ভারত বনাম দক্ষিণ আফ্রিকা: রাবাদার বাউন্সার সামলানোর পর কী করলেন বিরাট?

বিরাট কোহলির সবচেয়ে বড় পরিচিতি হল তিনি কখনোই বিপক্ষের আক্রমণ থেকে পেছু হটেন না। তার থেকেও বড় কথা হল কোহলি কখনোই শীর্ষে অবস্থান করেন না। ক্রিকেট মাঠের অন্যতম অ্যানিমেটেড এই চরিত্র, ২৯ বছর বয়েসী এই ব্যাটসম্যান যিনি ক্রিকেটের সমস্ত ফর্ম্যাটেই ইতিমধ্যে ৫৩টি সেঞ্চুরি করে ফেলেছেন। এবং তিনি সবসময়েই বিপক্ষকে জবাব দেন ব্যাট এবং মুখ দুটো দিয়েই। সাম্প্রতিকতম ব্যক্তিটি, যিনি বিরাটের আক্রমণাত্মক এবং বোল্ড পার্সোনালিটির সম্মুখীণ হলেন তিনি আর কেউ নন দক্ষিণ আফ্রিকার তারকা পেসার কাগিসো রাবাদা। দুই খেলোয়াড়ই এই ইন্টারেস্টিং যুদ্ধে জড়িয়ে পড়লেন সেঞ্চুরিয়ান টেস্টের দ্বিতীয় দিন যা এই টেস্টের তৃতীয় দিনেও জারি রইল। ইনিংসের ৭৮তম ওভারে রাবাদা যিনি উইকেটের চারদিকেই আগুন ঝরাচ্ছিলেন, একটি শর্টপিচ ডেলিভারি করেন ওই ওভারের চতুর্থ বলে। যেটি কোহলি স্ট্যাম্পের পেছনে যাওয়ার জন্য ছেড়ে দেন।

ঠিক তার পরের বলেই এই ডান হাতি জোরে বোলার আরও একটি বাউন্সার দেন। রাবাদা নানা রকমভাবে শর্ট ডেলিভারি করে এই ভারতীয় তারকা ব্যাটসম্যানকে সমস্যায় ফেলার চেষ্টা করে যান। বলটি শর্ট লেন্থ থেকে খানিকটা উপরে উঠে আসে কিন্তু কোহলি, যিনি সেই সময় ১২৪ রানে ব্যাট করছিলেন, সামান্য লাফিয়ে উঠে বলটিকে তার পায়ের কাছেই খেলেন। এবং এটাকে এগিয়ে নিয়ে গিয়ে এটা স্পষ্ট হয়ে যায় যে কোহলি এই দ্বন্ধ যুদ্ধকে শেষ করার মুডে নেই।

ওই বিষাক্ত বাউন্সারকে সামলানোর পর, কোহলি তার ব্যাটটিকে তার হেলমেটের উপরে তুলে ধরেন এবং সেই অবস্থাতেই কিছু সময়ের জন্য পোজ দিয়ে দাঁড়িয়ে থাকেন রাবাদাকে ম্যাসেজ দেওয়ার জন্য। অন্যদিকে কোহলি ১৫৩ রান করে ভারতকে সাহায্য করেন ৩০০ রান পার করতে সাহায্য করেন। দক্ষিণ আফ্রিকার ৩৫৩ রানের জবাবে ভারত ৩০৭ রানে অলআউট হয়ে যায়।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...