বৃষ্টির সম্ভবনা থাকায় পঞ্চম ম্যাচে দল গঠনে পরিবর্তন করতে পারে ভারত

অবশেষে চতুর্থ ম্যাচে হার হল ভারতের। যার প্রধান কারণ বৃষ্টি। ডিএলএস পদ্ধতিতে লক্ষ্যমাত্রা নেমে দাঁড়ায় ২১.৩ ওভারে ১৫৯ রান। তবে বৃষ্টিকে হারের কারণ মানতে নারাজ ভারতীয় দলের টিম ম্যানেজমেন্ট। তবে আবহাওয়া দপ্তরের আগাম খবর অনুযায়ী পোর্ট এলিজাবেথে পঞ্চম ওয়ান ডেতেও বৃষ্টির সম্ভবনা রয়েছে প্রবল মাত্রায়। আগামি মঙ্গলবার পোর্ট এলিজাবেথে শুরু হবে পঞ্চম ওয়ান ডে। যেহেতু জোহানেসবার্গের মত এই ম্যাচেও বৃষ্টির ভ্রুকুটি রয়েছে ফলে প্রশ্ন উঠে গেছে টস জিতে প্রথমে ব্যাট করতে নামাটা কতটা যুক্তিযুক্ত হতে পারে। কারণ জোহানেস বার্গে প্রথম ব্যাট করে বড়ো রান করা সত্ত্বেও সেটা ভারতের পক্ষে যায় নি। অন্যদিকে দক্ষিণ আফ্রিকাও বুঝিয়ে দিয়েছে যে পরে ব্যাট করার সিদ্ধান্ত সঠিক ছিল। এখন প্রশ্ন হচ্ছে ভারত পঞ্চম ওয়ান ডেতে টস জিতলে কি সিদ্ধান্ত নেবে। কারণ চতুর্থ ম্যাচে বৃষ্টির ফলে ভারতের সিরিজ জয় আটকে গিয়েছে। ফলে ভারত পঞ্চম ম্যাচেই চাইবে সিরিজ জিততে।

তবে বেশ কিছু মহল থেকে প্রশ্ন উঠছে চতুর্থ ম্যাচে ভারতীয় দল গঠন নিয়েও। প্রশ্ন উঠেছে ভুবি এবং বুমরাহকে কাজে না লাগানো নিয়েও। কেদার যাদব আদৌ ফিট ছিল কিনা তা নিয়েও দেখা দিয়েছে সন্দেহ। কেপটাউনে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন এই ভারতীয় রিস্ট স্পিনার। কিন্তু তার পরিবর্তন কে হবে তা নিয়ে দলের অন্দরেই শুরু হয়ে গেছে আলোচনা। হার্দিক থাকলেও তিনি তার বোলিংয়ের কোটা শেষ করতে পারেন নি। কুলদীপ এবং চহেলের সঙ্গে কেদারের জুটিটা ভারতের পক্ষে অনেকটাই কার্যকরী। ফলে কেদারের পরিবর্ত ভাবতে গিয়ে মাথার ঘাম পায়ে ফেলতে হচ্ছে অধিনায়ক বিরাট এবং হেড কোচ শাস্ত্রীকে। অতীতে পার্ট টাইম বোলার হিসেবে বল করলেও সাম্প্রতিক অতীতে বল করতে দেখা যায় নি রোহিত শর্মাকেও। তাকে শেষ বার বল করতে দেখা গিয়েছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৬র জানুয়ারিতে পার্থে। লেগ ব্রেক করতে পারেন আরেক মুম্বাইকরও কিন্ত শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠেও তিনি বল করেছিলেন মোটে এক ওভার।

অন্যদিকে ভারতের ব্যটিংয়ে এই মুহুর্তে যা অবস্থা তাতে বিরাট এবং শিখর প্যাভিলিয়নে ফিরলে হাল ধরার মত কেউ নেই। ফলে এই দুজনকে আউট করতে পারলেই দক্ষিণ আফ্রিকার পক্ষে কাজটা অনেকটাই সহজ হয়ে যাবে। রোহিতের এই মুহুর্তে ফর্ম বলতে কিছুই নেই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ শুরু হওয়া ইস্তক ভারতীয় বোলাররাই ম্যাচ জিতিয়ে চলেছেন, তা তৃতীয় টেস্ট হোক কিংবা ওয়ান ডে সিরিজের প্রথম তিন ম্যাচ। অন্যদিকে পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার খেলা ৩২ টি ম্যাচের মধ্যে মাত্র ১১টিতে হেরেছে তারা। এই মাঠে ভারতেরও পারফরমেন্স এমন কিছু উল্লেখ যোগ্য নয়।

এখনও পর্যন্ত মোট পাঁচটি ম্যাচ এখানে খেলেছে ভারত যার মধ্যে পাঁচটিতেই হেরেছে তারা। আর রি পাঁচ ম্যাচের একটিতেও তারা ২০০ রানের বেড়া টপকাতে পারে নি। ফলে দক্ষিণ আফ্রিকার চেয়েও এই ম্যাচ ভারতের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। হয় এই ম্যাচে জিতে ভারত সিরিজ জয় নিশ্চিত করবে নতুবা তাদের তাকিয়ে থাকতে হবে শেষ ম্যাচের দিকে। অন্যদিকে বৃষ্টির সম্ভবনা থাকায় তাদের দল নিয়েও চিন্তা রয়েই গিয়েছে । সব মিলিয়ে এই পঞ্চম ওয়ান ডেতে দক্ষিন আফ্রিকার চেয়ে অনেকটাই বেশি চাপে রয়েছে ভারত।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

RRvsDc:ম্যান অফ দ্যা ম্যাচ পন্থ বিশ্বকাপে নির্বাচন না হওয়া নিয়ে বললেন এই কথা

RRvsDc:ম্যান অফ দ্যা ম্যাচ পন্থ বিশ্বকাপে নির্বাচন না হওয়া নিয়ে বললেন এই কথা
ঋষভ পন্থের দুর্দান্ত ইনিংসের সৌজন্যে দিল্লি ক্যাপিটালসের দল আইপিএল ২০১৯ এর ৪০তম ম্যাচে রাজস্থান রয়্যালস দলকে ৬...

স্মিথ সোজাসুজি এই খেলোয়াড়দের করলেন হারের জন্য দায়ী, বললেন এই বড়ো কথা

আইপিএল আজ হওয়া রোমাঞ্চকর ম্যাচে দিল্লি ক্যাপিটালসের দল রাজস্থান রয়্যালসকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। রাজস্থান রয়্যালসের তরফে...

RRvsDC: আইয়ার বড়ো মনের পরিচয় দিয়ে রাজস্থানের এই খেলোয়াড়ের প্রশংসা করলেন

আইপিএল আজ হওয়া রোমাঞ্চকর ম্যাচে দিল্লি ক্যাপিটালসের দল রাজস্থান রয়্যালসকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। রাজস্থান রয়্যালসের তরফে...

RRvsDC: ম্যাচে হল ১০টি রেকর্ডস, রাহানে আর পন্থ গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

দিল্লি ক্যাপিটালসের দল আইপিএল ২০১৯ এর ৪০তম রজস্থান রয়্যালস দলকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। এই ম্যাচ চলাকালীন...

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা
আইপিএলে আজ খেলা হওয়া আইপিএলের ৪০তম লীগ ম্যাচে এক রোমাঞ্চকর ম্যাচ দেখতে পাওয়া গেল। দিল্লি ক্যাপিটালস আজ...