নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ শেষ হলেই লম্বা ছুটি নিচ্ছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আগামী বছর তিনটি বিদেশ সফর রয়েছে ভারতীয় ক্রিকেট দলের। আর সেজন্য় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-এর কাছে ছুটির আবেদন জানিয়েছেন বিরাট। আগামী মাসেই শ্রীলঙ্কা পূর্ণাঙ্গ ভারত সফরে আসছে। ওই সিরিজে খেলতে চান না বর্তমান ভারতীয় দলের সেরা ব্য়াটসম্য়ান। বোর্ডকে তিনি জানিয়েছেন, শ্রীলঙ্কা সিরিজে তাঁকে যেন ছুটি দেওয়া হয়। ব্য়ক্তিগত কারণে ছুটি চেয়েছেন বিরাট। নিয়মিত অধিনায়ক ছুটি নেওয়ার অর্থ সীমিত ওভারের ক্রিকেটের সহ-অধিনায়ক রোহিত শর্মা দলের নেতা হচ্ছেন শ্রীলঙ্কা সিরিজে।

গত জুলাই-অগস্টে শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজে দলের সহ-অধিনায়ক ছিলেন অজিঙ্কা রাহানে। তাঁকে শ্রীলঙ্কার ফিরতি ভারতে সফরে টেস্টের আসরে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয় কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কারণ, সূত্রের খবর, রোহিতকে টেস্ট দলে আসরে ফিরিয়ে আনতে পারেন নির্বাচকরা। তিনি দলে এলে তাঁকেই নেতা করা হবে।  কোহলির পর রোহিতের হাতেই ভারতীয় ক্রিকেটের দায়ভার তুলে দিতে এখন থেকেই তাঁকে চিহ্নিত করে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিশেষজ্ঞ মহল বলছে, রাহানেকে অধিনায়ক করা অর্থহীন। কারণ, রাহানাকে পরবর্তী সিরিজে দলে দেখা যাবে কি না, সেই নিশ্চয়তা কেউ দিতে পারবেন না।

পূর্ব নির্ধারিত ক্রীড়াসূচি অনুয়ায়ী, আগামী ১৬ নভেম্বর ভারত ও শ্রীলঙ্কার মধ্য়ে ক্রিকেট সিরিজ শুরু হচ্ছে। শেষ হবে ২৪ ডিসেম্বর। এই পর্বে তিনটি ম্য়াচের টেস্ট সিরিজ, তিন ম্য়াচের একদিনের আন্তর্জাতিক সিরিজ ও তিনটি টি-২০ আন্তর্জাতিক ম্য়াচের সিরিজে অংশ নেবে দুই দেশ।  বিরাটকে গোটা সিরিজেই পাওয়া যাবে না। বোর্ড সূত্রে জানানো হয়েছে, বোর্ডকে কোহলি ছুটি চেয়েছে ব্য়ক্তিগত কারণে। মূলত, ডিসেম্বর মাসে ওকে পাওয়া যাবে না। তাই শ্রীলঙ্কা সিরিজে কোহলি অংশ নিতে চায় না। এমনিও, কোহলি একনাগাড়ে ক্রিকেট খেলে চলেছে। বিশ্রাম দরকার। আগামী জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে বিরাট তরতাজা হয়ে যেতে চায়। আর সেটা স্বাভাবিকও।

এদিকে, সোমবার মুম্বইতে জাতীয় নির্বাচক মণ্ডলীর বৈঠকে বসার কথা। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে আসন্ন তিন ম্য়াচের টি-২০ সিরিজের জন্য় দল ঘোষণা করা হবে। সেই সঙ্গে শ্রীলঙ্কা ভারতে এসে যে গা-ঘামানোর ম্য়াচ খেলবে, তার জন্য়ও বোর্ড সভাপতি একাদশের টিম বেছে নেওয়া হবে। পাশাপাশি, তিন ম্য়াচের টেস্ট সিরিজের দল ঘোষণা করার কথাও রয়েছে।

শেষবার কোহলি ভারতের হয়ে টেস্ট ম্য়াচে খেলেননি চলতি বছরের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ধরমশালা টেস্টে। বিরাটের কাঁধে চোট থাকায় ওই ম্য়াচে রাহানে ভারতীয় দলকে নেতৃত্ব দেন।

বোর্ড সভাপতি একাদশের বিরুদ্ধে শ্রীলঙ্কার প্রথম ম্য়াচ কলকাতায় ১১ নভেম্বর খেলবে, যেহেতু প্রথম টেস্ট ১৬-২০ নভেম্বর কলকাতার ইডেনে গার্ডেন্সে। দ্বিতীয় টেস্ট নাগপুরে ২৪-২৮ নভেম্বর ভিসিএ গ্রাউন্ডে এবং তৃতীয় টেস্ট ২-৬ ডিসেম্বর দিল্লির ফিরোজ শাহ কোটলা ময়দানে।

SHARE

আরও পড়ুন

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া
ভারতীয় দল অস্ট্রেলিয়ার সফরের শুরুয়াত ব্রিসবেনে হতে চলা টি-২০ ম্যাচে করতে চলেছে। তিন ম্যাচের সিরিজে...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি

পাকিস্থান সুপার লীগের চতুর্থ মরশুমের জন্য ইসলামাবাদে পাকিস্থান সুপার লীগে ২০১৯ এর ড্রাফট চলছে। এই টুর্নামেন্ট ১৪...

TOP5: টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বাধিক রান করা ৫ ভারতীয় ব্যাটসম্যান

সাদা পোশাক গায়ে জড়িয়ে অস্ট্রেলিয়া এবং ভারত মাঠে নামা মানেই যেন নতুন উত্তেজনা, নতুন রেকর্ড আর নতুন...