PORT OF SPAIN, TRINIDAD & TOBAGO – JUNE 25: Ajinkya Rahane of India reacts during the second match between West Indies and India as part of the Seagrams Royal Stag Mega Cricket Cup 2017, One Day International Series at Queen’s Park Oval on June 25, 2017 in Port of Spain, Trinidad & Tobago. (Photo by Ashley Allen/LatinContent/Getty Images)

জোহানেসবার্গের ওয়ান্ডার্সের পরিক্ষীত পিচে তৃতীয় টেস্ট জেতার পরে এখন ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব বর্তেছে লড়াইটা সীমিত ওভারের ক্রিকেটেও এগিয়ে নিয়ে যাওয়া, এবং ওয়ান ডে ক্রিকেটে এক নম্বর জায়গাটার জন্য চ্যালেঞ্জ জানানো। ভারতীয় ব্যাটসম্যানরা দুর্দান্ত স্কিল এবং টেম্পারমেন্ট দেখিয়েছেন এমন এক অপ্রত্যাশিত পিচে যেখানে টেস্টের পাঁচ দিনই পেস এবং বাউন্সের অসামঞ্জস্য দেখতে পাওয়া গেছে। এই পারফর্মেন্সের ফলেই ভারতীয় ব্যাটসম্যানদের প্রশংসা করেছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাস্কার যিনি মনে করেন ভারতীয় ব্যাটসম্যানদের ব্যাপারে পুরোনো মিথ যে তারা এই পরিস্থিতিতে ভেঙে পড়ে তা এই মুহুর্তে ভেঙে গিয়েছে। যদিও এই মুহুর্তে গাভাস্কারের একমাত্র চিন্তা ক্রিকেটের সীমিত ওভারের ফর্মাটে অজিঙ্ক রাহানে এবং কেএল রাহুলের ভূমিকা নিয়ে। প্রথম দুটি টেস্টে না খেলানোর পরও তৃতীয় টেস্টে রাহানের দুর্দান্ত ইনিংসে গাভাস্কার যথেষ্টই প্রভাবিত হয়েছেন। গাভাস্কার মনে করেন রাহানে এবং রাহুল দু’জনেরই আলাদা আলাদা ভূমিকা রয়ছে টেস্টে এবং ওয়ান ডেতে।

Indian Captain Virat Kohli celebrates Aiden Markram of South Africa wicket during the third day of the third Sunfoil Test match between South Africa and India held at the Wanderers Stadium in Johannesburg, South Africa on the 26th January 2018
Photo by: Shaun Roy / BCCI / SPORTZPICS

টাইম অফ ইন্ডিয়ায় নিজের কলামে গাভাস্কার ভারতীয় ব্যাটিং নিয়ে বলতে গিয়ে লিখেছেন, “এরকম একটা কঠিন এবং অপ্রত্যাশিত পিচে ব্যাট করতে দেখা দুর্দান্ত এবং অন্তত একবারের জন্য চিরকালের এই মিথকে তারা ভেঙে দিয়েছেন যে ভারতীয়রা পেস বোলিং খেলতে পারে না। সত্যিটা হল কেউই নিরন্তর ভালো জোরে বোলিংয়ে বিরুদ্ধে খেলতে পারে না। এমনকী ডন ব্র্যাডম্যানেরও সমস্যা হয়েছিল বডি লাইন সিরিজ খেলতে, এবং পৃথিবীর কোনো ব্যাটসম্যানই তার বুকে হাত দিয়ে বলতে পারবে না যে তিনি ভাল ফাস্ট বোলিংয়ের বিরুদ্ধে খেলা উপভোগ করেছেন। যিনি সেরা তিনি হয়ত তার শ্রেষ্ঠত্ব নিয়ে এটার মোকাবিলা করতে পারেন, এবং এটাই ভারতীয়রা ওয়ান্ডার্সের ওই ভয়ংঙ্কর পিচে করে দেখিয়েছে। তারা সেই আঘাতের বিরুদ্ধে নিজেদের কান্ডজ্ঞান, ক্ষমতা এবং দৃঢ়তা দেখিয়ে সেখানে টিকে থেকেছে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা সেটা করতে পারে নি, ফলে আমরা সেই কনক্লিউশনে এসে এটাও কি বলতে পারি যে ওরাও পেস খেলতে পারে না?”

গাভাস্কার আরও মনে করেন ভারতীয় ব্যাটিং লাইনআপে রাহানে এবং রাহুলের ভূমিকা নিয়ে তৈরি হওয়া ফনফিউশন দূর করা উচিৎ ভারতীয় নির্বাচকদের, বিশেষ করে একদিনের ক্রিকেটে। একটি প্রেস কনফারেন্সে কোহলিও এটা স্বীকার করে নিয়েছেন যে চার নাম্বার পজিশন ছাড়া দলের বাকি কম্বিনেশন ঠিক করা হয়ে গেছে। গাভাস্কার বলেন, “ এটাই একমাত্র যা ভারতীয় দল নির্বাচনে আড়াল করা হয়েছে, কনক্লিউশনের দিকে যাওয়া এবং পারফর্মেন্সের বিচারে প্লেয়ারদের ছেড়ে দেওয়া অথবা নির্বাচন করা। পিচের ব্যাপারে ধারণা করা এবং এবং কারা ওই পার্টিকুলার পিচে ব্যাট বা বল করতে পারবে সেই ধারণাকে জানলা দিয়ে ছুড়ে ফেলে সেরা দল নির্বাচন করা। প্রবীণরা বলে থাকেন যে ফর্ম সাময়িক কিন্তু ক্লাস চিরকালীন, সেই ধারণার প্রমান হিসেবেই আমরা অজিঙ্ক রাহানে কে দেখেছি তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে”।

SYDNEY, AUSTRALIA – MARCH 26: Ajinkya Rahane of India celebrates after Virat Kohli of India taking a catch to dismiss David Warner of Australia off the bowling of Umesh Yadav of India during the 2015 Cricket World Cup Semi Final match between Australia and India at Sydney Cricket Ground on March 26, 2015 in Sydney, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

তিনি আরও বলেন যে, “ এখনও অজিঙ্ক রাহানে একদিনের দলে জায়গা পান নি, যবে থেকে ওকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে দেগে দেওয়া হয়েছে। এটাই হল কনফিউশন তৈরি হওয়ার জায়গা। রাহুল টেস্টে ওপেন করেন এবং একদিনের ক্রিকেটে এবং টি২০তে মিডল অর্ডারে ব্যাট করে, এবং রাহানে টেস্টে মিডল অর্ডারে ব্যাট করে কিন্তু একদিনের দলে তিনি তিনি একজন ওপেনার হিসেবে দলে জায়গা পেতে পারেন। সাধারণত দুজনেই হয়ত একসাথে খেলবে না, কিন্তু তাদের ইচ্ছে অনুযায়ীই, এটা ভীষণই গুরুত্বপুর্ণ যে তাদের জানিয়ে দেওয়া যে তারা ফ্লেক্সিবল প্লেয়ার, যাদের সবসময় তৈরি থাকা উচিৎ ব্যাটিং অর্ডারে যে কোনো পজিশনে ব্যাট করতে নামার জন্য”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ইংলিশ ক্লাব সমারসেটের সাথে চুক্তিবদ্ধ হলেন আজহার আলী

    অভিজ্ঞ পাকিস্তানি ওপেনার ও সাবেক একদিনের আন্তর্জাতিক অধিনায়ক আজহার আলী বর্তমানে স্যাডলে অবস্থান করছেন - কাউন্টি ক্রিকেটে...

    আইসিসি র‍্যাঙ্কিং: আইসিসি জারি করল খেলোয়াড়দের টেস্ট র‍্যাঙ্কিং , জেনে নিন টপ ১০ কতজন ভারতীয়

    আইসিসি র‍্যাঙ্কিং: আইসিসি জারি করল খেলোয়াড়দের টেস্ট র‍্যাঙ্কিং , জেনে নিন টপ ১০ কতজন ভারতীয়
    শ্রীলঙ্কা বনাম দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট ম্যাচে শ্রীলঙ্কা একতরফা জিত হাসিল করে, অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজও বাংলাদেশের বিরুদ্ধে...

    লাইভ ম্যাচ চলাকালীন এই ইংলিশ ক্রিকেটার ব্যাট করতে আসা ভারতীয় ক্রিকেটারকে বললেন কুকুর, ক্ষুব্ধ সমর্থকরা দিলেন উপদেশ

    লাইভ ম্যাচ চলাকালীন এই ইংলিশ ক্রিকেটার ব্যাট করতে আসা ভারতীয় ক্রিকেটারকে বললেন কুকুর, ক্ষুব্ধ সমর্থকরা দিলেন উপদেশ
    ইংল্যান্ড লর্ডসে খেলা হওয়া ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ৮৬ রানে হারিয়ে দিয়ে এই সিরিজে সমতা ফেরায়।...

    ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ – চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ

    ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ - চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ
    ইংল্যান্ড এবং ভারতের মধ্যে শুরু হওয়া তিন একদিবসীয় ম্যাচের সিরিজ এখন নিজের নির্নায়ক এবং সবচেয়ে রোমাঞ্চকর চরণে...

    রিপোর্টস: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, চোটের কারণে করতে হল প্লাস্টার

    রিপোর্টস: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, চোটের কারণে করতে হল প্লাস্টার
    ভারতীয় দলের ইংল্যান্ড সফর শুরু হয়ে গিয়েছে। এই সফরের শুরুয়াত তিন ম্যাচের টি২০ সিরিজ দিয়ে হয়েছিল,...