আগামী মাসে ভারতে সফরে আসছে শ্রীলঙ্কা। গত জুলাই-অগস্টে শ্রীলঙ্কায় পূর্ণাঙ্গ সফরে গিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। এবার তারই ফিরতি পূর্ণাঙ্গ সফরে এদেশে আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। শ্রীলঙ্কার বিরুদ্ধে ক্রীড়াসূচি অনেক আগেই স্থির হয়ে গিয়েছে অক্টোবর মাসের শুরু দিকে। এদিকে, নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে তিন ম্য়াচের একদিনের সিরিজ শুরুর সঙ্গে সঙ্গেই টি-২০ সিরিজের দল ঘোষণা করেন জাতীয় নির্বাচকরা। ওইদিন একই সঙ্গে বৈঠকে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্য়াচের টেস্ট সিরিজের প্রথম দু’টি ম্য়াচের জন্য় দল বেছে নেওয়া হয়েছে। বিরাট কোহলিকেই অধিনায়ক রাখা হয়েছে। অথচ ভারত অধিনায়ক বিসিসিআই’য়ের কাছে শ্রীলঙ্কা সিরিজে তাঁকে ছুটি দেওয়ার আবেদন জানিয়ে রেখেছেন। কারণ, ডিসেম্বর মাসে তাঁকে একেবারেই পাওয়া যাবে না। ব্য়ক্তিগত কারণে ওই সময় ব্য়স্ত থাকবেন তিনি। আসলে ওই ব্য়ক্তিগত কারণ, বিরাটের বিয়ে। যদিও বলিউড অভিনেত্রী ও বান্ধবী অনুষ্কা শর্মাকে বিয়ে করতে যাওয়া নিয়ে এখনও পর্যন্ত নিজে মুখে কোনও কথা জানানি বিরাট। অনুষ্কাও চুপ করে আছেন বিয়ের দিন চূড়ান্ত না হওয়া পর্যন্ত। তবে, বিরাট যেহেতু ডিসেম্বর মাসে ব্য়স্ত থাকবেন, তাই নির্বাচকরা চান প্রথম দু’টি টেস্ট খেলে যেন তিনি ছুটি নেন। কারণ, ওই দু’টি টেস্ট ম্য়াচ নভেম্বর মাসেই খেলা হবে।
টানা এক বছর ক্রিকেট খেলে চলেছেন বিরাট। এরমাঝে গত শ্রীলঙ্কা সফরের সময় সীমিত ওভারের ক্রিকেট সিরিজ দু’টি থেকে নির্বাচকরা তাঁকে ছুটি দিতে চাইলেও, তথন বিরাট খেলতে চেয়েছিলেন। ভারতে ফিরেই বিরাট অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ড সিরিজে অংশ নেওয়ার পরই কেন ছুটি চাইছেন, তাতেই অবাক ক্রিকেট মহল। বিরাটের ছুটির খবর বোর্ড এখনও জানায়নি। সবই অন্দর মহলের খবর। তারপর টেস্ট সিরিজের জন্য় এত তাড়াতাড়ি দল ঘোষণা আবার তাও প্রথম দু’টি টেস্টের জন্য় – তাতেই আরও জল্পনা বাড়িয়ে দিয়েছেন নির্বাচকরা। বিরাট যদি ছুটি নেবেন, তাহলে এতো আড়াল করার কি আছে ব্য়াপারটা?
অনেকে বলেছেন, এতো লুকোছাপার কি আছে!। বিরাট দলের অধিনায়ক, ফলে তাঁর ওপর অনেকের চেয়ে বেশি চাপ রয়েছে। ২০১৮ সাল পড়লে ভারত তিনটি বিদেশ সফরে যাবে, সেসময় দলের সেরা ব্য়াটসম্য়ান বিরাটকে আরও বেশি করে দরকার ভারতের। বিরাট বিশ্রাম নিয়ে তরতাজা হয়ে খেলতে গেলে ভারতেরই উপকার। কারণ, বিরাট গত এক বছরে ইংল্য়ান্ড, নিউজিল্য়ান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাটিতে টেস্ট সিরিজ খেলার পাশাপাশি আইপিএল খেলেছেন। তারপর চ্য়াম্পিয়ন্স ট্রফি, ওয়েস্ট ইন্ডিজ সফর এবং শ্রীলঙ্কায় এক নাগাড়ে ক্রিকেট খেলে এসে অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজে অংশ নিলেন। ক্লান্তি আসাটা স্বাভাবিক। এর মধ্য়েই বিরাটের ছুটি নিয়ে জল্পনাকে আরও উস্কে দিয়েছেন খোদ প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ। তিনি বলেছেন, বিরাট তিনটি টেস্টেই খেলবেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। এখন এনিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে, তাহলে কি ইচ্ছে না থাকলেও, জোর করে বিরাটকে খেলানো হচ্ছে? নাকি সেসময় তাঁদের অমান্য় করে বিরাট বিশ্রাম না নিয়ে নিজের সুবিধা মতো সময়ে বিশ্রাম নিতে চাইছেন বলে, তাকে রোটেশন পলিসি দেখাতে চাইছেন প্রধান নির্বাচক?
তবে, ভারতের প্রাক্তন অধিনায়ক ও যুব দলের বর্তমান কোচ বিরাটের ছুটি নিয়ে যে বিতর্ক চলছে, তাতে বেজায় বিরক্ত। তাঁকে এবিষয়ে প্রশ্ন করা হলে রাহুল পরিষ্কার ভাষায় জানিয়ে দেন, ”সবারই বিশ্রাম দরকার। বিরাটকেও বিশ্রাম নিতে দেওয়া হবে যখন ও চাইবে। এনিয়ে এত আলোচনা, জল্পনা, বিতর্ক করার কি আছে? রোটেশন অনুযায়ী খেলানো দরকার। এখনও অনেক ম্য়াচ খেলা হবে। ফলে ক্রিকেটারদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হবে। ম্য়ানেজমেন্ট ঠিক সিদ্ধান্তই নিয়েছে।”

SHARE

আরও পড়ুন

আইপিএলের ম্যাচ টিকিট প্রার্থীর উপর ক্ষুব্ধ ঈশান্ত শর্মার স্ত্রী প্রতিমা শর্মা, সর্বসমক্ষে একে করলেন তিরস্কার

আইপিএলের ম্যাচ টিকিট প্রার্থীর উপর ক্ষুব্ধ ঈশান্ত শর্মার স্ত্রী প্রতিমা শর্মা, সর্বসমক্ষে একে করলেন তিরস্কার
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম মরশুমের শুরুয়াত আগামি ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচ গত বিজেতা...

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...