বিরাট কোহলি ক্রিকেটের সর্বকালীন সেরা রান চেজার : মাইকেল ভন

দুর্দান্ত ফর্ম দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজেও বজায় রাখলেন বিরাট। ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচেই ভারত অধিনায়ক নিজের ৩৩তম ওয়ান ডে সেঞ্চুরি তুলে নেন। যদিও ইনিংসের শুরুতেই দক্ষিণ আফ্রিকা স্লিপে কোহলির ক্যাচ ফেলে দেয়। তারপর থেকে সতর্ক কোহলি আর কোনো সুযোগ না দিয়ে ত্রান তাড়া করাকে খুব সহজ করে ফেলেন। এই ম্যাচে প্রথমে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ফাফ দু’প্লেসি। দক্ষিণ আফ্রিকা তাদের দলে পরিবর্তন করে। আহত ডেভিলিয়র্সের জায়গায় দলে আসে তাদের টেস্ট ওপেনার অ্যাডিয়েন মার্করাম। অন্যদিকে এই ম্যাচে ভারতও তাদের দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব এবং যযুবেন্দ্র চহেলকে দলে শামিল করে। ডারবানের প্রথম ওয়ান ডেতে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের আটকে দেয় দুই ভারতীয় স্পিনার। দক্ষিণ আফ্রিকার কাছে রান তোলাকে কঠিক করে তোলে তারা। যতটা বল উপরে উঠবে বলে মনে করেছিলেন ততটা বল উপরে না ওঠায়, বুঝতে না পেরে দুরতই আউট হয়ে যান হাসিম আমলা।

এরপরই দক্ষিণ আফ্রিকার ইনিংসের হাল ধরেন অধিনায়ক ফাফ দু’প্লেসি এবং উইকেটকীপার ব্যাটসম্যান কুইন্টন ডি’কক। এই দুজনের মধ্যে সংক্ষিপ্ত পার্টনারশিপ গড়ে ওঠে। কিন্তু তারপরই ম্যাচে নিজেদের হাতে নিয়ে নেয় ভারতীয় স্পিনাররা। যথেষ্ট আঁটোসাটো বোলিং শুরু করেন তারা। দুই ভারতীয় স্পিনার কুলদীপ এবং চহেল মিলে তাদের নির্ধারিত ২০ ওভারে মাত্র ৭৯ রান দিয়ে ৫ জন ব্যাটসম্যানকে ড্রেসিংরুমে ফেরত পাঠান। যদিও একদিক ধরে রাখেন অধিনায়ক দু’প্লেসি, কিন্তু অন্যদিক থেকে একের পর এক উইকেট পড়তে দেখতে থাকেন তিনি। শেষ পর্যন্ত ক্রিস মরিসকে সঙ্গে নিয়ে কিছুটা লড়াই শুরু করেন তিনি। এই দুজনের চেষ্টাতেই দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ড ২৬৯ রান ওঠে। এর আগে ভারত কখনোই ডারবানে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারে নি। সেদিক থেকেও এই জয় যথেষ্ট তাৎপর্যপূর্ণ। অন্যদিকে রান তাড়া করতে নেমে কোনো তাড়াহুড়োই করেন নি বিরাট কোহলি। মনীশ পান্ডের জায়গায় এই ম্যাচে দলে আসা ভারতীয় টেস্ট দলের সহ অধিনায়ক রাহানেকে নিয়ে তিনি রান করতে শুরু করেন। বিরাটের পাশাপাশি রাহানেও এই ম্যাচে ৭৯ রানের মহত্বপূর্ণ ইনিংস খেলেন। অন্যদিকে এদিন কোহলি ছিলেন অপ্রতিরোধ্য। ৩৩তম সেঞ্চুরি করে ওয়ান ডের ইতিহাএ তিনি দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরিকারী হয়ে যান। একবার জীবন ফিরে পাওয়ার পর যথেষ্ট সতর্ক বিরাটকে দেখে একবারও মনে হয়নি তিনি সমস্যায় পড়েছেন রান তাড়া করতে।

Colombo: India’s Virat Kohli plays a shot against Sri Lanka during the 4th ODI match in Colombo, Sri Lanka, on Thursday. PTI Photo by Manvender Vashist (PTI8_31_2017_000176A) *** Local Caption ***

তিনি একদিক থেকে নিজের ইনিংসের ভিত আঁকড়ে পড়ে ছিলেন। এবং রান করার জন্য যথেষ্ট প্রমানে পরিশ্রমও করেন তিনি। পরে ব্যাট করতে নেমে এটা কোহলির করা ২০টি সেঞ্চুরির মধ্যে ১৮তম সেঞ্চুরি যাতে ভারত ম্যাচ জেতে। এই ম্যাচ জেতানো ইনিংসের পর ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কারও পান তিনি। ভারতীয় সমর্থক থেকে শুরু করে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সকলেই সোশ্যাল মিডিয়ায় বিরাটের প্রশংসার বন্যা বইয়ে দেন। বিরাটের তুমুল ভক্ত তথা প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভনও পিছিয়ে থাকেন নি বিরাটের প্রশংসায়। নিজের টুইটার হ্যান্ডেলে বিরাটের প্রশংসা করা থেকে নিজেকে আটকাতে পারেন নি তিনি। এই প্রাক্তন ইংলিশ জোরে বোলার টুইটারে জানান যে তার মতে ক্রিকেটের ইতিহাসে সর্বকালীন সেরা রান চেজ করার ক্রিকেটারের নাম বিরাট কোহলি। ভনের এই যুক্তির পেছনে যথেষ্ট কারণ রয়েছে এবং তা অনেকাংশেই সঠিক। রান তাড়া করতে নেমে ব্যাটিংয়ে একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন ভারত অধিনায়ক। আপাতত ভারতীয় সমর্থকেরা আশা করে রয়েছেন যে ওয়ান ডে সিরিজের এভাবেই নিজের ফর্ম ধরে রেখে এই সিরিজে ভারতকে জয় এনে দেবেন তিনি।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন
    তার বাবার নাম শচীন রমেশ তেন্ডুলকর। তিনি ভারতীয় কিংবদন্তীর পুত্র, অর্জুন তেন্ডুলকর জানেন, ভারতীয় ক্রিকেট দুনিয়ায় নিজেকে...

    গেইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও

    ইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও
    আইপিএল নিলামে প্রথমে তাকে কিনতে রাজি হয়নি কোনও ফ্রেঞ্চাইজিই। গেইল ফুরিয়ে গিয়েছেন, বুড়ো হয়ে গিয়েছেন, সেই সঙ্গে...

    আইপিএল ২০১৮: আমার নামটা মনে রাখবেন : ক্রিস গেইল

    আইপিএল ২০১৮: আমার নামটা মনে রাখবেন : ক্রিস গেইল
    হায়দ্রাবাদের বিরুদ্ধে ঘরের মাঠে নিজেদের শেষ ম্যাচে ১৫ রানে জয় হাসিল করে নিল রবিচন্দ্রন অশ্বিনের নেতৃত্বাধীন কিংস...