লিনের বদলী হিসেবে কোচ পাঁচ ক্রিকেটারের উপর নজর থাকবে কেকেআরের, দেখে নিন

আইপিএল শুরু ঠিক আগেই দুশ্চিন্তায় পড়ে গেছে কলকাতা নাইট রাইডার্স। তাদের তারকা প্লেয়ার ক্রিস লিন কাঁধের চোট পেয়ে গোটা আইপিএলেই অনিশ্চিত হয়ে পড়েছেন। গত মরশুমেও একইভাবে আহত হয়েছিলেন লিন। প্রায় এক মাস মাঠের বাইরে থাকার পর আইপিএলের দ্বিতীয়ার্ধে ফিরে এসেছিলেন লিন। কিন্তু এবারের চোট আরও গুরুতর। প্রসঙ্গত নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইডেন পার্কে একটি টি২০ ম্যাচে কাঁধে চোট পান লিন। ফলে কেকেআরের অধিনায়কত্বের প্রবল দাবীদার লিন ছিটকে যান এই প্রতিযোগিতা থেকেই। লিনের আঘাত সম্পর্কে প্রথম শোনা গিয়েছিল কাঁধে অস্ত্রপ্রচার ক্রতে হবে তার। কিন্তু পরে নিশ্চিত খবর পাওয়া যায় যে অস্ত্রোপ্রচারের প্রয়োজন পড়বে না। তবে অস্ত্রপ্রোচারের প্রয়োজন না হলেও এই মুহুর্তে ঠিক কি অবস্থায় রয়েছেন লিন কিংবা কতদিন তাকে মাঠের বাইরে কাটাতে হবে তা নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে যদি লিনকে শেষ পর্যন্ত এই আইপিএল মরশুমে পাওয়া না যায় সে ক্ষেত্রে অন্য বেশ কয়েকজন ক্রিকেটারকে দলে নেওয়ার কথা ভাবতে পারে কলকাতার এই ফ্রেঞ্চাইজি। কে হতে পারেন লিনের পরিবর্ত একবার দেখে নেওয়া যাক।

জো রুট: ক্রিস লিনের বদলী কেকেআরের নজরে সবচেয়ে শীর্ষে থাকতে পারেন জো রুট। প্রসঙ্গত ২০১৮র আইপিএলের একাদশ সংস্করণের নিলামে ইংল্যান্ডের এই টেস্ট অধিনায়কের প্রতি কোনও ফ্রেঞ্চাইজিই আগ্রহ দেখায় নি। ফলে এই আইপিএলে অবিক্রীতই থেকে যান তিনি। যদিও রুট ওয়ান ডে আন্তর্জাতিক ক্রিকেট সহ টি২০ আন্তর্জাতিকেও এই মুহুর্তের সেরা ক্রিকেটার। যেখানে একদিনের ক্রিকেটে মোট ১০৭টি ম্যাচ খেলা রুট ৫১.১৬ গড়ে ৪৪৫১ করেন সেখানে ইংল্যান্ডের হয়ে মোট ২৫টি টি২০ ম্যাচ খেলে ১২৮.76 স্ট্রাইক রেটে করেন ৭৫৩ রান।

Cricket – Ashes test match – Australia v England – Adelaide Oval, Adelaide, Australia, December 3, 2017 – Australia’s Shaun Marsh celebrates after reaching his century during the second day of the second Ashes cricket test match. REUTERS/David Gray

শন মার্শ: আইপিএলে মার্শের কেরিয়ার শুরু হয়েছিল ২০০৮এ। প্রথমবার আইপিএলে নেমেই নিজের ধুন্ধুমার ব্যাটিং তান্ডবে সকলের নজর কেরে নেন এই অজি ব্যাটসম্যান। নিজের প্রথম আইপিএলে মার্শ খেলেছিলেন মোট ১১টি ম্যাচ। আইপিএলের প্রথম সংস্করণে ওই ১১টি ম্যাচে তিনি করেন মোট ৬১৬ রান। গত আইপিএল পর্যন্ত মার্শ খেলেছেন মোট ৭১টি ম্যাচ। আইপিএলে তার ১৩২.৭৪ স্ট্রাইক রেটে এখনও পর্যন্ত তিনি করেছেন মোট ২২৭৭ রান।

মার্টিন গাপ্তিল: নিউজিল্যান্ডের সেরা ক্রিকেটারদের তালিকায় নিশ্চিতভাবেই আসেন মার্টিন গাপ্তিল। এখনও পর্যন্ত মোট ৭৫টি টি২০ ম্যাচ খেলেছেন গাপ্তিল এবং ওই সংখ্যক ম্যাচে তার রান ২২৭১। স্ট্রাইক রেটেও আকর্ষণীয় ১৩২.৮৮। পিঞ্চ হিটার হিসেবে যথেষ্টই নাম রয়েছে এই কিউই ব্যাটসম্যানের।

লেন্ডল সিমন্স: আইপিএলে ২০১৪-১৫ মরশুমে মুম্বাই ইন্ডিয়ান্স দলে ছিলেন এই ক্যারিবিয়ান ক্রিকেটার। ওই মরশুমে মুম্বাই ইন্ডিয়ান্সের ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নিজের মারকাটারি ব্যাটিংয়ে সকলের নজর কেড়ে নেন তিনি। এখনও পর্যন্ত আইপিএলে তিনি মোট ২৯টি ম্যাচ খেলেছেন। আইপিএলে তার ১২৬.৬৪ স্ট্রাইকরেটে ১০৯৬ রান করেন তিনি। গড় প্রায় ৪০ এরও ওপর।

অ্যালেক্স ক্যারে: অ্যালেক্স কারে এই মুহুর্তে অস্ট্রেলিয়ার প্রতিশ্রুতিমান উইকেটকীপার ব্যাটসম্যান হিসেবে অন্যতম। এই অজি প্লেয়ার বিগ ব্যাশেও দুর্দান্ত খেলে সকলের নজর কেড়েছেন। বিগ ব্যাশের মোট ১১টি ম্যাচে অ্যালেক্সের রান ১৪১.৫২ স্ট্রাইকরেটে ৪৪৩। কেকেআরের টপ অর্ডারে লিনের বিকল্প হিসেবে এই অজি ব্যাটসম্যান আদর্শ বিকল্প হয়ে উঠতে পারেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ইংল্যান্ডে অস্ট্রেলিয়ার হালত দেখে ঘুম ভাঙল ক্রিকেট অস্ট্রেলিয়ার, স্মিথ ওয়ার্নার পেলেন ফেরার অনুমতি

    ইংল্যান্ডে অস্ট্রেলিয়ার হালত দেখে ঘুম ভাঙল ক্রিকেট অস্ট্রেলিয়ার, স্মিথ ওয়ার্নার পেলেন ফেরার অনুমতি
    অস্ট্রেলিয়া ক্রিকেটের হালত এই সময় খুব একটা ভাল নয়। একদিকে যেখানে দলের তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ এবং...

    বিরাট জানালেন এই দুই খেলোয়াড়ের উপর সবচেয়ে বেশি নির্ভর করেই ইংল্যান্ডে জিতবেন সিরিজ

    বিরাট জানালেন এই দুই খেলোয়াড়ের উপর সবচেয়ে বেশি নির্ভর করেই ইংল্যান্ডে জিতবেন সিরিজ
    ভারতীয় দলকে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২৭ এবং ২৯ জুন দুটি টি২০ ম্যাচের সিরিজ খেলতে হবে। আর এর পর...

    সম্পূর্ণ কেরিয়ারে এই ভারতীয় ব্যাটসম্যানকে কোনও বোলারই শূন্য রানে আউট করতে পারেন নি

    সম্পূর্ণ কেরিয়ারে এই ভারতীয় ব্যাটসম্যানকে কোনও বোলারই শূন্য রানে আউট করতে পারেন নি
    ক্রিকেটে প্রত্যেক ব্যাটসম্যানের উপর সবচেয়ে বেশি চাপ থাকে তখন যখন তিনি ব্যাট করার জন্য ক্রিজে আসেন। এই...

    অগ্নিপরীক্ষা দিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণিত করতে চান বিরাট কোহলি

    চার বছর পর আবার ইংল্যান্ড সফর। আবার ভারতীয় ক্রিকেট টিম সহ অধিনায়ক বিরাট কোহলির কাছে অগ্নিপরীক্ষা ইংল্যান্ডের...

    কাররই নেই কোনও আশা, কিন্তু এই তিন ভারতীয় খেলোয়াড় পেতে পারেন ২০১৯ বিশ্বকাপ দলে জায়গা

    ২০১৯ বিশ্বকাপ শুরু হতে আর মাত্র এক বছরেরও কম সময় রয়ে গিয়েছে। ভারতীয় দল বিরাট কোহলির অধীনে...