ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার হলেন দক্ষিণ আফ্রিকার তারকা স্পিনার ইমরান তাহির। আর এই অভিযোগ করেছেন স্বয়ং ওই ক্রিকেটার। এরপর থেকেই তোলপাড় হয়ে ওঠে ক্রিকেট জগত। আর ইমরানকে বর্ণবিদ্বষী মন্তব্য করার অভিযোগ উঠেছে এক ভারতীয় সমর্থকের দিকে। তাহিরের কথায় ভারতীয় সমর্থকরা তাকে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছে। ঠিক কি ঘটেছিল চতুর্থ ওয়ান ডে’তে? জানা গেছে চতুর্থ ওয়ান ডে’তে দক্ষিণ আফ্রিকার প্রথম একাদশে ছিলেন না ইমরান। খেলা চলাকালীন দ্বাদশ ব্যক্তি হিসেবে মাঠে জলের বোতল নিয়ে যাওয়ার সময় এক ভারতীয় দর্শক নাকি গালিগালাজ করেন তাহিরকে। যার মধ্যে ছিল বর্ণবিদ্বেষমূলক মন্তব্যও। সঙ্গে সঙ্গে মাঠের নিরাপত্তারক্ষীদের পুরো ঘটনাটি নিয়ে অভিযোগ জানান তাহির।

মাঠের নিরাপত্তারক্ষীরা তাহিরকে সঙ্গে নিয়ে দর্শকাসন থেকে ওই ব্যক্তিকে খুঁজে বার করে তাকে মাঠ থেকে বের করে দেন। পরে ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড পুরো বিষয়টি জানায়। এর আগেও বর্ণ বিদ্বেষের কারণে দক্ষিণ আফ্রিকাকে ক্রিকেট জগত থেকে ব্যান করা হয়েছিল। বর্ণবিদ্বেষের ব্যাপারে প্রথম থেকেই কড়া মনোভাব দেখিয়ে এসেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। আইসিসির এই কড়া নিয়ম মেনেই মাঠ থেকে বের করে দেওয়া হয় ওই দর্শককে। তবে পুরো ঘটনায় তাহির কতটা নির্দোষ তা নিয়েও সন্দেহের অবকাশ থেকে যাচ্ছে। এর আগেও বহুবার বিতর্কে জড়িয়েছেন তাহির। দক্ষিণ আফ্রিকার বাসিন্দা এই স্পিনার পাকিস্থানী বংশোদ্ভূত। এক ভারতীয় বংশোদ্ভূত মহিলাকে বিয়েও করেন তিনি।

যেহেতু তাহির পাকিস্থানী বংশোদ্ভূতফলে সন্দেহ থাকছে যে উপমহাদেশের সমর্থকরা কীভাবে এমন একজন ক্রিকেটারকে বর্ণবিদ্বেষী সুলভ মন্তব্য করতে পারেন! এখানেই দেখা দিয়েছে সন্দেহ। অতীতে তাহির জার্সির নীচে পাকিস্থানী ধর্মপ্রচারক নাসির জামশিদের ছবি লুকিয়ে রেখেছিলেন এবং জয়ের উৎসবের সময়ে তা দেখিয়ে বিতর্কের মুখে পড়েছিলেন। এছাড়াও ডেভিড ওয়ার্নারের সঙ্গে খেলা চলাকালীন উত্তপ্ত বাক্য বিনিময়ের কারণে তাহিরকে শাস্তি দিয়েছিল আইসিসি। আপাতত পুরো ঘটনার উপর তদন্ত করতে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড এবং আইসিসি।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...