যদি আমরা আইসিসিতে কেস জিতি তাহলে ভারত আমাদের সঙ্গে খেলতে বাধ্য হবে: পিসিবি

পাকিস্থান ক্রিকেট বোর্ড ভারতের বিরুদ্ধে সিরিজ খেলার মামলায় আন্তর্জাতিক ক্রিকেটের বিবাদ সমাধান সমিতির রায় মানতে প্রস্তুত, এবং তাদের দাবী যদি এই রায় তাদের পক্ষে যায় তাহলে আইসিসির ২০১৯-২০১৩ ফিউচার টুর প্রোগ্রামে (এফটিপি) দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজকে স্থান দেওয়া হোক। আইসিসির কার্যকরী বোর্ড এবং অন্যান্য কমিটির বৈঠকে অংশগ্রহন করার পর পাকিস্থান পৌঁছনোর পর পিসিবির প্রধান নজম শেঠি জানিয়েছেন পিসিবি শর্ত সাপেক্ষে এফটিপিতে সাক্ষর করেছেন। তিনি জানিয়েছেন, “ আমরা এটা পরিস্কার করে দিয়েছি যে যদি আইসিসির বিবাদ সমাধান সমিতির রায় আমাদের পক্ষে যায় তাহলে ভারতকে নতুন এফটিপিতে আমাদের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে হবে। এই রায় অক্টোবরে আসবে”।
যদি আমরা আইসিসিতে কেস জিতি তাহলে ভারত আমাদের সঙ্গে খেলতে বাধ্য হবে: পিসিবি 1
শেঠি আরও জানান, “ যদি রায় আমাদের পক্ষে না যায় তাহলে নতুন এফটিপি অনুযায়ী আমরা ১২৩টি ম্যাচ খেলব। এই মামলায় আমরা ভাল মতই লড়ছি”। আইসিসি কলকাতায় অনুষ্ঠিত বৈঠকে এফটিপিকে অন্তিম রূপ দিয়েছে। কিন্তু বর্তমান কার্যক্রমে ভারত এবং পাকিস্থানের মধ্যে কোনও দ্বিপাক্ষিক সিরিজ রাখা হয় নি। প্রসঙ্গত আইসিসি এর আগেই জানিয়েছিল যে পাকিস্থানের প্রায় সাড়ে সাত কোটি ডলারের ক্ষতিপূরণ মামলার রায় অক্টোবরে দুবাইতে অনুষ্ঠিত হতে চলা চার দিবসীয় বৈঠকে জানানো হবে। পিসিবি প্রধান আশা ব্যক্ত করেছেন পাকিস্থান এই ক্ষতি পূরণ মামলায় জিততে পারে কারণ তাদের আইনি দল বিসিসিআইয়ের বিরুদ্ধে যথেষ্ট শক্ত মামলা তৈরি করেছে। যা নিয়ে পিসিবি প্রধান বলেছেন, “ আমরা আমাদের কথাতেই দাঁড়িয়ে রয়েছি যে ২০১৪ আইসিসির বৈঠকের চলাকালীণ দুই বোর্ডের মধ্যে ২০১৫ থেকে ২০১৩এর মধ্যে ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার মউ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল”
যদি আমরা আইসিসিতে কেস জিতি তাহলে ভারত আমাদের সঙ্গে খেলতে বাধ্য হবে: পিসিবি 2
এর আগেই বিসিসিআই জানিয়েছিল যে মউ আইনি রূপে বাধ্যতামূলক দস্তাবেজ নয়। আর ওই চুক্তিতে সই করার শর্ত ছিল যে পাকিস্থান বিগ থ্রি গভর্নেস সিস্টেমের সমর্থন জানাবে যা এখন ভেঙে দেওয়া হয়েছে। এছাড়াও তাদের পাকিস্থানের বিরুদ্ধে খেলার জন্য সরকারী অনুমতিরও প্রয়োজন রয়েছে। শেঠি পরিস্কার করে দিয়েছেন যে পাকিস্থানের ভারতের বিরুদ্ধে খেলতে কোনও আপত্তি নেই কিন্তু প্রথমে আইসিসিকে এই মামলায় রায় দিতে হবে।
যদি আমরা আইসিসিতে কেস জিতি তাহলে ভারত আমাদের সঙ্গে খেলতে বাধ্য হবে: পিসিবি 3

Leave a comment

Your email address will not be published.