বিরাটকে আক্রামনাত্মক মনোভাব নিয়ন্ত্রন করার পরামর্শ দিলেন জ্যাক কালিস

মাঠ এবং মাঠের বাইরেও নিজের আক্রামনত্মক মনোভাবের জন্য প্রসিদ্ধ ভারত অধিনায়ক বিরাট কোহলি। বিপক্ষকে তার উইলোর শাসনেই নিয়ন্ত্রন করতে পছন্দ করেন তিনি, তবুও কখনও কখনও বিপক্ষের সঙ্গে বাক্য বিনিময় করতেও পিছু হটেননা তিনি। কোহলির খেলার প্রতি এই মনোভাব অনেকের কাছেই প্রশংসাযোগ্য আবার অনেকেই বিরাটের এই মনোভাবকে অতিরিক্ত এবং অশালীন বলে বিচার করে থাকেন। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার তথা কিংবদন্তী ক্রিকেটার জ্যাক কালিস শান্ত এবং সংগৃহীত মনোভাবাপন্ন একজন মানুষ। তার এই দৃষ্টিভঙ্গীই তাকে সাফলের পথে এগিয়ে নিয়ে গেছে এবং তিনিও ক্রিকেট জগতের কাছ থেকে বিশেষ ভাবে সম্মান আদায় করে নিতে পেরেছেন। এই অলরাউন্ডারও খেলায় আক্রামনাত্মক মনোভাবকে নিয়ন্ত্রণের উপর জোর দিয়ে আগ্রহ প্রকাশ অরেছেন যে ভারত অধিনায়ক বিরাট কোহলিও যেন ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্যই নিজের মনোভাবকে নিয়ন্ত্রণ করতে শেখেন।

কালিসের উপদেশ বিরাটকে

কয়েকদিন আগেই একটি সংবাদমাধ্যমে সাক্ষাতকার দিতে গিয়ে এই কিংবদন্তী অলরাউন্ডার জানিয়েছেন “একজন নেতা হিসেবে কখনো আপনি এতটা অ্যাগ্রেসিভ হতে পারবেন না যেমনটা ও সবসময়ে করে থাকে, এটাই একমাত্র একটা জায়গা যা নিয়ে ওকে ভাবতে হবে। অধিনায়কত্বের ক্ষেত্রে ও এখনও অনেকটাই তরুণ। তবে আমি নিশ্চিত যে ওর যত বয়স বাড়বে ও ততই একটু ঠান্ডা হয়ে যাবে। কিন্তু খেলার ব্যাপারে বিরাট স্বাভাবিকভাবেই ভীষণ প্যাশনেট এবং এটা দেখতেও খুব ভাল লাগে”।

সাফল্য কখনও কখনও ভীষণই সংক্রামক হয় এবং এই সংক্রামন নিজের ভেতর আত্মতুষ্টি আনতে পারে। তাই লক্ষ্য অর্জন করার পরে নিজেদের জোর করে পিষে ফেলা উচিৎ নয়। কারণ মনোভাব কেরিয়ারে ভবিষ্যতের কঠিন পরীক্ষার মুখোমুখী ফেলে দেয়। কালিস তার সাক্ষাতকারে ভারতের যে জায়গাগুলোতে উন্নতি করতে হবে তার উপরে জোর দিয়েছেন যাতে ভবিষ্যতে ভারতীয় দল আর সাফল্যের পথে এগিয়ে যেতে পারে। এ ব্যাপারে তিনি বলেন, “একটা ক্ষেত্রে ভারত এখনও চেষ্টা করেছে তাদের রেকর্ডকে ভালো করার, আর তা হল তাদের বিদেশের ট্র্যাক রেকর্ড। যে ধরনের উইকেটে খেলে তার অভ্যস্ত তার থেকে একটু বেশি গতি সম্পন্ন উইকেটে তারা সমস্যায় পড়ছে।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

আইপিএল ২০১৯, ভিডিয়ো: রোহিত শর্মা আইপিএলের আগে রেকর্ড করলেন বলিউডের গান, দেখে নিন ভিডিয়ো

আইপিএল ২০১৯, ভিডিয়ো: রোহিত শর্মা আইপিএলের আগে রেকর্ড করলেন বলিউডের গান, দেখে নিন ভিডিয়ো
আজ থেকে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় টি-২০ লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ মরশুমের শুরু হতে চলেছে। আইপিএল...

আইপিএল ২০১৯ – এসআরএইচের বিরুদ্ধে কেকেআরের এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল, এমন হতে পারে প্রথম একাদশ

আইপিএল ২০১৯ – এসআরএইচের বিরুদ্ধে কেকেআরের এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল, এমন হতে পারে প্রথম একাদশ
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ মরশুমের শুরুয়াত আজ থেকে হতে চলেছে। এখন সকলেরই প্রথম বলের অপেক্ষা রয়েছে। আজ...

IPL 2019: ভারতকে পাল্টা জবাব দিলো পাকিস্তান ! ব্যান হলো আইপিএল

দিনটা নিশ্চয় মনে আছে ১৪ই ফেব্রুয়ারি, পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর সন্ত্রাস হামলার ঘটনায় সারা দেশ ক্ষেপে যায়।...

আইপিএল ২০১৯ – মুম্বাই ইন্ডিয়ান্স খেলো আরো এক ধাক্কা, এই প্লেয়ারও গেলেন সম্পূর্ণ আইপিএল থেকে ছিটকে

আইপিএলের শুরুর আগেই খেলোয়াড়দের জন্য মুশকিল বেড়েই চলেছে। মুম্বাই ইন্ডিয়ান্স দল আরো একটা ধাক্কা খেল, জোরে বোলার...

আইপিএল ২০১৯: বিরাট কোহলি মাঝ পথেই ছাড়বেন আইপিএল, বললেন এমন কিছু ফ্রেঞ্চাইজি হতে পারে নিরাশ

আইপিএল ২০১৯: বিরাট কোহলি মাঝ পথেই ছাড়বেন আইপিএল, বললেন এমন কিছু ফ্রেঞ্চাইজি হতে পারে নিরাশ
ভারতের ঘরোয়া টি-২০ লীগ আইপিএলের শুরু আজ থেকে হচ্ছে। টুর্নামেন্টের শেষ হওয়ার দ্রুত পরেই ভারতীয় দলকে বিশ্বকাপে...