ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ২০১৮: স্টিভ স্মিথের আগে বিরাট কোহলিকে রাখলেন মাখায়া এনটিনি

এই মুহুর্তে যে তর্ক ঘিরে উত্তাল হয়েছে ক্রিকেট বিশ্ব, সেই তর্ক হল ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথের মধ্যে কে সেরা। যদিও এই তর্কে প্রাক্তন দক্ষিণ আফ্রিকান জোরে বোলার মাখায়া এনটিনি তার সমর্থন এবং ভোট দিয়েছেন ভারত অধিনায়কের পক্ষেই। এই দুই ব্যাটসম্যানই তাদের জীবনের সেরা ফর্মে রয়েছেন এবং বিশ্বজুড়ে এই দুজনেই বোলারদের শাসন করে চলেছেন। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন জোরে বোলার এনটিনি কখনোই নিজের বিচার নিয়ে খুব বেশি মুখর নন, কিন্তু এই সময়ে তিনি তার সমর্থন জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। এনটিনি যইনি দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে খেলা প্রথম কালো মানুষ, তিনি বিরাট কোহলির প্রশংসা করেছেন এই খেলাটার প্রতি তার অ্যাপ্রোচ এবং অ্যাচিভমেন্টের জন্য। বিরাট কোহলি শেষ পাঁ ছয় বছরে ভারতের সবচেয়ে ধারাবাহিক রান স্কোরার এবং তিনি বিশ্বের প্রায় সব দেশের বিরুদ্ধেই রান করেছেন একমাত্র ইংল্যান্ড ছাড়া।

Zimbabwean cricket coach Makaya Ntini monitors his players during the One Day International cricket against India at Harare Sports Club, Saturday, June, 11, 2016. The Indian cricket team is in Zimbabwe for One Day International and T20 matches.(AP Photo/Tsvangirayi Mukwazhi)

যদিও কোহলিকে সীম এবং সুইংয়ের বিরুদ্ধে দুর্বল দেখিয়েছে। এনটিনি বিশ্বাস করেন কোহলির সেই সক্ষমতা রয়েছে যাতে তিনি সমস্ত দেশের চাপ এবং আশা পূর্ণ করতে পারেন এবং এটাই তাকে বিশ্বের অন্যান্য প্লেয়ায়রদের থেকে আলাদা করেছে। ক্রিকেট নেক্সটের সঙ্গে এক সাক্ষাৎকারে এনটিনি জানিয়েছেন লক্ষ্য ক্রিকেট পাগল মানুষের ক্রিকেট আইডল বিরাট মানুষকে বাধ্য করেছেন তার প্রতি সমর্থন জানাতে। তিনি ওই সাক্ষাৎকারে বলেন, “ প্রথমত ভক্তদের কাছে জরুরী বিরাটের শ্বাস নেওয়া। কিন্তু সৎভাবে বলতে গেলে এমন একটা দেশ যেখানে ক্রিকেট একটা অবসেশন, সেখানে কোহলি সত্যিকারের চ্যাম্পিয়নের মত লক্ষ্য লক্ষ্য মানুষের মুখে হাসি ফোটানোর দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন। এই সময় এটা মনে হয় যে কোহলি একজন মানুষ নন একজন রান মেশিন। ওর ডেডিকেশন এবং ওয়ার্ক এথিকস সকলের পক্ষে উদাহরণ স্বরূপ, এবং যে ধারাবাহিকতার সঙ্গে ও রান করে তাতে ওর প্রতি বিশাল পরিমাণে এক্সপেক্টেশন রয়েছে। যা তাকে বর্তমান আধুনিক যুগের যে কোনো প্লেয়ারের থেকে আলাদা করেছে। এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে স্মিথ সমানভাবেই একজন ব্রিলিয়ান্ট ব্যাটসম্যান। কিন্তু অস্ট্রেলিয়ান এই অধিনায়ককে ভক্তদের কাছ থেকে বিরাটের অর্ধেকেরও কম প্রেসার সামলাতে হয় যা কোহলিকে সামলাতে হয় যখনই তিনি গার্ড নিয়ে মাঠে দাঁড়ান”।

MUMBAI, INDIA – MARCH 12: Jasprit Bumrah of India bowls during the ICC Twenty20 World Cup warm up match between India and South Africa at Wankhede Stadium on March 12, 2016 in Mumbai, India. (Photo by Gareth Copley/Getty Images,)

তার আনঅর্থোডক্স বোলিং অ্যাকশনের জন্য পরিচিত এই ৪০ বছর বয়েসী জিম্বাবোয়ের বোলিং কোচ বলেন, যদি বুমরাহ তার বোলিং আর্ম তার কানের কাছাকাছি আসে তাহলে তিনি মারাত্মক বোলার হয়ে উঠতে পারেন। এব্যাপারে তার বক্তব্য, “ পরিস্কার করে বলতে গেলে, বুমরাহ সবে মাত্র ক্রিকেটের দীর্ঘ ফর্ম্যাটে খেলা শুরু করেছে। কিন্তু তিনি সীমিত ওভারের ক্রিকেটে সকলে প্রভাবিত করেছেন, এবং ও যদি ওর বোলিং আর্ম ওর কানের কাছাকাছি নিয়ে আসতে পারে, তাহলে ও নিজেকে একজন মারাত্মক বোলার হিসেবে গড়ে তুলতে পারে সেই অ্যাঙ্গেলের কারণ যা তখন তিনি তৈরি করতে পারবেন। এর ফলে বল পিচে পড়ার পর যে লাইন ধারণ করতে তা খেলার অযোগ্য হয়ে যাবে। আমি নিশ্চিত যে ওকে গাইড করার জন্য সঠিক মানুষ রয়েছে, এবং আগামি দিনেও ওর উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে”।

এছাড়াও চলতি সিরিজ নিয়েও মন্তব্য করেছেন তিনি। তিনি বলেন, “ ভারত টেস্টে সিরিজে কাঙ্খিত ফলাফল পেতে ব্যর্থ হতে পারে, কিন্তু তারা যথেষ্ট অ্যাগ্রেসিভ ক্রিকেট খেলেছেন, যা ম্যাচের মুহুর্তের বদল ঘটিয়েছে বারবার, এবং দুটো টেস্টেই যা দেখতে পাওয়া গেছে – সেঞ্চুরিয়ান এবং কেপটাউনে। কোহলি ওর খেলাটা জানে এবং ওর কাছে তেমন বোলার রয়েছে যারা ওকে ২০টি উইকেট তুলে দিতে পারবে। ভারতের ব্যাটিং হতাশা জনক এবং অজিঙ্ক রাহানেকে প্রথম ১১ না খেলানোয় ভারত ট্রিকস টা মিস করে গেছে। কিন্তু পরে এটা সম্পূর্ণ অন্য অধ্যায় হয়ে যাবে যখন সীমিত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হবে। এবং আমাকে বিশ্বাস করুন আহত ভারতীয়রা তখন আগুনে গোলাগুলি বর্ষণ করবে”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বিগ ব্যাশ লীগের অষ্টম অ্যাডিশনের সময়সূচি প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া

    প্রতিবছরের মত এবারো ডিসেম্বর মাসেই শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার জনপ্রিয় ঘরোয়া টি-২০ বিগ ব্যাশ লীগ(বিবিএল)। আট দলের...

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...