বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান জানানোর কমতি নেই। যতই তার সঙ্গে এক নম্বর জায়গা নিয়ে লড়াই থাকুক বিরাট কোহলির কিন্তু তাকে সম্মান জানাতে কার্পণ্য করছেন না অস্ট্রেলীয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। গত বৃহস্পতিবার সংবাদমাধ্যমে এক বিবৃতিতে স্টিভ জানিয়েছেন যে স্পিন খেলাটার বেশিরভাগটাই তিনি শিখেছেন বিরাট কোহলির ব্যাটিং দেখে। এই মুহুর্তে দাপটের সঙ্গে বিশ্ব ক্রিকেটকে শাসন করছেন চার দুর্ধর্ষ ব্যাটসম্যান। স্টিভ স্মিথ, জো রুট, বিরাট কোহলি এবং কেন উইলিয়ামসন। স্মিথ জানিয়েছেন যে তিনি বাকি তিনজনের কাছ থেকে প্রত্যেক দিনই কিছু না কিছু শেখেন। এব্যাপারে সংবাদমাধ্যমে স্মিথ জানিয়েছেন, “ বিশ্বের প্রায় প্রত্যেক ব্যাটসম্যানের ব্যাটিংই আমি মন দিয়ে লক্ষ্য করি। এবং প্রত্যেকের কাছ থেকেই কিছু না কিছু শেখার চেষ্টা করে যাই”।

এই মুহুর্তে দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়া স্মিথ ভারত অধিনায়ক বিরাট কোহলির ব্যাপারে বলেছেন, “ যেভাবে বিরাট স্পিনারদের খেলে তা আমি খুবই মন দিয়ে লক্ষ্য করি। বিরাটকে দেখেই আমি স্পিনারদের খেলার সময় কব্জির মোচড় এবং ফুটওয়ার্ক শিখেছি আমি”। উপমহাদেশের পিচে খেলার জন্য স্মিথকে নিজের টেকনিকে অনেকটাই বদল আনতে হয়েছে। এ ব্যাপারে তিনি বলেন, “ ভারতের পিচে বল কম বাউন্স করে, ফলে বল ব্যাটের কানায় লাগার সম্ভাবনা অনেকটাই কমে যায়। এই কারণেই বাইরের দিকের বল তাড়া করতে খুব একটা অসুবিধা হয় না। তুলনায় দক্ষিণ আফ্রিকা বা অস্ট্রেলিয়ায় তা একেবারেই অসম্ভব”।

শুধু যে বিরাট কোহলি বা অন্য তিন জনের অবদান রয়েছে তার ক্রিকেট কেরিয়ারে তাই নয় বরং পাশাপাশি দক্ষিণ আফ্রিকার বিস্ফোটক ব্যাটসম্যান এবি ডেভিলিয়ার্সেরও অবদান রয়েছে। স্মিথ এবির ব্যাপারে জানান, “ এবি যেভাবে ক্রিজ ব্যাবহার করে আমিও সেটাই করার চেষ্টা করি। এবি যেভাবে ব্যাক ফুটে গিয়ে পেছনের পায়ে বল খেলার চেষ্টা করে আমিও সেটাই করার চেষ্টা করি”। অন্যদিকে নিউজিল্যান্ডের ব্যাটসম্যান কেন উইলিয়ামসনের ব্যাপারে বলতে গিয়েই এই অজি ব্যাটসম্যান জানিয়েছেন, “ উইলিয়ামসন অনেক দেরিতে বল খেলতে পারে। প্র্যাকটিসে আমিও সেটাই কয়েকদিন ধরে করার চেষ্টা করে চলেছি”। এই মুহুর্তে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে রওনা হয়ে গেছে স্মিথ সহ গোটা অস্ট্রেলিয়া দল। ভারতের বিরুদ্ধে তৃতীয় টি২০র পরেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ খেলবে তারা। দেখা যাক বিরাটের মত সেখানেও জ্বলে উঠতে পারেন কিনা স্টিভ।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয়

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায়...

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাডিলেড টেস্টে ভারত রোমাঞ্চকর জয় হাসিল করেছে।এই জয়ের সঙ্গেই ভারত টেস্ট সিরিজে লীড...