অশ্বিন গত জুলাই-আগস্টে গিয়ে টেস্ট সিরিজে ১৭টি উইকেট নিয়েছিলেন। তারপরেই আবার এই ফিরতি টেস্ট সিরিজে খেলতে নামছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। গত ছ’টি টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে অশ্বিনের সংগ্রহ ৩৮টি উইকেট। আশা মতো এই সিরিজে ভালো ফর্ম অব্য়াহত থাকলে উইকেট সংখ্য়া পঞ্চাশের ওপর চলে যাবে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...