আগামী মাসে ভারতে সফরে আসছে শ্রীলঙ্কা। গত জুলাই-অগস্টে শ্রীলঙ্কায় পূর্ণাঙ্গ সফরে গিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। এবার তারই ফিরতি পূর্ণাঙ্গ সফরে এদেশে আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। শ্রীলঙ্কার বিরুদ্ধে ক্রীড়াসূচি অনেক আগেই স্থির হয়ে গিয়েছে অক্টোবর মাসের শুরু দিকে। এদিকে, নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে তিন ম্য়াচের একদিনের সিরিজ শুরুর সঙ্গে সঙ্গেই টি-২০ সিরিজের দল ঘোষণা করেন জাতীয় নির্বাচকরা। ওইদিন একই সঙ্গে বৈঠকে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্য়াচের টেস্ট সিরিজের প্রথম দু’টি ম্য়াচের জন্য় দল বেছে নেওয়া হয়েছে। বিরাট কোহলিকেই অধিনায়ক রাখা হয়েছে। অথচ ভারত অধিনায়ক বিসিসিআই’য়ের কাছে শ্রীলঙ্কা সিরিজে তাঁকে ছুটি দেওয়ার আবেদন জানিয়ে রেখেছেন। কারণ, ডিসেম্বর মাসে তাঁকে একেবারেই পাওয়া যাবে না। ব্য়ক্তিগত কারণে ওই সময় ব্য়স্ত থাকবেন তিনি। আসলে ওই ব্য়ক্তিগত কারণ, বিরাটের বিয়ে। যদিও বলিউড অভিনেত্রী ও বান্ধবী অনুষ্কা শর্মাকে বিয়ে করতে যাওয়া নিয়ে এখনও পর্যন্ত নিজে মুখে কোনও কথা জানানি বিরাট। অনুষ্কাও চুপ করে আছেন বিয়ের দিন চূড়ান্ত না হওয়া পর্যন্ত। তবে, বিরাট যেহেতু ডিসেম্বর মাসে ব্য়স্ত থাকবেন, তাই নির্বাচকরা চান প্রথম দু’টি টেস্ট খেলে যেন তিনি ছুটি নেন। কারণ, ওই দু’টি টেস্ট ম্য়াচ নভেম্বর মাসেই খেলা হবে।
টানা এক বছর ক্রিকেট খেলে চলেছেন বিরাট। এরমাঝে গত শ্রীলঙ্কা সফরের সময় সীমিত ওভারের ক্রিকেট সিরিজ দু’টি থেকে নির্বাচকরা তাঁকে ছুটি দিতে চাইলেও, তথন বিরাট খেলতে চেয়েছিলেন। ভারতে ফিরেই বিরাট অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ড সিরিজে অংশ নেওয়ার পরই কেন ছুটি চাইছেন, তাতেই অবাক ক্রিকেট মহল। বিরাটের ছুটির খবর বোর্ড এখনও জানায়নি। সবই অন্দর মহলের খবর। তারপর টেস্ট সিরিজের জন্য় এত তাড়াতাড়ি দল ঘোষণা আবার তাও প্রথম দু’টি টেস্টের জন্য় – তাতেই আরও জল্পনা বাড়িয়ে দিয়েছেন নির্বাচকরা। বিরাট যদি ছুটি নেবেন, তাহলে এতো আড়াল করার কি আছে ব্য়াপারটা?
অনেকে বলেছেন, এতো লুকোছাপার কি আছে!। বিরাট দলের অধিনায়ক, ফলে তাঁর ওপর অনেকের চেয়ে বেশি চাপ রয়েছে। ২০১৮ সাল পড়লে ভারত তিনটি বিদেশ সফরে যাবে, সেসময় দলের সেরা ব্য়াটসম্য়ান বিরাটকে আরও বেশি করে দরকার ভারতের। বিরাট বিশ্রাম নিয়ে তরতাজা হয়ে খেলতে গেলে ভারতেরই উপকার। কারণ, বিরাট গত এক বছরে ইংল্য়ান্ড, নিউজিল্য়ান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাটিতে টেস্ট সিরিজ খেলার পাশাপাশি আইপিএল খেলেছেন। তারপর চ্য়াম্পিয়ন্স ট্রফি, ওয়েস্ট ইন্ডিজ সফর এবং শ্রীলঙ্কায় এক নাগাড়ে ক্রিকেট খেলে এসে অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজে অংশ নিলেন। ক্লান্তি আসাটা স্বাভাবিক। এর মধ্য়েই বিরাটের ছুটি নিয়ে জল্পনাকে আরও উস্কে দিয়েছেন খোদ প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ। তিনি বলেছেন, বিরাট তিনটি টেস্টেই খেলবেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। এখন এনিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে, তাহলে কি ইচ্ছে না থাকলেও, জোর করে বিরাটকে খেলানো হচ্ছে? নাকি সেসময় তাঁদের অমান্য় করে বিরাট বিশ্রাম না নিয়ে নিজের সুবিধা মতো সময়ে বিশ্রাম নিতে চাইছেন বলে, তাকে রোটেশন পলিসি দেখাতে চাইছেন প্রধান নির্বাচক?
তবে, ভারতের প্রাক্তন অধিনায়ক ও যুব দলের বর্তমান কোচ বিরাটের ছুটি নিয়ে যে বিতর্ক চলছে, তাতে বেজায় বিরক্ত। তাঁকে এবিষয়ে প্রশ্ন করা হলে রাহুল পরিষ্কার ভাষায় জানিয়ে দেন, ”সবারই বিশ্রাম দরকার। বিরাটকেও বিশ্রাম নিতে দেওয়া হবে যখন ও চাইবে। এনিয়ে এত আলোচনা, জল্পনা, বিতর্ক করার কি আছে? রোটেশন অনুযায়ী খেলানো দরকার। এখনও অনেক ম্য়াচ খেলা হবে। ফলে ক্রিকেটারদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হবে। ম্য়ানেজমেন্ট ঠিক সিদ্ধান্তই নিয়েছে।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...