Cricket – Sri Lanka v India – Fourth One Day International Match – Colombo, Sri Lanka – August 31, 2017 – Hardik Pandya of India celebrates after taking the wicket of Milinda Siriwardana of Sri Lanka (not pictured). REUTERS/Dinuka Liyanawatte

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে দলে নেই তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকেই টেস্ট, ওয়ান ডে, টি২০ বিশ্ব ক্রিকেটের ৩ ফরম্যাটেই লাগাতার খেলে চলেছেন তিনি। আর তার ফলেই শারীরিকভাবে তিনি ক্লান্ত।
তিনি ভারতীয় দলের এই মুহুর্তের এক নম্বর অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। সোমবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে হার্দিক জানান যে একটানা ক্রিকেট খেলতে গিয়ে তিনি এখন শারীরিকভাবে ভীষণ ক্লান্ত হয়ে পড়েছেন। তাই বাধ্য হয়েই টিম ম্যানেজমেন্টের কাছে বিশ্রামের আবেদন জানিয়েছিলেন তিনি। ওই টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেছেন যে, আমি নিজেই কিন্তু ব্যক্তিগতভাবে টিম ম্যানেজমেন্টের কাছে বিশ্রামের আবেদন করেছিলাম। একটানা যে পরিমাণ ক্রিকেট খেলতে হয়েছে ৩ ফর্ম্যামেটি, তাতে আমার সামান্য কিছু চোটও তৈরি হয়েছে। তাই বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিতে হয়। এখানেই থেমে না থেকে কোহলির প্রিয় এক নম্বর অলরাউন্ডার আরও বলেন যে, আমি অবশ্যই ক্রিকেট খেলতে চাই। কিন্তু যদি মাঠে খেলতে নেমে কেউ নিজের একশো শতাংশ উদ্যম উজাড় করে না দিতে পারে তাহলে নিজের বা দলের আখেরে কোনও লাভ হয় না। তাই আমি নিজের তাজা রাখতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে বিশ্রাম চেয়েছিলাম।

২০১৮র শুরুতেই রয়েছে দক্ষিণ আফ্রিকা সফর। মূলত সেই সফরকে সামনে রেখেই তার মহড়া হিসাবে শ্রীলঙ্কা সিরিজ খেলতে নামছে বিরাট কোহলি এণ্ড কোং। শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজকে প্রস্তুতি হিসেবে ধরে নিজের দলকে দলকে সাজিয়ে নিতে চাইছেন অধিনায়ক কোহলি। আর তাঁর দলের অন্যতম সেরা তারকা হার্দিক জানিয়ে দিচ্ছেন, এ বি ডিভিলিয়ার্সদের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি অলরাউন্ডার হিসাবে আরও নতুন চমক দিতে তৈরি। হার্দিকের তাই জানিয়েছেন যে, এই বিশ্রামটা পেয়ে তার ভালই হয়েছে। কয়েকদিন পর থেকেই তিনি নিয়মিত জিম শুরু করে দেবেন। দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে তিনি খুবই উত্তেজিত। ওই সফরের আগে নিজের ফিটনেসকে সেরার জায়গায় রাখতে চান তিনি। দক্ষিণ আফ্রিকা সফর তার কাছে পরীক্ষার সেরা মঞ্চ বলে মনে করেন তিনি।
ভারতীয় দলে হার্দিকের অলরাউন্ড পারফরম্যান্স নিয়ে এই মুহুর্তে জোর কদমে আলোচনা চলছে। অনেকেই তাঁর মধ্যে প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেবের ছায়াও খুঁজে পাচ্ছেন। আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা হার্দিক বলেছেন, দক্ষিণ আফ্রিকা সফরের আলাদা একটা গুরুত্ব রয়েছে তার কাছে। ভারতীয় দলের সকলের মুখে এখন থেকেই ওই সফর ঘিরে আলোচনা শুরু হয়ে গিয়েছে। আমি জীবনে সমস্ত ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে পছন্দ করি। তাই ওই সফরেও নিজেকে নতুনভাবে প্রমাণ করতে চাই। এরপরে হার্দিক আরও যোগ করে বলেন, ‘কে বলতে পারে, ওই দক্ষিণ আফ্রিকা সফরই আমার জীবনে নতুন কোনো পরিবর্তন এনে দেবে না? সকলেই আমার আগ্রাসী ক্রিকেট পছন্দ করে। ফলে আমি সেই ধারাকেই এগিয়ে নিয়ে যেতে চাই। তবে শুধু আমিই নই, গোটা দলটাই আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে সেরা ক্রিকেট খেলবে”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...