‘বিদেশি’ আইপিএল, তাই থাকবেন না বাবা রামদেব

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নাকি রয়েছে বিদেশি ছোঁয়া বিদেশি গন্ধ। আর সে কারণেই বাবা রামদেবের পতঞ্জলী সিদ্ধান্ত নিয়েছে আইপিএল চলাকালীন তাদের কোনও পণ্যের বিজ্ঞাপন তারা দেবেন না। এই মুহুর্তে শুধু মাত্র দেশীয় ভাবমূর্তিকে সম্বল করেই ভারতের বানিজ্যের বাজারে নিজেদের একচেটিয়া আধিপত্য স্থাপন করেছে এই আয়ুর্বেদিক সংস্থা। ফলে নিজেদেরকে বিদেশি ছোঁয়াচ মুক্ত করতেই এই নতুন সিদ্ধান্ত নিল তারা। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমের কাছে এই সংস্থার কার্যনির্বাহী প্রধান আচার্য বালকৃষ্ণ জানিয়েছেন, “ ভোগবাদের প্রচার করে আইপিএল। এবং আইপিএলে বহুজাতিক সংস্থা গুলি একমাত্র বিনিয়োগ করে। কিন্তু পতঞ্জলি চায় দেশের ভেতর এমন খেলার প্রচার করতে যা মূলত দেশীয় খেলা—যেমন কবাডি ও কুস্তি”। প্রসঙ্গত এই মুহুর্তে ভারতের অন্যতম লাভজনক ভোগ্যপণ্য সংস্থার নাম পতঞ্জলি। এই সংস্থা বছরে অ্যাড বাবদ খরচা করে ৫৭০ থেকে ৬০০ কোটি টাকা।

অন্যদিকে আইপিএল শুরু হতে বাকি আর মাত্র সপ্তাহ দু’য়েক। ফলে আইপিএল শুরু হওয়ার আগে পতঞ্জলির এহেন ঘোষণা নিঃসন্দেহে আইপিএলের লাভের দিক থেকে একটা বড়ো ধাক্কা তার বানিজ্য বিস্তারে। এ প্রসঙ্গে ভারতীয় বিজ্ঞাপন দুনিয়ার বিশেষজ্ঞ স্যাম বালসারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “ মোটেও ক্রিকেটকে বিদেশি খেলা বলে গন্য করা যায় না। এবং চরিত্রগত দিক থেকেও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে বিদেশি মনোভাবাপন্ন বলা যায় না”।

অন্যদিকে বিশেষজ্ঞ মহলে পতঞ্জলির এহেন সিদ্ধান্তের পর প্রশ্ন উঠে গিয়েছে যে যদি বিদেশি খেলাতে বিজ্ঞাপন দিতে পতঞ্জলির এত আপত্তি তাহলে ভারতীয় ভাবধারাকে পুঁজি করে বছরে হাজার হাজার কোটি টাকা লাভ করা এই সংস্থা কেন অ্যামাজনের মত বিদেশি অনলাইন বিকিকিনি সংস্থার মাধ্যমে নিজেদের পণ্য বিক্রি করে? যদিও এই প্রশ্নের কোনও সদুত্তর পাওয়া যায় নি পতঞ্জলীর কাছ থেকে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: এসআরএইচ বনাম সিএসকে, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস

    চেন্নাই সুপার কিংস ঘরের দল সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে শেষ ওভারের রুদ্ধশ্বাস নাটকের পর ৪ রানের ব্যবধানে জয়...

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক
    শনিবার ইডেনে যখন কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাব ব্যাট করতে নামে তখন তাদের লক্ষ্যমাত্রা ছিল...

    দল চ্যাম্পিয়ন হলে বিশেষ উপহার ঘোষণা প্রীতির

    দল চ্যাম্পিয়ন হলে বিশেষ উপহার ঘোষণা প্রীতির
    এর আগে বলিউড বাদশা কলকাতা নাইট রাইডার্স দলের সমর্থক এবং ক্রিকেটারদের কথা দিয়েছেন যদি তার দল চ্যাম্পিয়ন...

    বল বিকৃতির দায়ে রাস্তাতেই শ্যাডো প্র্যাকটিস ওয়ার্নারের

    বল বিকৃতির দায়ে রাস্তাতেই শ্যাডো প্র্যাকটিস ওয়ার্নারের
    বল বিকৃতির দায়ে অভিযুক্ত ওয়ার্নার রাস্তাতেই শ্যাডো প্র্যাকটিসে মগ্ন। এই মুহুর্তে তিনি এক বছরের নির্বাসনে রয়েছেন। ফলে...

    কেকেআর ম্যাচ জেতায় পাঞ্জাবের প্লেয়ারদের নিয়ে কি টুইট করলেন সেহবাগ, দেখে নিন

    সম্ভবত অভিজ্ঞ প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেহবাগ এই আইপিএলের সবচেয়ে পজিটিভ মানসিকতার মেন্টর। প্রায় সবসময়েই তাকে দেখা...