ব্রেকিং: এই পাকিস্থানী বোলারকে গ্রীন সিগন্যাল দিল আইসিসি, মিলল আন্তর্জাতিক ক্রিকেটে বল করার অনুমতি

গত মঙ্গলবার (১ মে) ইন্টারন্যাশানাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) উপচারিক কার্য এবং পুর্ণমূল্যায়ন করার পর পাকিস্থানের অফ স্পিনার মহম্মদ হাফিজকে তার বোলিং অ্যাকশন নিয়ে সবুজ সংকেত দিয়েছে, ফের এই অফ স্পিনার আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে পারবেন। প্রসঙ্গত গত ২০১৭র নভেম্বরে হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ দেখাতে তার বোলিংয়ের উপর ব্যান লাগিয়েছিল আইসিসি। পাকিস্থানের এই অফ স্পিনারের বোলিং অ্যাকশন নিয়ে ২০১৭র শ্রীলঙ্কার বিরুদ্ধে আবুধাবিতে ওয়ান ডে ম্যাচ চলাকালীন তৃতীয়বারের জন্য অভিযোগ দায়ের হয়েছিল। পরে নভেম্বর ২০১৭য় হাফিজের বোলিং অ্যাকশনকে নিষিদ্ধ ঘোষণা করে আইসিসি। এরপরেই গত ১৭ এপ্রিল লাফবোরো বিশ্ববিদ্যালয়ে হাফিজের বোলিং অ্যাকশন ফের পরীক্ষিত হয়।
ব্রেকিং: এই পাকিস্থানী বোলারকে গ্রীন সিগন্যাল দিল আইসিসি, মিলল আন্তর্জাতিক ক্রিকেটে বল করার অনুমতি 1
এরপরেই ওই পরীক্ষার ফলাফলের ভিত্তি আইসিসি সিদ্ধান্ত নেয় হাফিজকে ফের আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করার সুযোগ দেওয়া হবে। এর আগেও আরও দুবার হাফিজকে তার বোলিং অ্যাকশনের জন্য সাসপেন্ড হতে হয়েছে। ২০১৪র ডিসেম্বরে হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ দেখা দিয়েছিল, ফের হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ দেখা দেয় ১২ জুলাই ২০১৫য়। দু বারই তাকে সন্দেহজনক বোলিং অ্যাকশনের জন্য ব্যান করা হয়েছিল।
ব্রেকিং: এই পাকিস্থানী বোলারকে গ্রীন সিগন্যাল দিল আইসিসি, মিলল আন্তর্জাতিক ক্রিকেটে বল করার অনুমতি 2

অন্যদিকে আইসিসি হাফিজকে রেহাই দিলেও ওয়েস্ট ইন্ডিজের জোরে বোলার রেন্সফোর্ড বিটনকে এখনও বোলিং করার অনুমতি দেওয়া হয় নি। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে চলাকালীণ রেন্সফোর্ডের বোলিং অ্যাকশন নিয়ে অভিযোগ জমা পরে, তারপরই তার আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করার উপর নিষেধাজ্ঞা জারি করে আইসিসি। তবে রেন্সফোর্ড অনুমতি না পেলেও ফের হাফিজকে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে দেখা যাবে। পাকিস্থানী ক্রিকেটার হাফিজ মূলত ওপেনিং ব্যাটসম্যান হিসেবেই নিজের আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেছিলেন।
ব্রেকিং: এই পাকিস্থানী বোলারকে গ্রীন সিগন্যাল দিল আইসিসি, মিলল আন্তর্জাতিক ক্রিকেটে বল করার অনুমতি 3
এখনও পর্যন্ত ৫০টি টেস্ট এবং ১৯৭টি ওয়ান ডে ম্যাচ খেলে হাফিজ যথাক্রমে ৫২টি এবং ১৩২ টি উইকেট নিয়েছেন। এছাড়াও হাফিজ ৫২টি টেস্টে ৩৪৫২ রান করার পাশপাশি ১৯৭টি টেস্টে ৬০২০ রান করেছেন। হাফিজ নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন এ বছরের গোড়ায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *