টেস্ট ক্রিকেট, ওয়ানডে ক্রিকেট, টি টুয়েন্টি ক্রিকেট এবার ক্রিকেটে যুক্ত হচ্ছে টি টেন ক্রিকেট। ২০০৩ সালে ইংল্যান্ডে প্রথম টি- টুয়েন্টি ক্রিকেটের পথচলা শুরু হওয়ার পর টি- টুয়েন্টি ক্রিকেটের বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয়তায় ক্রিকেটের ধ্রুপদি সংস্করণ টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তাও ২০ ওভারের ক্রিকেটের কাছে বিপুল ব্যবধানে পিছিয়ে পড়েছে। ২০০৫ সালে অকল্যান্ডে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এরপর ই রচিত হয় নতুন ইতিহাস। ক্রিকেট দুনিয়ায় এই মুহূর্তে কেবল টি- টুয়েন্টি ক্রিকেট বেশি জনপ্রিয় ই নয় ক্রিকেটের ছোট সংস্করণ আর্থিক দিক দিয়েও এখন সবচেয়ে বেশি লাভজনক। ঘরোয়া পর্যায়ে হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ। আইপিএল, বিগ ব্যাশ ও বিপিএলের জনপ্রিয়তা তো একেবারে উতুঙ্গে। এবার ক্রিকেটের সঙ্গে যুক্ত হচ্ছে টি-টেন। অনেকটা পাড়ার ক্রিকেটের আবেশ নিয়ে আসছে এই ১০ ওভারের ক্রিকেট। আসছে ডিসেম্বরেই সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হবে টি-টেন ক্রিকেট প্রতিযোগিতা। এই লিগের প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হবে ১০ ওভারের। অর্থাৎ, দুই দল ব্যাটিংয়ের সুযোগ পাবে ১০ ওভার করে। এতে ম্যাচগুলোর মোট দৈর্ঘ্য নেমে আসবে একটি ফুটবল ম্যাচের সমান—৯০ মিনিট। ডিসেম্বরে শারজায় এই লীগে খেলবে ছয়টি দল।

দলগুলো হলো পাঞ্জাবি লিজেন্ডস, পাখতুনস, মারাঠা এরাবিয়ান্স, বাংলা টাইগার্স, কলম্বো লায়ন্স ও কেরাল কিং। আইকন ক্রিকেটার হতে পারেন সাকিব , মিসবাহ-উল-হক, ওয়েন মরগান ও ক্রিস গেইল । শুভেচ্ছা দূত কুমার সাঙ্গাকারা, বীরেন্দর শেবাগ ও শহিদ আফ্রিদি । পাশাপাশি টুর্নামেন্টে খেলবেনও তারা। মঙ্গলবার দুবাইয়ের টুর্নামেন্ট নিয়ে বিস্তারিত পরিকল্পনা জানানো হয়। শহীদ আফ্রিদি তো দারুণ উৎসাহী ১০ ওভারের ক্রিকেট খেলতে, ‘পরিকল্পনাটা জানা মাত্রই আমি ১০ ওভারের ক্রিকেট খেলতে রাজি হয়ে যাই।’ ইংলিশ অধিনায়ক মরগান তো রীতিমতো আশাবাদী এই সংস্করণ নিয়ে, ‘এই ১০ ওভারের ক্রিকেট সফল হলে কিন্তু অন্য সংস্করণগুলোতে প্রভাব রাখতে পারে। ধারণাটি কিন্তু খুবই আকর্ষণীয়।’ আর সাকিব আল হাসান জানান, ‘এখন পর্যন্ত আমার এ ব্যাপারে তেমন কোনও ধারণা নেই। যখন সময় হবে, তখন ভাববো-যাবো কি যাবো না। তবে আইকন হিসেবে আছি এতটুকুই বলতে পারি!’ নতুন ফরম্যাটের এ লিগের পর্দা উঠছে আগামী ২১ ডিসেম্বর। শারজায় চার দিনব্যাপী এ জমকালো টুর্নামেন্ট হবে। আগামী ২৫ অক্টোবর ১২০ জন ক্রিকেটারকে নিয়ে দুবাইয়ে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট।

SHARE

আরও পড়ুন

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি একজন দুর্দান্ত অধিনায়কের সঙ্গে সঙ্গে একজন আক্রামণাত্মক খেলোয়াড় হিসেবেও পরিচিত। আর...

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া
ভারতীয় দল অস্ট্রেলিয়ার সফরের শুরুয়াত ব্রিসবেনে হতে চলা টি-২০ ম্যাচে করতে চলেছে। তিন ম্যাচের সিরিজে...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি

পাকিস্থান সুপার লীগের চতুর্থ মরশুমের জন্য ইসলামাবাদে পাকিস্থান সুপার লীগে ২০১৯ এর ড্রাফট চলছে। এই টুর্নামেন্ট ১৪...