বিপদের মুখে কোহলির করা " বিশ্বরেকর্ড " ! আজকের ম‍্যাচে সেই রেকর্ড ভেঙে দিতে পারেন এই তারকা সাউথ আফ্রিকান ক্রিকেটার 1

বিপদের মুখে কোহলির করা ” বিশ্বরেকর্ড ” ! আজকের ম‍্যাচে সেই রেকর্ড ভেঙে দিতে পারেন এই তারকা সাউথ আফ্রিকান ক্রিকেটার

আজ এবারের বিশ্বকাপের আট নম্বর ম‍্যাচে মুখোমুখি হতে চলেছেন সাউথ আফ্রিকা এবং ভারত।একদিকে পর পর দুই ম‍্যাচ হেরে ঋতিমতো সমস্যায় সাউথ আফ্রিকা অন‍্যদিকে আজ প্রথম ম‍্যাচ খেলতে নামছে ভারত।

আজ যখন বিশ্বকাপের ম‍্যাচে মুখোমুখি হতে চলেছে এই দুই দেশ, তখন গভীর সমস্যার মুখোমুখি বিরাট কোহলির তৈরি একটি রেকর্ড।২০১৫ এর পর দুরন্ত ফর্মে রয়েছেন কোহলি।ভেঙে চলেছেন একের পর এক রেকর্ড।এইরকমই তার গড়া একটি রেকর্ড , একদিবসীয় ক্রিকেটে দ্রুত একদিবসীয় ক্রিকেটে ৮০০০ রানের।বিরাটের এই রেকর্ড করতে সময় লেগেছে ১৮৩ ম‍্যাচ, ১৭৫ টি ইনিংস।সেই সময় তিনি ভেঙেছিলেন এ বি ডি ভিলিয়ার্সের রেকর্ড, ১৯০ ম‍্যাচ,১৮২ ইনিংস।আজ সেই রেকর্ড ভেঙে দেওয়ার সুযোগ রয়েছে সাউথ আফ্রিকার তারকা ব‍্যাটসম‍্যান হাসিম আমলার, এই মুহূর্তে ওয়ানডে ক্রিকেটে তার রান সংখ্যা ৭৯২৩ ।খেলেছেন ১৭৫ ম‍্যাচ ,১৭২ ইনিংস।তাহলে আজ কি বিরাটের সামনেই বিরাটের রেকর্ড ভেঙে নতুন কীর্তি স্থাপন করবেন আমলা ?

প্রসঙ্গত, দলের একাধিক ক্রিকেটারের চোট সমস্যা থাকলেও গোটা প্রোটিয়াস দের হালকাভাবে নিচ্ছেন না কোহলি।আজ রোসবলে তাদের বিরুদ্ধে মাঠে নামার আগে সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন , ” চোট খেলারই অঙ্গ।কে কখন এমন অপ্রত‍্যাশিত পরিস্থিতির মুখে পড়বে তা বলা যায়না।এবং যেকোনও দলের কাছেই এই বিষয়টি একটি অন‍্যতম চিন্তার কারন।সাউথ আফ্রিকা অত্যন্ত শক্তিশালী এবং ভয়ংকর একটা দল।নিজেদের সেরা দিনে তারা যেকোনো দলকেই মাত দিতে পারে।এমনকি ওদের দলে বেশ কিছু পরিবর্তন এলেও ওদের শক্তি একটু খানিও কমেনি ” ।

” আমরা কোনও দলকে হাল্কাভাবে নিচ্ছি না, কয়েকজন ক্রিকেটারের চোট পাওয়ায় দলে দারুন কিছু প্রভাব পড়বে বলেও আমি মনে করিনা।বদলি ক্রিকেটাররা সুযোগ পেলে তারাও নিজেদের সেরা খেলাটা খেলে দিতে পারে।আমাদের এই বিষয়টি মাথায় রেখে খেলতে হবে ” ।

গতকাল ম‍্যাচের আগে সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন ভারত অধিনায়ক।

এবারের বিশ্বকাপ জয়ের দৌড়ে অনেকেই এগিয়ে রেখেছে বিরাটদের।অর্থাৎ টুর্নামেন্ট ফেবারিট তারা।তাই আজ তাদের জয়ের দিকে তাকিয়ে গোটা ভারত।অন‍্যদিকে এবারের বিশ্বকাপে পর পর প্রথম দুই ম‍্যাচ হেরে বেশ চাপে ডু – প্লেসিস রা।প্রথমে ইংল্যান্ডের কাছে ১০৪ রানে তারপর বাংলাদেশের কাছে তারা হেরে যায় ২১ রানে তাই স্বাভাবিক ভাবেই আজ বিরাটদের বিরুদ্ধে জয়ের জন্য মরিয়া তারা।

অন‍্যদিকে ,প্রথম ওয়ার্ম আপ ম‍্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে গেছিলো বিরাটরা,কিউয়িদের বিরুদ্ধে ছয় উইকেটে হারের পর ফের দ্বিতীয় ওয়ার্ম আপ ম‍্যাচে বাংলাদেশ কে হারিয়ে দেয় বিরাটরা, ম‍্যাচে দুরন্ত সেন্চুরি করেছিলেন কে এল রাহুল এবং ধোনি।অন‍্যদিকে তিনটি করে উইকেট পেয়েছেন ভারতের স্পিন স্তম্ভ কুলদীপ- চাহাল।

আজ সাউথহাম্পটনে দক্ষিন আফ্রিকার বিপরীতে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত।এরপর ওভাল এবং নটিংহ‍্যামে বিরাটবাহিনী মুখোমুখি হবে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের।এবং এরপর ম‍্যান্চেষ্টারে ১৬ ই জুন পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হতে চলেছে বিরাটরা।এছাড়াও পরবর্তী সময়ে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ( ২৭ শে জুন ), বাংলাদেশ ( ২ রা জুলাই(, শ্রীলঙ্কা ( ৬ ই জুলাই ) মুখোমুখি হবে ” মেন ইন ব্লু ” ।

একনজরে এবারের ভারতীয় ক্রিকেট দল :

বিরাট কোহলি (অধিনায়ক) রোহিত শর্মা(সহ অধিনায়ক), ধাওয়ান, রাহুল,বিজয় শংকর, কেদার যাদব,রবীন্দ্র জাদেজা,ধোনি, কার্তিক,কুলদীপ যাদব,চাহাল,ভুবনেশ্বর কুমার,বুমরাহ,হার্দিক পান্ডিয়া,মহম্মদ শামি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *