ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক
Chairman of the Pakistan Cricket Board (PCB) Najam Sethi speaks during a press conference in Lahore on June 30, 2014. Pakistan's cricket chief today claimed his country will earn $450 million in the next eight years, mainly from hosting four series to be played with arch-rivals India. India and Pakistan signed an agreement to play a total of six series -- the other two will be hosted by India -- on the sidelines of an International Cricket Council (ICC) annual conference in Melbourne last week. AFP PHOTO / ARIF ALI (Photo credit should read Arif Ali/AFP/Getty Images)

পাকিস্থান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজম শেঠি দাবী করেছেন যে ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থায় তাকে বাধ্য হতে হয়েছে কলকাতায় চলতি আইসিসি মিটিংয়ে যোগ দেওয়ার জন্য কঠিন সফরের মধ্যে দিয়ে যেতে। ‘গুরুতর কিছু নয়’ বলে সেই দাবী উড়িয়ে দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রালয়। শেঠি দাবী করেছেন লাহোর থেকে কলকাতা আসার জন্য তাকে ১৯ ঘন্টার সফর করতে হয়েছে। পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে পিসিবি প্রধান জানিয়েছেন, “ এখানে আসার জন্য আমাকে ১৯ ঘন্টা সফর করতে হয়েছে এবং আমাকে অনেক অসুবিধা এবং মুশকিলের মধ্যেও পড়তে হয়েছে। যদি আমাদের সঠিকভাবে ভিসা দেওয়া হত, তাহলে মাত্র দু’ঘন্টা লাগত লাহোর থেকে এখানে আসতে”।

ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক 1

বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র রবিশ কুমার, যিনি এই মুহুর্তে চিনে রয়েছেন, জানিয়েছেন সমস্ত ভিসা অ্যাপ্লিকেশনের জন্যই যথাযথ পদ্ধতির অনুসরণ করা হয়। রবিশ কুমার জানিয়েছেন, “এটা কোনও বড় ব্যাপার নয়। এটির একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে যা দু’দেশের মানুশের জন্যই অনুসরণ করা হয়। যখনই কোনও ভারতীয় পাকিস্থান সফরে যান, তা সে ছেলেই হোক বা মেয়ে তাদেরকেও ওই নির্দিষ্ট পদ্ধতির মাধ্যেম যেতে হয়”। তিনি আরও জানান, “ এই নির্দিষ্ট ক্ষেত্রে, তিনি (শেঠি) কলকাতায় একটি সভায় যোগ দেওয়ার জন্য বিশেষ উদ্দেশ্য নিয়ে এসেছেন। সুতরাং তাকে একটি শহরের ভিসা দেওয়া হয়েছে। তিনি অভিযোগ জানাতে বা যা খুশি বলতেই পারেন, কিন্তু এতে একেবারেই নতুনত্ব কিছু নেই”।

ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক 2

শেঠি, যিনি চিফ অপারেটিং অফিসার সুভান আহমেদের সঙ্গে এখানে এসেছেন, দাবী করেছেন কলকাতার ফ্লাইটে ওঠার আগে তাকে ভায়া দুবাই হয়ে দিল্লি আসতে হয়েছে। পিসিবি আধিকারিকরা গত রবিবার রাত দশটা নাগাদ কলকাতায় পৌঁছন। পিটিআইকে শেঠি আরও বলেছেন, “ ভিসা ব্যবস্থা এতটাই কঠিন যে আমরা সরাসরি পাকিস্থান থেকে দিল্লি অথবা পাকিস্থান থেকে সরাসরি কলকাতায় উড়ে আসতে পারি না। প্রথমে আমাকে লাহোর থেকে দুবাইয়ের ফ্লাইট নিতে হয়েছে, তারপর দুবাই থেকে দিল্লির এবং তারপর কলকাতার”। এই পিসিবি প্রতিনিধি দলটি ২০১৫ পর প্রথম ভারত সফরে এল।

ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক 3

ওই প্রতিনিধি দলটি এসেছে দুই চির প্রতিদ্বন্ধীর মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ পুণরায় চালু করার ব্যাপারে আলোচনা করতে। যদিও ওই মিটিংটি মাঝপথেই বন্ধ হয়ে যায় বিসিসিআইয়ের সদর দপ্তরে শিবসেনা কর্মকর্তারা প্রতিবাদ জানিয়ে হামলা করার পর।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *