টেস্ট ক্রিকেট, ওয়ানডে ক্রিকেট, টি টুয়েন্টি ক্রিকেট এবার ক্রিকেটে যুক্ত হচ্ছে টি টেন ক্রিকেট। ২০০৩ সালে ইংল্যান্ডে প্রথম টি- টুয়েন্টি ক্রিকেটের পথচলা শুরু হওয়ার পর টি- টুয়েন্টি ক্রিকেটের বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয়তায় ক্রিকেটের ধ্রুপদি সংস্করণ টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তাও ২০ ওভারের ক্রিকেটের কাছে বিপুল ব্যবধানে পিছিয়ে পড়েছে। ২০০৫ সালে অকল্যান্ডে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এরপর ই রচিত হয় নতুন ইতিহাস। ক্রিকেট দুনিয়ায় এই মুহূর্তে কেবল টি- টুয়েন্টি ক্রিকেট বেশি জনপ্রিয় ই নয় ক্রিকেটের ছোট সংস্করণ আর্থিক দিক দিয়েও এখন সবচেয়ে বেশি লাভজনক। ঘরোয়া পর্যায়ে হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ। আইপিএল, বিগ ব্যাশ ও বিপিএলের জনপ্রিয়তা তো একেবারে উতুঙ্গে। এবার ক্রিকেটের সঙ্গে যুক্ত হচ্ছে টি-টেন। অনেকটা পাড়ার ক্রিকেটের আবেশ নিয়ে আসছে এই ১০ ওভারের ক্রিকেট। আসছে ডিসেম্বরেই সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হবে টি-টেন ক্রিকেট প্রতিযোগিতা। এই লিগের প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হবে ১০ ওভারের। অর্থাৎ, দুই দল ব্যাটিংয়ের সুযোগ পাবে ১০ ওভার করে। এতে ম্যাচগুলোর মোট দৈর্ঘ্য নেমে আসবে একটি ফুটবল ম্যাচের সমান—৯০ মিনিট। ডিসেম্বরে শারজায় এই লীগে খেলবে ছয়টি দল।

দলগুলো হলো পাঞ্জাবি লিজেন্ডস, পাখতুনস, মারাঠা এরাবিয়ান্স, বাংলা টাইগার্স, কলম্বো লায়ন্স ও কেরাল কিং। আইকন ক্রিকেটার হতে পারেন সাকিব , মিসবাহ-উল-হক, ওয়েন মরগান ও ক্রিস গেইল । শুভেচ্ছা দূত কুমার সাঙ্গাকারা, বীরেন্দর শেবাগ ও শহিদ আফ্রিদি । পাশাপাশি টুর্নামেন্টে খেলবেনও তারা। মঙ্গলবার দুবাইয়ের টুর্নামেন্ট নিয়ে বিস্তারিত পরিকল্পনা জানানো হয়। শহীদ আফ্রিদি তো দারুণ উৎসাহী ১০ ওভারের ক্রিকেট খেলতে, ‘পরিকল্পনাটা জানা মাত্রই আমি ১০ ওভারের ক্রিকেট খেলতে রাজি হয়ে যাই।’ ইংলিশ অধিনায়ক মরগান তো রীতিমতো আশাবাদী এই সংস্করণ নিয়ে, ‘এই ১০ ওভারের ক্রিকেট সফল হলে কিন্তু অন্য সংস্করণগুলোতে প্রভাব রাখতে পারে। ধারণাটি কিন্তু খুবই আকর্ষণীয়।’ আর সাকিব আল হাসান জানান, ‘এখন পর্যন্ত আমার এ ব্যাপারে তেমন কোনও ধারণা নেই। যখন সময় হবে, তখন ভাববো-যাবো কি যাবো না। তবে আইকন হিসেবে আছি এতটুকুই বলতে পারি!’ নতুন ফরম্যাটের এ লিগের পর্দা উঠছে আগামী ২১ ডিসেম্বর। শারজায় চার দিনব্যাপী এ জমকালো টুর্নামেন্ট হবে। আগামী ২৫ অক্টোবর ১২০ জন ক্রিকেটারকে নিয়ে দুবাইয়ে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...