শ্রীলঙ্কার ফাস্ট বোলিং সুপারস্টার লাসিথ মালিঙ্গাকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এ খেলতে দেখা যাবে। বিপিএল ফ্য়াঞ্চাইজি রঙ্গপুর রাইডার্সের হয়ে খেলবেন তিনি। আগামী মরশুমে তাঁকে দলে যাতে পাওয়া যায়, সে ব্য়াপারে চুক্তিও চূড়ান্ত হয়ে গিয়েছে। রঙ্গপুর ফ্র্য়াঞ্চাইজির চেয়ারম্য়ান মুস্তাফা আজাদ মহিউদ্দিন সংবাদমাধ্য়মকে এই খবর জানিয়েছেন সরকারিভাবে।
বিপিএলের পঞ্চম সংস্করণ সামনের মাসের চার তারিখ থেকে শুরু হচ্ছে। গ্লোবাল টি-২০ লিগের জন্য় লাসিথকে বিপিএলে পাওয়া নিয়ে সমস্য়া হচ্ছিল। কারণ, এই সময় গ্লোবাল টি-২০ লিগের প্রথম সংস্করণ শুরু হওয়ার কথা ছিল। এরপর টুর্নামেন্টের আয়োজকরা হঠাৎ করে আর্থিক সঙ্কটের মুখে পড়ায় পরিস্থিতি বদলেছে। দক্ষিণ আফ্রিকা তাদের ঘরোয়া টি-২০ লিগের উদ্বোধন আপাতত স্থগিত রাখায় মালিঙ্গার বিপিএলে যোগদান নিয়ে কোনও বাধা রইল না।
গত আড়াই বছর মালিঙ্গার আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার চোট-আঘাতেই কেটেছে। ২০১১ সাল থেকেই ফিটনেস নিয়ে ভুগছেন লঙ্কান স্পিডস্টার। টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের চাপ কমালেও, ডান হাঁটু এখনও ভুগিয়ে চলেছে। মালিঙ্গার শরীর তাঁর ক্রিকেট কেরিয়ারে বাধা হয়ে দাঁড়াচ্ছে। গত বছর এই কারণেই প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে প্রায় দূরেই ছিলেন। ২০১৬ সালে ফেব্রুয়ারি মাসে চোট পাওয়ার পর সুস্থ হয়ে ফেরেন সেপ্টেম্বরে। এরপর, ডেঙ্গুতে আক্রান্ত হন। সুস্থ হয়ে ফেরার পর আবার হাঁটুর চোট তাঁকে ভোগায়।
সম্প্রতি নিজের ফর্ম নিয়েও বেশ চিন্তিত মালিঙ্গা। এই কারণে তাঁকে পাকিস্তান সিরিজের বাইরে রেখেছেন নির্বাচকরা। ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরের শেষ পর্যায়ে শোনা গিয়েছিল, ভারতীয় দলের প্রাক্তন পেস বোলার জাহির খানের সঙ্গেও পরামর্শ করেছিলেন খারাপ ফর্ম কাটিয়ে উঠতে।
সীমিত ওভারের ক্রিকেটে মালিঙ্গা ডেথ ওভার স্পেশালিস্ট হিসেবেই পরিচিত। মূলত ২০০৭ এবং ২০১১ পঞ্চাশ ওভারের বিশ্বকাপ এবং ২০০৯ ও ২০১২ টি-২০ বিশ্বকাপে শ্রীলঙ্কার ফাইনালে পৌঁছনো মালিঙ্গার বিধ্বংসী বোলিংয়ে ভর করেই। চারটি ফাইনালে শ্রীলঙ্কা হারলেও ২০১৪ সালে মালিঙ্গার নেতৃত্বেই টি-২০ বিশ্বকাপ হাতে ওঠে লঙ্কান লায়নদের।
আইপিএল ক্রিকেটেও মালিঙ্গা বেশ পরিচিত মুখ। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ডেথ ওভারে অনেক ম্য়াচ বের করে এনেছেন তিনি। এছাড়া, ক্য়ারিবিয়ান প্রিমিয়ার লিগে গায়ানা অ্য়ামাজন ওয়ারিয়র্স ও জামাইকা তালাহোয়াসের হয়ে, বিগব্য়াশ লিগে মেলবোর্ন স্টার্সের হয়ে এবং ইংলিশ কাউন্টিতে কেন্টের হয়ে খেলেন শ্রীলঙ্কার এই তারকা ফাস্ট বোলার।
তবে, চোট-আঘাত যেভাবে তাঁকে ভুগিয়ে চলেছে, তাতে আর কতদিন তিনি খেলা চালিয়ে যেতে পারেন, এখন সেটাই দেখার। কারণ, মালিঙ্গা নিজেই জানিয়েছেন, অবসর নিয়ে ভাবনা-চিন্তা করছেন তিনি।

রঙ্গপুর রাইডার্স স্কোয়াড : মাশরফি বিন মোরতাজা (আইকন), মহম্মদ মিঠুন, রুবেল হোসেন, সোহাগ গাজি, শাহরিয়র নফিজ, নজমুল ওপু, জিয়াউর রহমান, ফজল রাব্বি, আব্দুর রজ্জাক, ইবাদত হোসেন, ইলিয়াস সানি, নাহিদুল ইসলাম, জাহির খান, রবি বোপারা, ডেভিড উইলি, স্য়ামুয়েল বদ্রি, জনসন চার্লস, তিসারা পেরেরা, কুসল পেরেরা, অ্য়াডাম লাইথ, ক্রিস গেইল, সামিউল্লাহ শেনওয়ারি, স্য়াম হাইন এবং লাসিথ মালিঙ্গা।

SHARE

আরও পড়ুন

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...

CONFIRM: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে এই তারকা ভারতীয় খেলোয়াড় পাবেন ডেবিউ করার সুযোগ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ ২১ অক্টোবর থেকে গুয়াহাটিতে খেলা হবে।...

ভিডিয়ো : মহম্মদ সিরাজের ৩ বলে পৃথ্বী শ নিলেন ১৬ রান, তো মাঠেই রোহিত শর্মা তাকে জড়ালেন বুকে

মুম্বাইয়ের তারকা ভরা দল বিজয় হাজারে ট্রফির ফাইনালে পৌঁছে গিয়েছে। ফাইনালে মুম্বাই মুখোমুখি হবে দিল্লির। সেমিফাইনালে মুম্বাই...