বাঙালির সেরা উৎসবের দিনেই কেন অবসর নিয়েছিলেন; নিজের বইতে মুখ খুলেছেন সৌরভ

তিনি মহারাজ, তিনিই আবার প্রিন্স অফ ক্যালকাটা, আবার সকলের প্রিয় দাদাও তিনি। ২০০৮ এর ৭ অক্টোবর ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। ব্যাটপ্যাড তুলে রাখার পর কেটে গেছে বহু সময়, তবু আজও তার চলে যাওয়া মেনে নিতে পারে নি আম বানগালি। আজও বাঙালি চায়ের আড্ডায় তুফান তোলে তার চলে যাওয়া নিয়ে, আক্ষেপ রয়ে গেছে বহু ক্রীড়া প্রেমীর মনেও। ভাল ফর্মে থাকা সত্ত্বেও অবসর নিয়েছিলেন তিনি, আর তা ছিল এতটাই আকস্মিক যে স্বয়ং শচীন তেন্ডুলকরও জানতে চেয়েছিলেন কেন এই অদ্ভুত সিদ্ধান্ত। এত দিন মুখ খোলেন নি তিনি। কেন তিনি অবসর নিয়েছিলেন সেদিন দুরন্ত ফর্মে থাকা সত্ত্বেও আজও সেই প্রশ্ন ঘোরে ক্রিকেটের অন্দরমহলে। এই ফেব্রুয়ারিতে প্রকাশিত হতে চলেছে সৌরভের নিজের লেখা বই ‘আ সেঞ্চুরি ইজ নট এনাফ”। আর সেখানে অপকটে নিজের মুখ খুলেছেন বাঙালির এই প্রিয় আইডল। অন্তত তেমনটাই জানা যাচ্ছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত খবরে।

মহা অষ্টমীর দিন যখন বাঙালি মেতে তাদের প্রিয় শারদোৎসবে সেই সময়েই অকাল বিসর্জনের মতই সকলকে চমকে দিয়ে অবসর ঘোষণা করেছিলেন বাঙালির প্রিয় দাদা। জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজের পরেই সরে দাঁড়াবেন তিনি। কিন্তু কী এমন হয়েছি যার কারণে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন তিনি? ওই সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী সৌরভ নাকি তার বইতে লিখেছেন যে অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজের আগে অজিদের প্রস্তুতি ম্যাচ ছিল ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট একাদশের সঙ্গে। সৌরভকে বলা হয়েছিল ওই ম্যাচ খেলে ফের নিজের যোগ্যতা প্রমান করতে। এত দিন ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে থেকে এত কিছু প্রমান করার পর ফের তাকে প্রমান করতে হবে যোগ্যতা! কৃষ্ণমাচারি শ্রীকান্তের নেতৃত্বাধীন নির্বাচক কমিটির ওই সিদ্ধান্ত যথেষ্ট অপমানজনক লেগেছিল তার কাছে। তখনই তিনি ঠিক করে নেন, অনেক হয়েছে আর নয়, এখানেই শেষ করবেন তিনি।

কেমন ছিল তার ক্রিকেট জীবনের শেষ দিন? শচীনের মত আবেগ ঘন? দু’ ফোঁটা চোখের জলও কি এসেছিল তার? সকলকে অবাক করে দিয়ে সৌরভ তার বইতে নাকি জানিয়েছেন যে তিনি এক ফোঁটাও চোখের জল ফেলেন ন। বরং মহাঅষ্টমির দিন ওই ঘোষণা করার পর সমস্ত পুজোটাই নাকি তিনি কাটিয়েছিলেন একটা ঘোরের মধ্যে। জীবনের শেষ লড়াইতেও নিজেকে সামলে রেখেছিলেন বাঙালির দাদা।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...