বিরাটকে আক্রামনাত্মক মনোভাব নিয়ন্ত্রন করার পরামর্শ দিলেন জ্যাক কালিস

মাঠ এবং মাঠের বাইরেও নিজের আক্রামনত্মক মনোভাবের জন্য প্রসিদ্ধ ভারত অধিনায়ক বিরাট কোহলি। বিপক্ষকে তার উইলোর শাসনেই নিয়ন্ত্রন করতে পছন্দ করেন তিনি, তবুও কখনও কখনও বিপক্ষের সঙ্গে বাক্য বিনিময় করতেও পিছু হটেননা তিনি। কোহলির খেলার প্রতি এই মনোভাব অনেকের কাছেই প্রশংসাযোগ্য আবার অনেকেই বিরাটের এই মনোভাবকে অতিরিক্ত এবং অশালীন বলে বিচার করে থাকেন। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার তথা কিংবদন্তী ক্রিকেটার জ্যাক কালিস শান্ত এবং সংগৃহীত মনোভাবাপন্ন একজন মানুষ। তার এই দৃষ্টিভঙ্গীই তাকে সাফলের পথে এগিয়ে নিয়ে গেছে এবং তিনিও ক্রিকেট জগতের কাছ থেকে বিশেষ ভাবে সম্মান আদায় করে নিতে পেরেছেন। এই অলরাউন্ডারও খেলায় আক্রামনাত্মক মনোভাবকে নিয়ন্ত্রণের উপর জোর দিয়ে আগ্রহ প্রকাশ অরেছেন যে ভারত অধিনায়ক বিরাট কোহলিও যেন ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্যই নিজের মনোভাবকে নিয়ন্ত্রণ করতে শেখেন।

কালিসের উপদেশ বিরাটকে

কয়েকদিন আগেই একটি সংবাদমাধ্যমে সাক্ষাতকার দিতে গিয়ে এই কিংবদন্তী অলরাউন্ডার জানিয়েছেন “একজন নেতা হিসেবে কখনো আপনি এতটা অ্যাগ্রেসিভ হতে পারবেন না যেমনটা ও সবসময়ে করে থাকে, এটাই একমাত্র একটা জায়গা যা নিয়ে ওকে ভাবতে হবে। অধিনায়কত্বের ক্ষেত্রে ও এখনও অনেকটাই তরুণ। তবে আমি নিশ্চিত যে ওর যত বয়স বাড়বে ও ততই একটু ঠান্ডা হয়ে যাবে। কিন্তু খেলার ব্যাপারে বিরাট স্বাভাবিকভাবেই ভীষণ প্যাশনেট এবং এটা দেখতেও খুব ভাল লাগে”।

সাফল্য কখনও কখনও ভীষণই সংক্রামক হয় এবং এই সংক্রামন নিজের ভেতর আত্মতুষ্টি আনতে পারে। তাই লক্ষ্য অর্জন করার পরে নিজেদের জোর করে পিষে ফেলা উচিৎ নয়। কারণ মনোভাব কেরিয়ারে ভবিষ্যতের কঠিন পরীক্ষার মুখোমুখী ফেলে দেয়। কালিস তার সাক্ষাতকারে ভারতের যে জায়গাগুলোতে উন্নতি করতে হবে তার উপরে জোর দিয়েছেন যাতে ভবিষ্যতে ভারতীয় দল আর সাফল্যের পথে এগিয়ে যেতে পারে। এ ব্যাপারে তিনি বলেন, “একটা ক্ষেত্রে ভারত এখনও চেষ্টা করেছে তাদের রেকর্ডকে ভালো করার, আর তা হল তাদের বিদেশের ট্র্যাক রেকর্ড। যে ধরনের উইকেটে খেলে তার অভ্যস্ত তার থেকে একটু বেশি গতি সম্পন্ন উইকেটে তারা সমস্যায় পড়ছে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...