ফিরোজ শাহ কোটলায় আশিস নেহরার অবসরের মুহূর্তকে স্মরণীয় করে রাখল ভারতীয় ক্রিকেট দল। বর্তমানে আইসিসি ব়্য়াঙ্কিংয়ের শীর্ষে থাকা নিউজিল্য়ান্ড টিমকে এই প্রথম বার টি-২০ আসরে পরাস্ত করল ভারত। গত বুধবার (পয়লা নভেম্বর) কিউয়িদের ৫৩ রানে হারিয়েছে বিরাটের টিম ইন্ডিয়া। কোটলা ম্য়াচ নিয়ে টি-২০ সিরিজ শুরুর আগে থেকেই হাইপ তৈরি হয়েছিল। কারণ, নেহরা আগে থেকেই জানিয়ে রেখেছিলেন, কোটলা ময়দান তাঁর ঘরের মাঠ। যে মাঠে প্রথমবার রঞ্জি ম্য়াচ খেলে প্রথম শ্রেণির ক্রিকেটে হাতে খড়ি হয়েছিল কুড়ি বছর আগে, সেখানেই আঠারো বছরেরও বেশি দীর্ঘায়িত আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে যবনিকা টানবেন। দর্শকরা হতাশ করেননি ভারতের এই বিগ ম্য়াচ বোলারকে। অবসরের মঞ্চের প্রতিটা মিনিটকে স্মরণীয় করে রাখতে নেহরাকে সারাক্ষণই উৎসাহ দিয়ে যান কোটলাবাসী।

১৯৯৯ সালের ফেব্রুয়ারি মাসে মহম্মদ আজহারউদ্দিনের ভারতীয় দলের হয়ে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক দিল্লির এই বাঁ-হাতি পেস বোলারের। অভিষেকের মঞ্চে ওই টেস্টে চার ওভারে ঊনত্রিশ রান দিলেও শূন্য় হাতেই ফিরতে হয়েছিল তাঁকে। এরপর, আন্তর্জাতিক ক্রিকেটে নানান ঘটনার মধ্য়ে দিয়ে কেটেছে আশিসের জীবন। তবে, ভারত-নিউজিল্য়ান্ড তিন ম্য়াচের সিরিজে প্রথম টি-২০তে নেহরাকে ভালোবাসায় ভরিয়ে দেন তাঁর সতীর্থ এবং মাঠে উপস্থিত প্রতিটা দর্শক। প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবং বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি তাঁর হাতে স্মারক তুলে দেন  ম্য়াচের আগে। কোটলার দর্শকরা সেই সময় নেহরাকে ভালোবাসায় ভরিয়ে দেন তাঁদের উৎসাহ দেখিয়ে। শেষবার ভারতের জার্সি গায়ে চাপানোর লগ্নকে স্মরণীয় করে রাখতে নেহরার পরিবারও মাঠে উপস্থিত ছিলেন। কোটলা ময়দানে আশিসের নামে একটি প্য়াভিলিয়নের নামকরণ করা হয়েছে। আন্তর্জাতিক কেরিয়ারের শেষ ওভারটি আশিস নেহরা এন্ড থেকেই করেন তিনি। এখানে বলে রাখা ভালো, ইংল্য়ান্ডের জেমস অ্য়ান্ডারসনের পর বিশ্ব ক্রিকেটে ভারতের আশিস নেহরা দ্বিতীয় বোলার যিনি তাঁর নামাঙ্কিত প্য়াভিলিয়ন এন্ড থেকে বল করলেন।

ম্য়াচের পর ভারতীয় দলের সদ্য় প্রাক্তন হওয়া চ্য়াম্পিয়ন বোলারকে সতীর্থরা দৌড় দেখিয়ে সম্মান জানান। তারপর নেহরা কোটলা ময়দানে উপস্থিত প্রত্য়েকটি দর্শককে ধন্য়বাদ জানান। ভারত অধিনায়ক বিরাট কোহলি নিউজিল্য়ান্ডকে প্রথম টি-২০ ম্য়াচে হারানোর জন্য় তাঁর দলের ক্রিকেটারদের প্রশংসা করার পাশাপাশি সোশ্য়াল নেটওয়ার্কিং সাইট ট্য়ুইটারকে বেছে নেন আশিস নেহরার বিদায় বার্তা জানাতে।

কোহলির ট্য়ুইট – আবার একটা ভালো জয় এবং পুরোপুরি দলগত পারফরম্য়ান্স। আশিস ভাইকে ভবিষ্য়তের জন্য় শুভেচ্ছা জানিয়ে রাখছি। তোমার সঙ্গে মাঠে ক্রিকেট খেলা এবং ড্রেসিং রুম ভাগ করে নেওয়া সম্মানের ব্য়াপার।

উল্লেখ্য়, তিন ম্য়াচের সিরিজে প্রথম টি-২০তে রোহিত শর্মা ও শিখর ধওয়নের জোড়া অর্ধ-শতরানের দৌলতে ভারতে প্রথমে ব্য়াট করে তিন উইকেটের বিনিময়ে ২০২ রান তোলে। জবাবে কিউয়ি টিমের স্কোর নির্ধারিত ২০ ওভারে আট উইকেটের বিনিময়ে ১৪৯ রান। সিরিজে ভারত ১-০ ব্য়বধানে এগিয়ে গেলো। সিরিজের দ্বিতীয় ম্য়াচ চৌঠা নভেম্বর রাজকোটে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...