অস্বীকার করার উপায় নেই ভারত পাকিস্থান ক্রিকেট ম্যাচ সবসময়ই এই ক্রিকেটের হাই ভোল্টেজ ম্যাচ। দু দেশের ইতিহাসকে সামনে রেখে এই দু দলের কেউই এই ম্যাচে হারতে চায় না, ফলে মাঠের মধ্যে এই দু’দলের খেলোয়াড়দের মধ্যে তপ্ত বাক্য বিনিময় আমরা প্রায়শই দেখে থাকি। তবে অতীতে মাঠের বাইরে বহুবার এমন অনেক ঘটনাই দেখা গেছে যেখানে দু দেশের খেলোয়াড়রা নিজেদের মধ্যে শত্রুতা ভুলে পারস্পারিক শ্রদ্ধা, আস্থা ও অন্তরঙ্গতা দেখিয়েছেন। সম্প্রতি এমনই এক ঘটনার সাক্ষী থাকা রইল দুদেশ যখন ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং মহম্মদ আমির একে অপরকে স্বাগত জানান। একটি সাম্প্রতিক চ্যাট শোয়ে কোহলি প্রাক্তণ পাক পেসার শোয়েব আখতার এবং বর্তমান পেসার মহম্মদ ইরফানের প্রশংসা করে বলেছেন এই দু’জনকে সামলানো প্রায়শই প্রাণঘাতী হতে পারে। ‘ব্রেকফাস্ট উইথ চ্যাম্পিয়ান’ নামে ওই চ্যাট শোয়ে বিরাট জানিয়েছেন, “আমি কখোনোই শোয়েবকে খেলি নি। কিন্তু পাকিস্থানের বিরুদ্ধে ডাম্বুলায় একটি ম্যাচে আমি ওকে দেখেছিলাম। ওকে সামলাতে হয়নি আমাকে, কারণ আমি আউট হয়ে গিয়েছিলাম। ওকে ভয়ঙ্কর প্রাণঘাতী দেখাচ্ছিল। আর এটা দেখার পরই আমার মনে হল, কী হতে পারে যদি ওর বল ব্যাটসম্যানের শরীরে আঘাত করে”! এরপরই কোহলি যোগ করেন ইরফানের উচ্চতার জন্য ওকে খেলা কী ভয়ানক কঠিন। কোহলি জানিয়েছেন ২০১৫র ওয়ার্ল্ডকাপে পাকিস্থানের বিরুদ্ধে খেলার আগে ভারতীয় দলে ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার চেয়ারের উপর দাঁড়িয়ে বল করতে ওর ইরাফানের বিরুদ্ধে খেলার প্র্যাকটিস করাতেন ভারতীয় ব্যাটসম্যনদের। সম্প্রতি নিজের টুইটার হ্যান্ডেলেও কোহলি লেখেন, “ যখন শোয়েব আখতার বল করেন তখন নন-স্টাইকার এন্ডে থাকাই সবচেয়ে সুরক্ষিত’। পরে শোয়েবও রিটুইট করে লেখেন, “এটা আমার সৌভাগ্য যে কোহলি ব্যাট করার সময় আমাকে বল করতে হয়না। জোকস অ্যাপার্ট। ও একজন দারুণ ব্যাটসম্যান, এবং ওর বিরুদ্ধে বল করা সমসময়ই একটা দারুণ প্রতিযোগিতা”। এরপরে মহম্মদ ইরাফানও বিরাটকে বড়ো মাপের খেলোয়াড়ের পাশাপাশি একজন বড়ো মাপের মানুষও অভিহিত করেন। তিনি টুইটারে লেখেন, “বিরাট সত্যিই একজন ভদ্রলোক। বড়ো প্লেয়ারের পাশাপাশি বড়ো মনেরও মানুষ। তোমার জন্য প্রার্থনা করি বন্ধু। আশা করি আমরা মাঠে একে অপরের বিরুদ্ধে আরও অনেক ম্যাচেই খেলব। শ্রদ্ধা।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...