বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ এই প্রোটিয়া ক্রিকেটার 1

বাংলাদেশ সিরিজের জন্যই এই প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে জায়গা পেয়েছেন ২২ বছরের এই তরুণ খেলোয়াড় অ্যাইডেন মার্করাম। বাংলাদেশের বিপক্ষে আজকের ম্যাচ দিয়েই দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে পা রাখেন অ্যাইডেন মার্করাম। দলে চান্স পাওয়ার পর তিনি খুশি হয়েছিলেন বটেই তার চেয়ে বেশি খুশি হয়েছিলেন তার ওপেনিং সঙ্গী অভিজ্ঞ ডিয়ান এলগার।

তিনি মার্করাম সম্পর্কে বলেছিলেন, “ওকে (মার্করাম) আমার সঙ্গী পেয়ে আমি খুব খুশি, ও দারুণ ব্যাটিং করে খুব প্রতিভাবান খেলোয়াড় সে, মাত্র সাত দিন আগেও সে আর আমি টাইটান্সের হয়ে ১৮৪ রানের জুটি গড়েছি। তাই আশা করি বাংলাদেশের সাথেও আমি আর সে মিলে একটা ভাল পার্টানাশিপ দিলে বাকী ব্যাটসম্যানদের জন্য কাজটা সহজ হয়ে যাবে। তাকে ব্যাটিংয়ের স্বাধীনতা দিলে সে ভাল রান করতে পারবে বলে জানান এলগার। এলগার ও মার্করামের প্ল্যান অনুযায়ী তারা আজকে তাদের সেরা পার্টানাশিপ দিয়েছে। দুইজন মিলে ১৯৬ রানের জুটি গড়েছেন। অভিষিক্ত মার্করাম প্রথম ম্যাচেই তার জাত চিনিয়েছে, ৯৭ রান করে আউট হয়ে গেছেন, অনাকাঙ্ক্ষিত ভাবে রান আউট না হলে অভিষেক ম্যাচেই সেঞ্চুরিটা পেয়ে যেতেন, আর তার সঙ্গী এলগার ১২৮ রান করে এখনো ক্রিজে আছেন। বাংলাদেশী বোলাররা যেখানে ৯০ ওভার বল করে একটিও উইকেট নিতে পারেননি, যে একটি উইকেট পড়েছে সেটা রান আউট, ম্যাচের শেষে বাংলাদেশি বোলারদের নিয়ে যখন দেশ- বিদেশের মিডিয়ায় চলছে আলোচনা-সমালোচনা, ঠিক তখনি অভিষিক্ত মার্করাম জানালেন ভিন্ন কথা। তার ভাষ্যমতে, বাংলাদেশি বোলাররা একটাও খারাপ বল করেনি, ওরা বেশ জোরে বল করেছে, যা রীতিমত কঠিন ব্যাপার, ম্যাচের অনেক ওভারেই আমাদের জন্য রান করা খুব কঠিন হয়েছে, কিন্তু আমরা ঠিকে ছিলাম। উইকেট ছিল না বলেই উইকেট পড়েনি তবে ওরা অনেক ভাল বল করেছে আমি মনে করি। ম্যাচ শেষে এক সংবাদ সম্মেলনে এভাবেই তাসকিন, মুস্তাফিজদের প্রশংসায় ভাসিয়েছেন অভিষিক্ত মার্করাম।

তবে মার্করাম যাই বলেন না কেন, বাংলাদেশের বোলাররা আজ সুবিধা করতে পারেননি, যা ম্যাচ শেষে সমর্থকদের সমালোচনায় বুঝা যায়, তবে আগামীকাল ভাল করার প্রত্যাশায় মাঠে নামবে টাইগার বাহিনী। তার আগে পচেফস্ট্রুমে টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম টস জিতে ব্যাট করার আমন্ত্রণ জানান দক্ষিণ আফ্রিকা, জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিনের ৯০ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ২৯৮ রান করে প্রোটিয়া বাহিনী, বাংলাদেশের সামনে যে বিশাল রানের পাহাড় দাঁড়া করাবে প্রোটিয়ারা তা বলাই বাহুল্য এখন।

প্রথম দিন শেষে সংক্ষিপ্ত স্কোরকার্ড, দক্ষিণ আফ্রিকা ২৯৮-১ ডিয়ান এলগার ১২৮* হাসিম আমলা ৬৮* মার্করাম ৯৭ (রান আউট) আগামীকাল বাংলাদেশ সময় দুপুর ২টায় দ্বিতীয় দিনের খেলা শুরু হবে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *