ভারত অধিনায়ক বিরাট কোহলি যেভাবে মেশিনের মতো রান করেছেন ইদানিং, তাতে অনেকেই অবাক। ব্য়াট হাতে মাঠে নামলেই সেঞ্চুরি করা যেন অভ্য়াসে পরিণত করে ফেলেছেন। একের পর এক রেকর্ড গড়ে ছলেছেন। সাম্প্রতিক ফর্মের বিচারে অনেকে তাকে গ্রেটেস্ট ক্রিকেটার শচীনের থেকেও এগিয়ে রাখতে পছন্দ করছেন। বিরাটের ফর্ম যেন অতিমানবীয় হয়ে উঠছে। টেস্ট ক্রিকেটে অধিনায়ক তো ছিলেনই, সেই সঙ্গে এবছরের শুরুতে সীমিত ওভারের ক্রিকেট দলের অধিনায়কত্ব হাতে ওঠার পর থেকে আরও খুনে মেজাজ ধরেছেন তিনি। বিপক্ষ দলের বোলারদের প্রায় শেষ করে ছাড়ছেন। একমাত্র নিজে উইকেট ছুঁড়ে দিয়ে এলে রক্ষা, নাহলে বিরাটকে কিভাবে আটকানো যায়, এ উত্তর যেন কোনও বোলারের কাছেই নেই।
একদিনের ক্রিকেটে ৩২টি শতরান করা হয়ে গিয়েছে বিরাটের। পঞ্চাশ ওভারের ক্রিকেটে সর্বকালের সেরা সেঞ্চুরি করাদের তালিকায় বিরাট দু’নম্বরে। অথচ বয়স মাত্র আটাশ। নিউজিল্য়ান্ড সিরিজে যেভাবে ব্য়াট করেছেন, তাতে মনে হয়নি, অস্ট্রেলিয়া সিরিজে সেভাবে রান পাননি তিনি। চলতি বছরে এক ক্য়ালেন্ডার বর্ষে দু’হাজারের ওপর রান করা হয়ে গিয়েছে ভারত অধিনায়কের। এবছর প্রথম ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে হাজারও পেরিয়ে গিয়েছেন। টেস্টের আসরে দু’টি এবং একদিনের ফরম্য়াটে ছ’টি সেঞ্চুরি মিলিয়ে আটটা শতরান। ভারত অধিনায়ক যে কি ধরণের মারাত্মক ফর্মে আছেন, তা তাঁর সাম্প্রতিক পরিসংখ্য়ানই বলে দিচ্ছে।
এই ক’দিন আগেও ভারতীয় দলে ক্রিকেটারদের নির্বাচন নিয়ে নাম না করে বিরাট কোহলির সমালোচনা করেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কার। গায়ের ট্য়াটু নিয়েও খোঁচা দিয়েছিলেন বর্তমান জাতীয় দলের ক্রিকেটারদের। সেই গাভাস্করই বিরাট কোহলির ফর্মের প্রশংসা না করছেন এখন।
একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে সানি বলেন, ”বিরাট ব্য়াটহাতে যেভাবে ধারাবাহিকতা দেখাচ্ছে। তা অসাধারণ বললেও কম হবে। তার চেয়েও বেশি কিছু। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে যে ও শতরান করবে, এ নিয়ে কারও দ্বিধা ছিল না। কারও মনে কোনও প্রশ্ন ছিল না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যে ভুলগুলি করেছিল, তার থেকে ও শিক্ষা নিয়েছে। নিউজিল্য়ান্ড সিরিজে ওকে থার্ড ম্য়ানের দিকে জোর করে শট নিতে দেখা যায়নি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্য়াচের সিরিজে দু’টি ম্য়াচে ওভাবেই নিজের উইকেট দিয়ে এসেছিল।”
বিরাটের ধারাবাহিকতা সম্পর্কে গাভাস্কার আরও বলেন, ”বিরাটের ধারাবাহিকতার আসল কারণ হলো, ও ভুল থেকে শিক্ষা নেয় এবং সেই ভুল কিভাবে এড়াতে হয়, তাও জানে। এই কারণেই বিরাট এগিয়ে চলেছে।

Virat Kohli captain of India celebrates his hundred during the 3rd One Day International match between India and New Zealand held at the Green Park stadium in Kanpur. 29th October 2017
Photo by Vipin Pawar / BCCI / SPORTZPICS

ভবিষ্য়তে বিরাট একই রকমভাবে হয়ত কয়েকটা ম্য়াচে আউট হবে। কারণ, এটাই ক্রিকেট। মানুষ ভুল করে এবং ভুল থেকে শিক্ষা নিয়ে তা এড়িয়ে চলতে শেখে। বোলার বল করছে উইকেট নেওয়ার জন্য়। একটা ভালো বল আউট করল ওকে, সেটা মেনে নেওয়া যায়। কিন্তু, নিজের ভুল থেকে শিক্ষা নিয়ে, সেই ভুল কিভাবে এড়িয়ে চলতে হয়, বিরাট সেটা ভালো করে জানে। এই কারণেই বিরাট অন্যদের থেকে আলাদা মাপের ক্রিকেটার। আর সেই জন্য়ই এতটা ধারাবাহিক।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...